রাজনৈতিক সামাজিকীকরণে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা উল্লেখ কর

রাজনৈতিক সামাজিকীকরণে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা উল্লেখ কর
রাজনৈতিক সামাজিকীকরণে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা উল্লেখ কর

রাজনৈতিক সামাজিকীকরণে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা উল্লেখ কর

উত্তর : ভূমিকা : রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যম হিসেবে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে একজন ব্যক্তি সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক মূল্যবোধ লাভ করে থাকে । রাজনৈতিক সামাজিকীকরণে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ব্যাপক ভূমিকা রয়েছে।

রাজনৈতিক সামাজিকীকরণে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা : শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা নিম্নে উল্লেখ করা হলো :

১. অতীত ঐতিহ্য ও বর্তমানের মধ্যে সমন্বয়সাধন : শিক্ষাপ্রতিষ্ঠান কোন দেশের অতীত ঐতিহ্য ও বর্তমানের মধ্যে সমন্বয়সাধন করে রাজনৈতিক সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় একটি জাতির অতীত গৌরব ও রাজনৈতিক ব্যবস্থার উপর আলোচনা করে থাকে যা রাজনৈতিক সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

২. রাজনৈতিক মূল্যবোধ ও মতাদর্শ : শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠ্যক্রম ও কাঠামো এবং প্রতিষ্ঠানের সিদ্ধান্তের সাথে তাদের জীবনও রাজনৈতিক সামাজিকীকরণের উপর ব্যাপকভাবে প্রভাব বিস্তার করে। 

পাঠ্যক্রম অর্জিত শিক্ষা ছাত্রছাত্রীদের মধ্যে নির্দিষ্ট ধরনের রাজনৈতিক মূল্যবোধ ও মতাদর্শ গড়ে তোলে ৷

৩. পাঠ্যসূচির মাধ্যমে রাজনৈতিক মূল্যবোধ : শিক্ষাপ্রতিষ্ঠানের বিভিন্ন পাঠ্যসূচি ছাত্রদের রাজনৈতিক ভূমিকাকে মূল্যায়ন ক্ষেত্রে ব্যাপক মাত্রায় প্রভাব বিস্তার করে। 

রাজনৈতিক চেতনা, মূল্যবোধ, জাতীয়তাবোধ প্রভৃতিতে পাঠ্যসূচি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

৪. শিক্ষাপ্রতিষ্ঠানের পরোক্ষ প্রভাব : শিক্ষাপ্রতিষ্ঠানের প্রশাসনিক ও অন্যান্য নানা বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের সংযোগ থাকে। 

এ সংযোগ ছাত্রছাত্রীদের রাজনৈতিক বিচক্ষণতা বৃদ্ধিতে সাহায্য করে। শিক্ষাপ্রতিষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া কর্তৃত্বমূলক। 

এ প্রক্রিয়া বিদ্যার্থীদের মধ্যে এক কর্তৃত্ব সম্পন্ন সামাজিকতার জন্ম দেয়। এটা রাজনৈতিক সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ।

৫. বিকেন্দ্রীভূত শিক্ষাব্যবস্থার প্রভাব : বিকেন্দ্রীভূত শিক্ষাব্যবস্থার কারণে রাজনৈতিক ক্ষেত্রে উপসংস্কৃতির উদ্ভবের সম্ভাবনা থাকে। 

অধ্যাপক বল এ প্রসঙ্গে বলেছেন, "A decentralized education system may prevent government interference and may encourage and support sub-culture.

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণে শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ