রাজনৈতিক সামাজিকীকরণের ৫টি মাধ্যম সম্পর্কে সংক্ষেপে লিখ

রাজনৈতিক সামাজিকীকরণের ৫টি মাধ্যম সম্পর্কে সংক্ষেপে লিখ
রাজনৈতিক সামাজিকীকরণের ৫টি মাধ্যম সম্পর্কে সংক্ষেপে লিখ

রাজনৈতিক সামাজিকীকরণের ৫টি মাধ্যম সম্পর্কে সংক্ষেপে লিখ

উত্তর : ভূমিকা : সমাজে বসবাসরত ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশে রাজনৈতিক সামাজিকীকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমে সমাজে সুশাসন প্রতিষ্ঠিত হয়। রাজনৈতিক সামাজিকীকরণের কতকগুলো মাধ্যমে রয়েছে । 

রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমসমূহ : রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমে নাগরিকদের রাজনৈতিক মূল্যবোধ অর্জিত হয়। এক্ষেত্রে রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমগুলো গুরুত্বপূর্ণ । যথা :

১. পরিবার : রাজনৈতিক সামাজিকীকরণের ক্ষেত্রে মূল ভূমিকা পালন করে থাকে পরিবার। পরিবার থেকেই ব্যক্তি তার রাজনৈতিক ধ্যানধারণার প্রাথমিক সূত্রপাত ঘটায়।

২. শিক্ষাপ্রতিষ্ঠান : রাজনৈতিক সামাজিকীকরণে শিক্ষাপ্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। শিক্ষক, ছাত্র, অভিভাবক সকলের উপস্থিতিতে রাজনৈতিক সামাজিকীকরণ সুদৃঢ় হয়।

৩. গণমাধ্যম : রাজনৈতিক সামাজিকীকরণে গণমাধ্যম অধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে । বিভিন্ন অনুষ্ঠান তৈরি, প্রতিবেদন আলাপ আলোচনা, প্রচারের মাধ্যমে গণমাধ্যম রাজনৈতিক সামাজিকীকরণ সৃষ্টি করে থাকে ।

৪. রাজনৈতিক দল : রাজনৈতিক দল সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে রাজনৈতিক সামাজিকীকরণে। রাজনৈতিক সংস্কৃতির বিকাশ, গণতান্ত্রিক চর্চা, আদর্শ, মূল্যবোধ, রাজনৈতিক লোক সংগ্রহ, নির্বাচনে প্রার্থী দাঁড় করানো প্রভৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে রাজনৈতিক দল ।

৫. সামাজিক প্রতিষ্ঠানসমূহ : প্রভৃতি সমাজে বিভিন্ন পেশাজীবী, বুদ্ধিজীবী, সুশীল সমাজ প্রভৃতি শ্রেণির বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান রাজনৈতিক সামাজিকীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক সামাজিকীকরণে বিভিন্ন মাধ্যম ভূমিকা পালন করে থাকে। ফলে একটি সমাজে সার্বিকভাবে রাজনৈতিক সামাজিকীকরণ সমৃদ্ধ হয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ