রাজনৈতিক সামাজিকীকরণের ৫টি বৈশিষ্ট্য উল্লেখ কর

রাজনৈতিক সামাজিকীকরণের ৫টি বৈশিষ্ট্য উল্লেখ কর
রাজনৈতিক সামাজিকীকরণের ৫টি বৈশিষ্ট্য উল্লেখ কর

রাজনৈতিক সামাজিকীকরণের ৫টি বৈশিষ্ট্য উল্লেখ কর

উত্তর : ভূমিকা : রাজনৈতিক সামাজিকীকরণ একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া। রাজনৈতিক সামাজিকীকরণ মানবজীবনের শৈশব থেকে শুরু করে সকল পর্যায়ে এর প্রয়োজনীয়তা রয়েছে।

রাজনৈতিক সামাজিকীকরণের বৈশিষ্ট্য : রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমে শিশুর প্রাপ্তবয়স্ক হওয়ার পথে রাজনৈতিক মূল্যবোধ ও মনোবৃত্তি জাগরিত করা যায় এবং প্রাপ্তবয়স্কদের বিভিন্ন রাজনৈতিক উপাত্তের উপযোগী করে গড়ে তোলা যায় । 

নিম্নে রাজনৈতিক সামাজিকীকরণের বৈশিষ্ট্য উল্লেখ করা হলো :

১. রাজনীতিক সামাজিকীকরণ হলো সমগ্র জীবনব্যাপি অব্যাহত একটি প্রক্রিয়া। বয়োবৃদ্ধির সঙ্গে সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে ব্যক্তির অভিজ্ঞতার ভাণ্ডার অধিকতর স্ফীত হয়। তদানুসারে ব্যক্তির রাজনৈতিক সামাজিকীকরণ অধিকতর সমৃদ্ধ, শক্তিশালী ও উপযোগী হয়ে উঠে ।

২. রাজনীতিক সামাজিকীকরণ সুস্পষ্ট হতে পারে আবার প্রচ্ছন্ন হতে পারে। রাজনীতিক ক্রিয়াদি সম্পর্কে বিশেষ মূল্যবোধ, মনোভাব ও দৃষ্টিভঙ্গি প্রত্যক্ষভাবে সঞ্চারিত করার প্রক্রিয়া হলো রাজনীতিক সামাজিকীকরণের সুস্পষ্ট ধরন। কিন্তু অ-রাজনীতিক মনোভাব ও মূল্যবোধের সঞ্চার এবং রাজনীতিক ব্যবস্থা সম্পর্কে ধারণা গড়ে তোলে ।

৩. রাজনীতিক সামাজিকীকরণের মাধ্যমগুলোর প্রকৃতি রাজনীতিতে ব্যবস্থার প্রকৃতির উপর বহুলাংশে নির্ভরশীল। 

৪. রাজনৈতিক ক্রিয়াদি সম্পর্কে বিশেষ মূল্যবোধ, মনোভাব ও দৃষ্টিভঙ্গি প্রত্যক্ষভাবে সঞ্চারিত করার প্রক্রিয়া হলো রাজনৈতিক সামাজিকীকরণের সুস্পষ্ট ধরন।

৫. রাজনীতিক সামাজিকীকরণের বিভিন্ন মাধ্যম বর্তমান। এ মাধ্যমগুলোর মধ্যে পারস্পরিক সম্পর্ক পরিপূরক হওয়া প্রয়োজন। মাধ্যমগুলো যদি পরস্পরের পরিপূরক ও নমনীয় হয় তাহলে বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থার স্থায়িত্ব নিরাপদ হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ব্যক্তি জীবনের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও ভূমিকার মাধ্যমে রাজনীতিক সামাজিকীকরণের প্রক্রিয়া অব্যাহত থাকে। রাজনৈতিক সামাজিকীকরণ হলো একটি নিত্য প্রবাহমান প্রক্রিয়া।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ