রাজনৈতিক সংস্কৃতি কি । রাজনৈতিক সংস্কৃতি বলতে কি বোঝায়

রাজনৈতিক সংস্কৃতি কি । রাজনৈতিক সংস্কৃতি বলতে কি বোঝায়
রাজনৈতিক সংস্কৃতি কি । রাজনৈতিক সংস্কৃতি বলতে কি বোঝায়

রাজনৈতিক সংস্কৃতি কি । রাজনৈতিক সংস্কৃতি বলতে কি বোঝায়

  • অথবা, রাজনৈতিক সংস্কৃতি বলতে কী বুঝ?

উত্তর : ভূমিকা : রাজনৈতিক ব্যবস্থার স্বরূপ বিশ্লেষণে রাজনৈতিক সংস্কৃতি একটি গুরুত্বপূর্ণ চলক। রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে রাজনৈতিক উন্নয়নের সামাজিক দিকের পর্যালোচনা। 

রাজনৈতিক সংস্কৃতির আলোচনা সর্বপ্রথম সামাজিক বিজ্ঞান বিভাগে শুরু হলেও রাষ্ট্রবিজ্ঞানীগণ ১৯৫০ এর দশকে এর ব্যাপক প্রয়োগ শুরু করেন। এর আলোচনায় অ্যালমন্ডের নাম অগ্রগণ্য ।

রাজনৈতিক সংস্কৃতি : রাজনৈতিক সংস্কৃতির ইংরেজি প্রতিশব্দ Political culture। প্রতিটি রাজনৈতিক ব্যবস্থায় কিছু মনস্তাত্ত্বিক প্রবণতা বিদ্যমান। 

যেমন- মনোভাব, মূল্যবোধ, বিশ্বাস, অনুভূতি ইত্যাদি। এসব প্রবণতার সমষ্টিকে রাজনৈতিক সংস্কৃতি বলে। 

অর্থাৎ রাজনৈতিক কাঠামোর স্বরূপ বিশ্লেষণে যেসব উপাদান পাওয়া যায় তার সমষ্টিকে রাজনৈতিক সংস্কৃতি বলে। প্রতিটা রাজনৈতিক সংস্কৃতির একটা নিজস্ব স্বকীয়তা আছে ।

প্রামাণ্য সংজ্ঞা : রাজনৈতিক সংস্কৃতির উপর বিখ্যাত কয়েকজনের মতামত তুলে ধরা হলো :

জি. এ. অ্যালমন্ড ও জি. বি. পাওয়েল (G. A. Almond & G. B. Powell) তাঁদের 'Comparative politics' গ্রন্থে বলেন, “রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে নির্দিষ্ট কোন রাজনৈতিক ব্যবস্থার সদস্যদের ব্যক্তিগত রাজনৈতিক আচরণবিধি।” 

(Political culture is the pattern of individual attitudes as orientations towards politics among the members of a political culture).

এ. আর. বল (A. R. Ball) বলেন, “রাজনৈতিক বিষয় এবং রাজনৈতিক ব্যবস্থার সাথে জড়িত সকল সামাজিক আচরণ, বিশ্বাস, আবেগ এবং মূল্যবোধই হচ্ছে রাজনৈতিক সংস্কৃতি ।”

কানাডিয়ান বিশ্বকোষ -এ বলা হয়েছে, “রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে রাজনীতি সম্পর্কে ব্যক্তির সমন্বিত মতামত, মনোভাব ও মূল্যবোধ।” (Political culture refers to the collective opinions, attitudes and values of individuals about politics.)

অধ্যাপক কে. বি. সাঈদ (K. B. Syed) বলেন, “রাজনৈতিক সংস্কৃতি হলো জাতীয় বা সাধারণ সংস্কৃতির সে অংশ যা সামগ্রিক রাজনীতির পরিপ্রেক্ষিতে মূল্যবোধ, বিশ্বাস ও দৃষ্টিভঙ্গি নিয়ে গঠিত।”

এল. ডব্লিউ. পাই (L. W. Pye) বলেছেন, Political culture is thus the manifestation in aggregate form of the psychological and subjective dimensions of politics.".

উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, রাজনৈতিক সংস্কৃতি হলো রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে জনগণের জ্ঞান ও মনোভাব, রাজনৈতিক বিশ্বাস, মূল্যবোধ, আচার আচরণ ইত্যাদির সামগ্রিক রূপ ।

উপংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক কৃষ্টি বা সংস্কৃতি রাজনীতির মনস্তাত্ত্বিক ও অনুভূতিমূলক দিকসমূহের বহিঃপ্রকাশ। রাজনৈতিক সংস্কৃতি যে কোন দেশের রাজনৈতিক ব্যবস্থার মূল্যবোধের প্রতীক। 

তবে রাজনৈতিক সংস্কৃতিকে বিশ্লেষণের মাধ্যমে একটি দেশের রাজনীতি সম্পর্কে সম্যক ধারণা পাওয়া সম্ভব। তাই রাজনৈতিক ব্যবস্থা ও রাজনৈতিক সংস্কৃতির মধ্যে একটি ঘনিষ্ঠ যোগসূত্র কাজ করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ