রাজনৈতিক সংস্কৃতির ৫টি বৈশিষ্ট্য উল্লেখ কর

রাজনৈতিক সংস্কৃতির ৫টি বৈশিষ্ট্য উল্লেখ কর
রাজনৈতিক সংস্কৃতির ৫টি বৈশিষ্ট্য উল্লেখ কর

রাজনৈতিক সংস্কৃতির ৫টি বৈশিষ্ট্য উল্লেখ কর

উত্তরঃ ভূমিকা : রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে রাজনীতির মনস্তাত্ত্বিক এবং বৈষয়িক দিকসমূহের বহিঃপ্রকাশ। একটি দেশের রাজনৈতিক কাঠামোর স্বরূপ বিশ্লেষণে রাজনৈতিক সংস্কৃতি সহায়ক ভূমিকা পালন করে। 

তবে একটি দেশের রাজনৈতিক সংস্কৃতি অন্যান্য দেশের রাজনৈতিক সংস্কৃতি থেকে স্বতন্ত্র এবং আলাদা। 

প্রতিটি রাজনৈতিক ব্যবস্থায় কতিপয় মনোভাব, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি পরিলক্ষিত হয়, যার সমষ্টিই রাজনৈতিক সংস্কৃতি।

রাজনৈতিক সংস্কৃতির বৈশিষ্ট্য : রাজনৈতিক সংস্কৃতির আলোচনায় এর সাধারণ কিছু বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়। নিম্নে রাজনৈতিক সংস্কৃতির ৫টি বৈশিষ্ট্য আলোচনা করা হলো :

১. ব্যক্তিকেন্দ্রিক চিন্তাচেতনার প্রতীক : রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে রাজনীতির সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের মনমানসিকতা তথা চিন্তাচেতনার প্রতীক। 

এ ধরনের চিন্তাচেতনা বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে সঠিক ও নির্ভরযোগ্য জ্ঞান আহরণে ব্যক্তিকে অনুপ্রাণিত করে।

২. রাজনৈতিক বিশ্বাসের ধারক : রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে রাজনৈতিক বিষয়াদির সাথে সম্পর্কিত ঘটনাবলির উপর বিশ্বাস। এটা এক ধরনের প্রায়োগিক বিশ্বাস যা রাজনৈতিক জীবনের ক্ষেত্রে একটি মূলমন্ত্র হিসেবে কাজ করে। 

রাজনৈতিক বিশ্বাসের মাধ্যমে রাজনৈতিক লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারিত হয়। তাই রাজনৈতিক বিশ্বাস রাজনৈতিক সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ ।

৩. সমাজ ও রাজনৈতিক সংস্কৃতি অঙ্গাঙ্গিভাবে জড়িত : রাজনৈতিক সংস্কৃতির সাথে সমাজ এবং সমাজবদ্ধ মানুষের কার্যকলাপ ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। 

রাজনৈতিক সংস্কৃতির এই প্রক্রিয়া নিরবচ্ছিন্নভাবে চলতে থাকে এবং এর মাধ্যমে ব্যক্তির মধ্যে রাজনৈতিক সংস্কৃতির পরিপূর্ণ বিকাশ ঘটে।

৪. রাজনৈতিক সংস্কৃতি অর্জিত বিষয়, জন্মসূত্রে প্রাপ্ত নয় : প্রতিটি ব্যক্তিকে তার নিজস্ব রাজনৈতিক সংস্কৃতিকে অর্জন করতে হয়। এটা কেউ জন্মসূত্রে লাভ করতে পারে না। 

রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমে ব্যক্তির মধ্যে রাজনৈতিক ব্যবস্থার অনুপ্রবেশ ঘটে, যা পরবর্তীতে রাজনৈতিক সংস্কৃতি তথা রাজনৈতিক মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি হিসেবে প্রতিপন্ন হয় ।

৫. রাজনৈতিক মূল্যবোধের প্রতীক : রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে রাজনৈতিক মূল্যবোধের ধারক ও বাহক। প্রতিটি দেশের রাজনৈতিক সংস্কৃতির মধ্যে কিছু মূল্যবোধ ক্রিয়াশীল যা জনগণের আচরণবিধি এবং মনমানসিকতাকে নিয়ন্ত্রণ করে। তবে রাজনৈতিক সংস্কৃতির পরিবর্তনের সাথে সাথে রাজনীতিক মূল্যবোধসমূহের পরিবর্তন ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক সংস্কৃতি হলো সমাজবদ্ধ মানুষের রাজনৈতিক জীবনবোধ, জীবনপ্রণালি বা ধারা। 

রাজনৈতিক সংস্কৃতির সংজ্ঞা বিশ্লেষণ করলে রাজনৈতিক সংস্কৃতির কাঠামো তথা বৈশিষ্ট্য সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া সম্ভব। 

তাই একটি দেশের রাজনৈতিক ব্যবস্থা কতটা উন্নয়ন এবং জনকল্যাণমুখী তা বহুলাংশে নির্ভর করে ঐ রাষ্ট্রের রাজনৈতিক সংস্কৃতির উপর। অর্থাৎ রাজনৈতিক সংস্কৃতি রাজনৈতিক উন্নয়নের পরিচায়ক। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ