রাজনৈতিক সংস্কৃতির ৫টি গুরুত্ব উল্লেখ কর

রাজনৈতিক সংস্কৃতির ৫টি গুরুত্ব উল্লেখ কর
রাজনৈতিক সংস্কৃতির ৫টি গুরুত্ব উল্লেখ কর

রাজনৈতিক সংস্কৃতির ৫টি গুরুত্ব উল্লেখ কর

  • অথবা, রাজনৈতিক সংস্কৃতির ৫টি প্রয়োজনীয়তা উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : রাজনীতির মনস্তাত্ত্বিক এবং বৈষয়িক দিকসমূহের বহিঃপ্রকাশই রাজনৈতিক সংস্কৃতি। সংস্কৃতি বিকাশের অন্যতম মাধ্যমে হলো সামাজিক পরিবেশ। 

মানুষ তার পরিবেশ ও লোকাচার তথা তার সার্বিক পারিপার্শ্বিক অবস্থা থেকে সংস্কৃতির শিক্ষা অর্জন করে থাকে। একটি দেশের রাজনৈতিক ব্যবস্থার স্বরূপ বিশ্লেষণে রাজনৈতিক সংস্কৃতির গুরুত্ব অপরিসীম ।

রাজনৈতিক সংস্কৃতির গুরুত্ব বা প্রয়োজনীয়তা : একটি দেশের রাজনৈতিক কাঠামোর ধারক ও বাহক হচ্ছে রাজনৈতিক সংস্কৃতি। সমাজবদ্ধ মানুষের জীবনের সর্বক্ষেত্রে রাজনৈতিক সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হলো :

১. রাজনৈতিক কাঠামোর ক্ষেত্রে : রাজনৈতিক কাঠামোর স্বরূপ বিশ্লেষণে রাজনৈতিক সংস্কৃতির গুরুত্ব অপরিসীম । রাজনৈতিক সংস্কৃতির চর্চার মাধ্যমেই যে কোন দেশের রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া সম্ভব। এর মাধ্যমেই একটি দেশের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ রাজনৈতিক ব্যবস্থার পূর্ণাঙ্গ চিত্র ফুটে উঠে।

২. রাজনৈতিক সচেতনতা সৃষ্টি : রাজনৈতিক ব্যবস্থায় জনগণের ব্যাপক অংশগ্রহণ ব্যতীত রাজনৈতিক উন্নয়ন সম্ভব নয়। আর জনগণের অংশগ্রহণ বৃদ্ধিতে রাজনৈতিক সচেতনতা আবশ্যক। রাজনৈতিক ক্ষেত্রে ব্যাপকভিত্তিক অংশগ্রহণের মাধ্যমে ব্যক্তির মধ্যে রাজনৈতিক সচেতনতার বিকাশ ঘটে।

৩. মানসিক উন্নয়ন : রাজনৈতিক সংস্কৃতি সমাজের একজন সদস্যের ব্যক্তিগত মননশীলতার পুনর্গঠনের সাহায্য করে এতে রাজনৈতিক উদ্দেশ্যসমূহ সম্বন্ধে ব্যক্তির বিচারমুখী এবং মতবাদকেন্দ্রিক চিন্তাচেতনার বিকাশ ঘটে। ফলে ব্যক্তির মানসিক চিন্তাচেতনা উন্নত ও আধুনিক হয় ।

৪. রাজনৈতিক ব্যবস্থার স্থিতিশীলতা রক্ষা : রাজনৈতিক ব্যবস্থার স্থিতিশীলতা তথা পরিবর্তনের গতিপ্রকৃতি বিশ্লেষণে রাজনৈতিক সংস্কৃতির চর্চা আবশ্যক। 

যে কোন দেশের রাজনৈতিক ক্ষেত্রে স্থিতিশীলতা রক্ষায় জনসাধারণের রাজনৈতিক মূল্যবোধ, দর্শন ও মনোভাবের উপর সর্বাধিক গুরুত্ব প্রদান করা হয়।

৫. রাষ্ট্রকাঠামোর ক্ষেত্রে : রাষ্ট্রীয় কাঠামোর স্বরূপ নিরূপণে রাজনৈতিক সংস্কৃতি মাপকাঠি হিসেবে কাজ করে। একটি রাষ্ট্র গণতান্ত্রিক না অগণতান্ত্রিক, উন্নত না অনুন্নত, রাজনৈতিকভাবে স্থিতিশীল না অস্থিতিশীল তা রাজনৈতিক সংস্কৃতির মাধ্যমে নিরূপণ করা সম্ভব। 

এককথায়, রাজনীতির সাথে সংশ্লিষ্ট বিষয়াদির গতিপ্রকৃতি রাজনৈতিক সংস্কৃতির মাধ্যমে প্রতিফলিত হয়ে উঠে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে রাজনীতির সাথে সংশ্লিষ্ট বিষয়। যেমন- রাজনৈতিক দৃষ্টিভঙ্গি, মূলবোধ, বিশ্বাস ও দর্শনের সমষ্টি। 

রাজনৈতিক ব্যবস্থায় জনগণের সচেতনতা বৃদ্ধি এবং জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণে রাজনৈতিক সংস্কৃতির গুরুত্ব অপরিসীম। আধুনিক রাষ্ট্র গঠনে রাজনৈতিক সংস্কৃতি অভিভাবকের ন্যায় কাজ করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ