রাজনৈতিক সংস্কৃতির প্রকারভেদ আলোচনা কর

রাজনৈতিক সংস্কৃতির প্রকারভেদ আলোচনা কর
রাজনৈতিক সংস্কৃতির প্রকারভেদ আলোচনা কর

রাজনৈতিক সংস্কৃতির প্রকারভেদ আলোচনা কর

উত্তর : ভূমিকা : রাজনৈতিক সংস্কৃতি হলো একটি জাতির রাজনৈতিক মনোভাব, মূল্যবোধ, অনুভূতি, জ্ঞান এবং দক্ষতা বা কুশলতা। 

রাজনৈতিক কাঠামোর সাথে জনসম্পৃক্ততা, অধিকার ও দায়দায়িত্বের ভিত্তিতে রাজনৈতিক সংস্কৃতির গঠনপ্রকৃতি বিভিন্ন ধরনের হয়ে থাকে। তবে রাজনৈতিক সংস্কৃতি যে কোন দেশের রাজনৈতিক ব্যবস্থারই পরিচায়ক।

রাজনৈতিক সংস্কৃতির ধরন/প্রকারভেদ : রাজনৈতিক সংস্কৃতি হচ্ছে রাজনীতি সম্পর্কে জনগণের জ্ঞান ও মনোভাব, রাজনৈতিক বিশ্বাস, মূল্যবোধ ও আচার-আচরণের সমষ্টি। রাজনৈতিক সংস্কৃতির ধরনসমূহ নিম্নরূপ :

১. সংকীর্ণ রাজনৈতিক সংস্কৃতি (Parochial political culture) : যে রাজনৈতিক সংস্কৃতিতে জনগণ রাজনৈতিক ব্যবস্থা তথা সরকারের ভূমিকা, নিয়মবিধি এবং দায়দায়িত্ব সম্পর্ক উদাসীনতা প্রকাশ করে তাই সংকীর্ণ রাজনৈতিক সংস্কৃতি। 

এ সংস্কৃতির মূল বৈশিষ্ট্য জাতীয় রাজনীতি ও জীবন সম্পর্কে জনগণের অসচেতনতা। যেমন- এশিয়া, আফ্রিকার রাজনৈতিক সংস্কৃতি।

২. অধীন রাজনৈতিক সংস্কৃতি (Subject political culture) : অধীন রাজনৈতিক সংস্কৃতি অনেকটা সংকীর্ণ রাজনৈতিক সংস্কৃতির অনুরূপ। যে রাজনৈতিক সংস্কৃতিতে রাজনৈতিক ব্যবস্থা ও সরকারি নিয়মকানুন সম্পর্কে জনসচেতনতা থাকলেও দাবিদাওয়া পেশ এবং রাজনৈতিক ব্যবস্থায় নিজের ভূমিকা সম্পর্কে উদাসীন তাই অধীন --রাজনৈতিক সংস্কৃতি। যেমন - ইতালি ও জার্মানির রাজনৈতিক সংস্কৃতি ।

৩. অংশগ্রাহী রাজনৈতিক সংস্কৃতি (Participant political culture) : রাজনৈতিক সংস্কৃতির আদর্শ ধরন হচ্ছে অংশগ্রাহী রাজনৈতিক সংস্কৃতি। 

যে রাজনৈতিক সংস্কৃতিতে জনগণ রাজনৈতিক ব্যবস্থা, সরকারের গঠন, সিদ্ধান্ত, নিয়মকানুন এবং রাজনৈতিক ব্যবস্থায় নিজের অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন থাকে তাই অংশগ্রাহী রাজনৈতিক সংস্কৃতি । যেমন— উন্নত সমাজের সংস্কৃতি।

৪. খণ্ডিত রাজনৈতিক সংস্কৃতি (Fragmented political culture) : রাজনৈতিক সংস্কৃতির একটি অন্যতম ধরন হচ্ছে খণ্ডিত রাজনৈতিক সংস্কৃতি। 

যে রাজনৈতিক সংস্কৃতিতে রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে জনগণের মধ্যে ব্যাপক অভাববোধ পরিলক্ষিত হয় তাই খণ্ডিত রাজনৈতিক সংস্কৃতি। 

এ ধরনের সংস্কৃতিতে সরকার ও জনগণ দুই মেরুতে অবস্থান করে। যেমন— এশিয়া, ল্যাটিন আমেরিকার সংস্কৃতি।

৫. সমন্বিত রাজনৈতিক সংস্কৃতি (Integrated political culture) : রাজনৈতিক সংস্কৃতির একটি আদর্শ ধরন হচ্ছে সমন্বিত রাজনৈতিক সংস্কৃতি। 

যে রাজনৈতিক সংস্কৃতিতে রাজনৈতিক কাঠামো তথা সরকারি সিদ্ধান্ত ও নিয়মকানুনের ক্ষেত্রে জনগণের মধ্যে ঐক্যমত ও সমঝোতা বিরাজ করে তাকে অখণ্ড রাজনৈতিক সংস্কৃতি বলে। 

এ ধরনের রাজনৈতিক সংস্কৃতিতে সরকার ও জনগণের মধ্যে ব্যাপক ঐক্যমত্য ও সমঝোতা বিরাজ করে। 

উন্নত বিশ্বের দেশগুলোতে সমন্বিত রাজনৈতিক সংস্কৃতি দেখা যায়। যেমন- মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রেট ব্রিটেন ইত্যাদি।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপরোক্ত ধরনগুলো ছাড়াও রাজনৈতিক সংস্কৃতির অন্যান্য ধরনগুলো হচ্ছে সংকীর্ণঅধীন রাজনৈতিক সংস্কৃতি, অধীন-অংশগ্রাহক রাজনৈতিক সংস্কৃতি, সংকীর্ণ অংশগ্রাহক রাজনৈতিক সংস্কৃতি, এলিট সংস্কৃতি, গণ রাজনৈতিক সংস্কৃতি ইত্যাদি। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ