রাজনৈতিক উন্নয়নের ৫টি সংকট উল্লেখ কর

রাজনৈতিক উন্নয়নের ৫টি সংকট উল্লেখ কর
রাজনৈতিক উন্নয়নের ৫টি সংকট উল্লেখ কর

রাজনৈতিক উন্নয়নের ৫টি সংকট উল্লেখ কর

উত্তর ৷ ভূমিকা : রাজনৈতিক সমাজবিজ্ঞানের একটি অন্যতম ইস্যু হচ্ছে রাজনৈতিক উন্নয়ন। তবে রাজনৈতিক উন্নয়নের সাথে রাজনৈতিক কৃষ্টি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। 

কেননা রাজনৈতিক কৃষ্টির বিকাশ বাধাপ্রাপ্ত হলে রাজনৈতিক উন্নয়ন অসম্ভব হয়ে পড়ে । এজন্য রাজনৈতিক উন্নয়নের জন্য রাজনৈতিক কৃষ্টির পরিবর্তন প্রয়োজন ।

রাজনৈতিক উন্নয়নের সংকট/প্রতিবন্ধকতা : রাজনৈতিক উন্নয়ন সাম্প্রতিক বিশ্বের একটা গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে সর্বজনস্বীকৃত। তবে রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অনেক প্রতিবন্ধকতা বা সংকট রয়েছে যা নিম্নরূপ :

১. জনঅংশগ্রহণের সংকট : রাজনৈতিক উন্নয়নের জন্য সাধারণ জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ জরুরি। কিন্তু অনুন্নত এবং উন্নয়নশীল দেশের রাজনৈতিক ব্যবস্থায় বহুবিধ সমস্যা বিদ্যমান থাকায় জনগণের অংশগ্রহণ সীমিত হয়ে পড়ে। ফলে রাজনৈতিক উন্নয়নের পথে সংকট সৃষ্টি হয়।

২. রাজনৈতিক অস্থিতিশীলতা : রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে একটা বড় অন্তরায় হচ্ছে রাজনৈতিক স্থিতিশীলতার অভাব। 

রাজনৈতিক উন্নয়ন নির্ভর করে দেশের রাজনৈতিক দলগুলোর সার্বিক গঠনমূলক রাজনৈতিক কর্মসূচি ও নেতৃত্বের উপর। তবে দেশে যদি রাজনৈতিক অস্থিরতা বিরাজ করে তবে রাজনৈতিক উন্নয়ন সম্ভব নয় ।

৩. রাজনৈতিক সচেতনতার অভাব : রাজনৈতিক সচেতনতা ছাড়া রাজনৈতিক উন্নয়ন সম্ভব নয়। কেননা রাজনৈতিকভাবে সচেতন ব্যক্তিই উন্নত ও আধুনিক রাষ্ট্র ব্যবস্থার সাথে সম্পৃক্ত হতে পারে। 

কিন্তু উন্নয়নশীল বিশ্বের দেশগুলোতে জনগণ রাজনীতি সম্পর্কে অজ্ঞ ও উদাসীন। ফলে উন্নয়নশীল দেশে রাজনৈতিক উন্নয়নের গতি মন্থর হয়ে পড়ে।

৪. গণতান্ত্রিক মূল্যবোধের অভাব : রাজনৈতিক উন্নয়নের জন্য অপরিহার্য শর্ত হচ্ছে গণতান্ত্রিক চর্চা ও মূল্যবোধ। গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাবোধ দেশের উন্নয়নের জন্য মানুষকে কিছু করার অনুপ্রেরণা জোগায়। 

কিন্তু উন্নয়নশীল রাষ্ট্রগুলোতে গণতান্ত্রিক মূল্যবোধের ব্যাপক ঘাটতি দেখা যায় । ফওেল তারা রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অনেকটা পিছিয়ে পড়েছে।

৫. সরকার ও জনগণের সম্পর্ক : সরকার ও জনগণের সুসম্পর্কের উপর রাজনৈতিক উন্নয়ন নির্ভরশীল। তাই রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে শাসক-শাসিতের সম্পর্ক একটা জরুরি ইস্যু। 

কিন্তু অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে সরকার ও জনসাধারণের মধ্যে দা-কুমড়ার সম্পর্ক থাকায় রাজনৈতিক উন্নয়নের গতি বাধাপ্রাপ্ত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক উন্নয়নের জন্য সর্বাগ্রে প্রয়োজন সরকার ও জনগণের ইতিবাচক মনোভাব তথা দৃষ্টিভঙ্গি । তাছাড়া রাজনৈতিক উন্নয়নের সংকটসমূহের সমাধান করাও জরুরি । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ