রাজনৈতিক সমাজতত্ত্ব ও অর্থনীতির মধ্যে সম্পর্ক নিরূপণ কর

রাজনৈতিক সমাজতত্ত্ব ও অর্থনীতির মধ্যে সম্পর্ক নিরূপণ কর
রাজনৈতিক সমাজতত্ত্ব ও অর্থনীতির মধ্যে সম্পর্ক নিরূপণ কর

রাজনৈতিক সমাজতত্ত্ব ও অর্থনীতির মধ্যে সম্পর্ক নিরূপণ কর

উত্তর : ভূমিকা : রাজনৈতিক সমাজতত্ত্ব ও অর্থনীতি একে অপরের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত। অর্থনীতির বিষয়বস্তু মানুষের সামাজিক জীবনকে যেমন প্রভাবিত করে তেমনি আবার সামাজিক জীবনের দ্বারা অর্থনীতির বিষয়বস্তু প্রতিফলিত হয় ।

অর্থনীতির সাথে রাজনৈতিক সমাজতত্ত্বের সম্পর্ক : স্ব-স্ব বিষয়বস্তু আলোচনার ক্ষেত্রে সমাজতত্ত্ব ও অর্থনীতি পরস্পরকে গভীরভাবে প্রভাবিত করে থাকে। যেমন-

১. রাজনৈতিক সমাজতত্ত্ব ও অর্থনীতি একে অপরের পরিপূরক : রাজনৈতিক সমাজতত্ত্ব ও অর্থনীতি এ দুটি সামাজিক বিজ্ঞান একে অপরের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত। অর্থনীতির মুখ্য ও গুরুত্বপূর্ণ বিষয় হলো উৎপাদন, বণ্টন, ভোগ প্রভৃতি। 

এসব বিষয় মানুষের সামাজিক জীবনকে যেমন প্রভাবিত করে তেমনি আবার সামাজিক জীবনের দ্বারাও রাজনৈতিক বিষয়সমূহ প্রভাবিত হয়।

২. অর্থনীতি রাজনৈতিক সমাজতত্ত্বের উপরে নির্ভরশীল : অর্থনীতি হলো সামাজিক বিজ্ঞানের গুরুত্বপূর্ণ শাখা। কিন্তু অর্থনীতির গুরুত্বপূর্ণ একটি ব্যবহারিক দিক আছে। কিন্তু অন্যান্য সামাজিক বিজ্ঞান বিশেষকরে সমাজতত্ত্বের সাহায্য ব্যতিরেকে অর্থনীতি বেশিদূর অগ্রসর হতে পারে না ।

৩. সমাজতত্বের উপর অর্থনীতির প্রভাব : অর্থনীতি রাজনৈতিক সমাজতত্ত্বকে প্রভাবিত করে থাকে। মানব সমাজের সবক্ষেত্রেই অর্থনীতির উপাদান ও শক্তিসমূহে গুরুত্বপূর্ণ প্রভাব পরিলক্ষিত হয়। এ কারণে অর্থনৈতিক প্রতিষ্ঠানসমূহের উপর রাজনৈতিক সমাজতাত্ত্বিকদের আগ্রহ বেশি মাত্রায় পরিলক্ষিত হয়।

৪. অভিন্ন বিষয়বস্তু : মানবসমাজের এমন অনেক অর্থনৈতিক বিষয় আছে বর্তমানে যেগুলো সমাাজিক ও রাজনৈতিক দিক থেকে বিশেষভাবে গুরুত্বপূর্ণ । কাজেই অর্থনীতি ও রাজনৈতিক সমাজতত্ত্ব উভয় মানবসমাজ নিয়ে আলোচনা করে থাকে ।

৫. দৃষ্টিভঙ্গিগত সম্পর্ক : রাজনৈতিক সমাজতত্ত্ব আলোচনার ক্ষেত্রে একটি সার্বিক দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করে। অপরদিকে অর্থনীতি শুধু মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করে থাকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক সমাজতত্ত্ব ও অর্থনীতি উভয়ই সামাজিক বিজ্ঞানের দুটি গুরুত্বপূর্ণ শাখা। উভয় বিষয়ই সমাজবদ্ধ মানুষের সার্বিক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করে থাকে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ