রাজনৈতিক উন্নয়নে রাজনৈতিক দলের ভূমিকা কী

রাজনৈতিক উন্নয়নে রাজনৈতিক দলের ভূমিকা কী
রাজনৈতিক উন্নয়নে রাজনৈতিক দলের ভূমিকা কী

রাজনৈতিক উন্নয়নে রাজনৈতিক দলের ভূমিকা কী

উত্তর : ভূমিকা : রাজনৈতিক সমাজবিজ্ঞানের অন্যতম আলোচ্যবিষয় রাজনৈতিক দল বা Political Party রাজনৈতিক দল বলতে একদল মানুষের সমষ্টিকে বুঝায় যারা ক্ষমতা দখলের অভিপ্রায় থেকে সংগঠিত হয়। 

একটি স্বার্থভিত্তিক সংগঠন হিসেবে রাজনৈতিক দলগুলো বিভিন্ন স্বার্থের সমন্বয়সাধন করে। একটি গণতান্ত্রিক রাষ্ট্রের পূর্বশর্ত হচ্ছে রাজনৈতিক দল ।

রাজনৈতিক উন্নয়নে রাজনৈতিক দলের ভূমিকা/অবদান : আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রের রাজনৈতিক উন্নয়নে দলের ভূমিকা সর্বাধিক। নিম্নে রাজনৈতিক উন্নয়নে রাজনৈতিক দলের ভূমিকা আলোচনা করা হলো :

১. জনমত গঠন : জনমত রাজনৈতিক উন্নয়নের পূর্বশর্ত। আর জনমত গঠনে রাজনৈতিক দলের ভূমিকা অপরিসীম । যেকোন সমস্যা ও তার সম্ভাব্য সমাধানের উপায় নির্ধারণে রাজনৈতিক দলগুলো জনমত গঠনপূর্বক সরকারকে দায়িত্বশীল ভূমিকায় অবতীর্ণ করে ।

২. সংহতি অর্জন : রাজনৈতিক উন্নয়নের জন্য সংহতি আবশ্যক। রাজনৈতিক দলগুলো বিভিন্ন জাতীয় ইস্যুতে সমাজের বিভিন্ন জাতিগোষ্ঠীকে একই পতাকাতলে ঐক্যবদ্ধ করে। ফলে রাজনৈতিক ব্যবস্থায় ঐক্যানুভূতি ও সংহতি অর্জন সম্ভব হয়।

৩. গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা : রাজনৈতিক উন্নয়নের পূর্বশর্ত গণতান্ত্রিক সরকারব্যবস্থা। আর গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় সরকারি ও বিরোধী দলের উপস্থিতি আবশ্যক। কেননা রাজনৈতিক দল ব্যতীত গণতন্ত্র চলতে পারে না।

৪. রাজনৈতিক কাঠামোর পরিবর্তন : একটি রাষ্ট্রে যদি সরকারি ও বিরোধী দল যথাযথভাবে তাদের দায়িত্ব ও কর্তব্য পালন করে তাহলে সেই রাষ্ট্রে রাজনৈতিক উন্নয়ন অবশ্যম্ভাবী। বিদ্যমান রাজনৈতিক দলগুলোর পারস্পরিক ক্রিয়াপ্রতিক্রিয়াই রাজনৈতিক কাঠামোর পুনর্গঠনে অবদান রাখে ।

৫. জনপ্রতিনিধিত্ব : রাজনৈতিক দলগুলো সাধারণ জনগণের প্রতিনিধিত্ব করে। সাধারণ জনগণের বিভিন্ন দাবিদাওয়া রাজনৈতিক দলগুলোর মধ্য দিয়ে সরকারের নিকট পৌঁছায়। ফলে জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে।

৬. রাজনৈতিক সামাজিকীকরণ : রাজনৈতিক সচেতনতাবোধ সৃষ্টিতে রাজনৈতিক দলের গুরুত্ব অপরিসীম। প্রতিটি রাজনৈতিক দলেরই নিজস্ব কিছু আদর্শ ও মূল্যবোধ থাকে যেগুলো সকল সদস্য পালন করে থাকে। এর মাধ্যমে রাজনৈতিক দলের সদস্যরা সামাজিকীকরণের শিক্ষা দেয়।

৭. সরকার ও জনগণের সেতুবন্ধন : রাজনৈতিক উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে সরকার ও জনগণের সহাবস্থান। রাজনৈতিক দল একদিকে জনগণের স্বার্থ গ্রন্থিকরণ ও একত্রীকরণ অন্যদিকে সরকারের বিভিন্ন নীতি ও সিদ্ধান্ত জনগণকে অবহিত করে । এসব কাজ সম্পাদনের মাধ্যমে রাজনৈতিক দল সরকার ও জনগণের মধ্যে সেতুবন্ধন রচনা করে ।

৮. সরকার গঠন : একটি স্থিতিশীল ও গণতান্ত্রিক সরকার ব্যতীত রাজনৈতিক উন্নয়ন সম্ভব নয়। আর সরকার গঠনের অভিপ্রায় থেকে রাজনৈতিক দলগুলো তাদের কর্মসূচি প্রণয়ন করে। এক্ষেত্রে রাজনৈতিক দলগুলো প্রার্থী মনোনয়ন ও প্রচারণার কাজ পরিচালনা করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে দলব্যবস্থা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রাজনৈতিক দলের কার্যক্রমের মাধ্যমেই জনগণের রাজনৈতিক সামাজিকীকরণ ঘটে। আর এভাবেই রাজনৈতিক উন্নয়ন সম্ভব । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ