রাজনৈতিক উন্নয়নের সংকট সমূহ আলোচনা কর

রাজনৈতিক উন্নয়নের সংকট সমূহ আলোচনা কর
রাজনৈতিক উন্নয়নের সংকট সমূহ আলোচনা কর

রাজনৈতিক উন্নয়নের সংকট সমূহ আলোচনা কর

  • অথবা, রাজনৈতিক উন্নয়নের প্রতিবন্ধকতা আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : "Political development is cultural difusion and patterns of life to new demands." রাজনৈতিক উন্নয়ন আধুনিক রাজনৈতিক ব্যবস্থায় একটা অন্যতম ইস্যু হিসেবে বিবেচ্য। 

বিশেষত বিশ্বায়ন ধারণার সাথে সংশ্লিষ্ট প্রতিটি রাষ্ট্রকেই আধুনিকীকরণের প্রেক্ষিতে রাজনৈতিক উন্নয়নকে প্রাধান্য দিতে হয়। 

অধ্যাপক Lucian W. Pye রাজনৈতিক উন্নয়নকে গণতান্ত্রিক রাষ্ট্রের উন্নয়নের অন্যতম শর্ত হিসেবে তুলে ধরেছেন। 

সেক্ষেত্রে রাজনৈতিক উন্নয়ন আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য একটা অপরিহার্য বিষয় হিসেবে কাজ করছে।

রাজনৈতিক উন্নয়ন (Political development) : রাজনৈতিক উন্নয়নের সঠিক সংজ্ঞা নির্ধারণ করা মোটেই কোন সহজ কাজ নয়। বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে এর সংজ্ঞা প্রদান করেছেন। 

ফলে এক্ষেত্রে বহু পরস্পর সম্পর্কযুক্ত এবং পরস্পর বিরোধী ধারণার উদ্ভব হয়েছে এবং নানারকম অস্পষ্টতা ও বিভ্রান্তি দেখা দিয়েছে। 

এগুলো দূর করতে না পারলে রাজনৈতিক উন্নয়নের সঠিক পরিচয় পাওয়া বা সংজ্ঞা নির্ধারণ করা সম্ভব হবে না ।

রাজনৈতিক উন্নয়নের সংকটসমূহ (Crisis of political development) : রাজনৈতিক উন্নয়নের জন্য রাজনৈতিক আধুনিকীকরণ অত্যন্ত জরুরি বিষয় হিসেবে স্বীকৃত। রাজনৈতিক উন্নয়ন ছাড়া রাজনৈতিক আধুনিকীকরণের পথ সুগম হয় না। 

তবে রাজনৈতিক আধুনিকীকরণের ক্ষেত্রে কতকগুলো প্রতিবন্ধকতা রয়েছে। অধ্যাপক Lucian W. Pye রাজনৈতিক আধুনিকায়ন আলোচনা করতে গিয়ে নিম্নোক্ত সংকটসমূহের কথা তুলে ধরেছেন :

১. একাত্মতার সমস্যা (Problems of integration) : লুসিয়ান ডব্লিউ পাই (Lucian W. Pye) রাজনৈতিক আধুনিকায়নের ক্ষেত্রে একাত্মতার সমস্যা বা Integration problem কে অন্যতম সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন। 

তাঁর মতে, দেশের জনগণের মাঝে যদি ঐকমত্য প্রতিষ্ঠা না পায় তবে রাষ্ট্রের রাজনৈতিক উন্নয়ন সম্ভব হয় না। উদাহরণ হিসেবে শীলংকার জাতিগত তামিল সিংহলীদের সংঘাত ঐক্যবদ্ধতা অর্জনে ব্যর্থ হয়েছে। 

তাছাড়া পাকিস্তানে বর্তমান জঙ্গিবাদ এর উত্থানের কারণে পাকিস্তানের জাতিগত বা একাত্মতার সংকট প্রকট আকার ধারণ করেছে।

২. বৈধতার সংকট (Legitimacy crisis ) : Lucian W. Pye সংকটকে রাজনৈতিক উন্নয়নের অন্যতম প্রতিবন্ধক হিসেবে মনে করেন। বিশেষ করে তৃতীয় বিশ্বের উন্নয়নশীল রাষ্ট্রগুলোতে বৈধতার সংকটের কারণে রাজনৈতিক স্থিতিশীলতা অর্জন করতে ব্যর্থ হয়েছে। 

বাংলাদেশে ৮০ দশকে বৈধতার সংকটের জন্য অনেক রাজনৈতিক প্রতিষ্ঠানের ভিত সঠিকভাবে গড়ে উঠে নি যে কারণে রাজনৈতিক উন্নয়নও সঠিকভাবে সুসম্পন্ন হয় নি। 

৩. অংশগ্রহণের সংকট (Crisis of participation) : গণতান্ত্রিক রাষ্ট্রের উন্নয়নের জন্য জনগণের অংশগ্রহণ বিশেষত রাজনৈতিক অংশগ্রহণ ছাড়া রাজনৈতিক উন্নয়ন সম্ভব হয় না। সেজন্য অংশগ্রহণের সংকট রাজনৈতিক উন্নয়নের পথে একটা অন্যতম বাধা হয়ে দাঁড়িয়েছে।

৪. শাসক ও শাসিতের সম্পর্ক (Relation between rulers and ruled) : শাসক ও শাসিতের সুসম্পর্কের উপরও অনেক রাষ্ট্রের রাজনৈতিক উন্নয়ন নির্ভর করে। 

সেসব রাষ্ট্রের সরকার ও জনগণের মধ্যে সুসম্পর্ক রয়েছে সেসব রাষ্ট্রের রাজনৈতিক গতিশীলতা রয়েছে সেসব রাষ্ট্রের রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অনেক দূর এগিয়ে যায়। যে কারণে রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে শাসক ও শাসিতের সম্পর্ক একটা বড় ইস্যু।

৫. জাতীয় সংহতির সংকট : লুসিয়ান ডব্লিউ পাই রাজনৈতিক আধুনিকায়নের ক্ষেত্রে জাতীয় সংহতির সংকটকে অন্যতম সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন। তাঁর মতে, উন্নয়নশীল রাষ্ট্রগুলোতে জাতীয় সংহতির সংকট প্রচুর। 

উন্নয়নশীল রাষ্ট্রগুলো জাতীয় সংহতির প্রশ্নে অনেক সময় একাত্মতা প্রকাশ করতে পারে না। সেজন্য তাদের রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অনেক পিছিয়ে পড়ে।

৬. বণ্টনগত সমস্যা (Problem of distribution) : Lucian W. Pye বণ্টনগত সমস্যাকেও রাজনৈতিক উন্নয়নের অন্যতম সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন। উন্নয়নশীল রাষ্ট্রগুলোতে মুষ্টিমেয় লোকের হাতে অধিক সম্পদ থাকে বিধায় সেখানে সঠিক রাজনৈতিক উন্নয়ন হয় না।

উপসংহার : উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে পর্যাপ্ত সুযোগ সুবিধা তথা গণতান্ত্রিক মানসিকতা না থাকলে রাজনৈতিক আধুনিকীকরণ সম্ভব হয় না। 

তাছাড়া রাজনৈতিক আধুনিকীকরণ ছাড়া রাষ্ট্রের সার্বিক উন্নয়ন কার্যক্রম চালানো সম্ভব হয় না। 

সেজন্য রাজনৈতিক উন্নয়নের উপরিউক্ত সমস্যা চিহ্নিত করে সেগুলোকে লোপ করা জরুরি। তবেই রাষ্ট্রের সার্বিক রাজনৈতিক উন্নয়ন সম্ভব হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ