রাষ্ট্রের ক্রমবিবর্তন সম্পর্কে ইবনে খালদুনের মতামত ব্যাখ্যা কর

রাষ্ট্রের ক্রমবিবর্তন সম্পর্কে ইবনে খালদুনের মতামত ব্যাখ্যা কর
রাষ্ট্রের ক্রমবিবর্তন সম্পর্কে ইবনে খালদুনের মতামত ব্যাখ্যা কর

রাষ্ট্রের ক্রমবিবর্তন সম্পর্কে ইবনে খালদুনের মতামত ব্যাখ্যা কর

  • অথবা, রাষ্ট্রের বিকাশ সম্পর্কে খালদুনের ধারণা ব্যাখ্যা কর।

উত্তর : ভূমিকা : ইবনে খালদুন রাষ্ট্রেকে মানুষের সাথে তুলনা করেছেন। তিনি বলেন মানুষের যেমন- জন্ম, মৃত্যু ও বৃদ্ধি আছে তেমনি রাষ্ট্রের উৎপত্তি, বিকাশ ও ধ্বংস আছে। এ ধারণার উপর ভিত্তি করে ইবনে খালদুন রাষ্ট্রের বিকাশকে বিভিন্ন পর্যায়ে ভাগ করেছেন।

রাষ্ট্রের ক্রমবিবর্তন সম্পর্কে ইবনে খালদুনের মতামত : নিম্নে রাষ্ট্রের ক্রমবিবর্তন সম্পর্কে ইবনে খালদুনের মতামত ব্যাখ্যা করা হলো :

১. প্রথম পর্যায় : প্রথম পর্যায়টিকে বলা হয় ঐক্য বা সংহতি বদ্ধকরণ পর্যায়। এ পর্যায়ে রাষ্ট্রের অস্তিত্ব ও অগ্রগতি অক্ষুণ্ণ রাখার উদ্দেশ্যে দেখা যায় সংঘবদ্ধকরণের। এ সময় জনগণ নিজ প্রয়োজনে রাষ্ট্র গড়ে তোলার উদ্দেশ্যে শাসকের আনুগত্য স্বীকার করে।

২. দ্বিতীয় পর্যায় : রাষ্ট্রের ক্রমবিবর্তনের প্রথম পর্যায়ে ইতিবাচক ধারার সূচনা হলেও দ্বিতীয় পর্যায়ে দেখা দেয় স্বৈরতান্ত্রিকতার। এ পর্যায়ে শাসক রাষ্ট্রীয় ক্ষমতা একচেটিয়াকরণের মাধ্যমে একক আধিপত্য বিস্তার করে তার সমকক্ষদের ধ্বংস করার চেষ্টায় লিপ্ত হন।

৩. তৃতীয় পর্যায় : তৃতীয় পর্যায়টিকে বলা হয় শোষণের পর্যায়। এ পর্যায়ে শাসক রাষ্ট্রের কোষাগারের দিকে নজর দেন। এখানে তিনি অনিয়ন্ত্রিত ক্ষমতা ভোগ করেন এবং অর্থনৈতিক উন্নয়নের সকল সুযোগ সুবিধা ভোগ করেন। নিজের ইচ্ছামতো করারোপ করেন এবং সম্পদ বৃদ্ধি করেন।

৪. চতুর্থ পর্যায় : চতুর্থ পর্যায়টিকে বলা হয় শান্তিস্থাপন পর্যায়। এ পর্যায় হলো সভ্যতা, সংস্কৃতি ও সন্তোষের পর্যায় । এখানে শাসক ও শাসিত উভয় শ্রেণি সন্তুষ্ট চিত্তে আনন্দ উপভোগ করতে থাকেন ।

৫. পঞ্চম পর্যায় : পঞ্চম পর্যায়টি হলো অব্যবস্থাপনা ও অন্তঃসারশূন্যতার পর্যায়। অর্থাৎ এ পর্যায় হলো রাষ্ট্রের ধ্বংসের পর্যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাষ্ট্রের বিকাশ সম্পর্কে ইবনে খালদুনের তত্ত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি তৎকালীন সময়ে রাষ্ট্রের বিকাশ সম্পর্কে যে তত্ত্ব দিয়েছেন তা বর্তমান কালেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ