রাষ্ট্রের উত্থান সম্পর্কে ইবনে খালদুনের ধারণা ব্যাখ্যা কর

রাষ্ট্রের উত্থান সম্পর্কে ইবনে খালদুনের ধারণা ব্যাখ্যা কর
রাষ্ট্রের উত্থান সম্পর্কে ইবনে খালদুনের ধারণা ব্যাখ্যা কর

রাষ্ট্রের উত্থান সম্পর্কে ইবনে খালদুনের ধারণা ব্যাখ্যা কর

  • অথবা, রাষ্ট্রের উদ্ভব সম্পর্কে ইবনে খালদুনের মতামত ব্যাখ্যা কর।

উত্তর : ভূমিকা : ইবনে খালদুন আল মুকাদ্দিমা গ্রন্থে মানবীয় জীবনযাত্রার রীতিনীতি উদ্ভাবনে এবং সামাজিক ও রাষ্ট্রীয় রূপায়ণে বর্ণ, আবহাওয়া ও প্রাকৃতিক উৎপন্ন দ্রব্য প্রভৃতির প্রভাব কিভাবে প্রতিফলিত হয় তার বিজ্ঞানসম্মত আলোচনা করেছেন । আর এ আলোচনা করতে গিয়েই তিনি রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কিত মতবাদের উদ্ভব ঘটিয়েছেন।

রাষ্ট্রের উত্থান সম্পর্কে ইবনে খালদুনের মতামত : নিম্নে রাষ্ট্রের উৎপত্তি সম্পর্কে ইবনে খালদুনের মতামত ব্যাখ্যা করা হলো :

১. ভূখণ্ড বিজয় : ইবনে খালদুন মনে করেছেন, মানবজীবনের স্বাভাবিক তাগিদে রাষ্ট্রের উৎপত্তি হয়েছে। মানুষের পারস্পরিক সহযোগিতার উৎস থেকে সমাজের সৃষ্টি হয়। এর পরিণতিতে রাষ্ট্র ও সমাজ সত্তার জন্ম হয় ।

২. সাম্রাজ্য গঠন : এ পর্যায়ে শাসক সার্বভৌম ক্ষমতা এককভাবে করায়ত্ত করেন এবং তার অনুসারীদের বাদ দিয়ে একাই সে ক্ষমতা ভোগ করেন। 

ধর্মের ভিত্তিতে উপজাতীয় সদস্যরা তার শাসন ক্ষমতার সমান ভাগ দাবি করলেও তিনি সে দাবি অগ্রাহ্য করেন নি। তিনি সংহতিবোধ বা আসাবিয়াতের উপর নির্ভর না করে তার ইচ্ছামতো একটি আমলাতন্ত্র গঠন করেন ।

৩. সর্বোচ্চ স্তরে আরোহণ : এ পর্যায়ে বিলাসিতা ও অবসর ভোগ শুরু হয়। শাসক দেশের অর্থব্যবস্থা গঠন এবং তার আয় বৃদ্ধির দিকে মনোনিবেশ করেন। তিনি সভ্য রাষ্ট্রগুলোর অনুকরণে বিভিন্ন নগরের সৌন্দর্য বৃদ্ধির জন্য অকাতরে অর্থ ব্যয় করেন।

৪. শক্তি হ্ৰাস : এটা সন্তুষ্টির যুগ। বিলাসিতা, আরাম আয়েশ ও কামনা-বাসনা চরিতার্থ করা তাদের এক অভ্যাসে পরিণত হয়। তারা তাদের পূর্বপুরুষদের সম্পত্তির উপর নির্ভর করেন এবং সামর্থ্যহীনতার পরিচয় দেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাষ্ট্রও ব্যক্তির ন্যায় জন্ম মৃত্যুর সম্মুখীন হয় বলে ইবনে খালদুন মনে করেন । রাষ্ট্রের ১২০ বছর সময়কালে রাষ্ট্র উপরিল্লিখিত স্তরগুলো অতিক্রম করে বলে তিনি মনে করেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ