রবার্ট মিশেলস এর এলিট তত্ত্বটি সংক্ষেপে লিখ

রবার্ট মিশেলস এর এলিট তত্ত্বটি সংক্ষেপে লিখ
রবার্ট মিশেলস এর এলিট তত্ত্বটি সংক্ষেপে লিখ

রবার্ট মিশেলস এর এলিট তত্ত্বটি সংক্ষেপে লিখ

উত্তর : ভূমিকা : আধুনিক রাজনৈতিক ব্যবস্থায় এলিট সম্পর্কে রবার্ট মিশেলস্ এর তত্ত্বটি একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে । আধুনিক দল ব্যবস্থায় বা সাংগঠনিক ব্যবস্থার ক্ষেত্রে তার এলিট তত্ত্বের গ্রহণযোগ্যতা পরিলক্ষিত হয়।

রবার্ট মিশেলস এর এলিট তত্ত্ব : এলিট তত্ত্ব বিশ্লেষণ ও বুঝাবার ক্ষেত্রে মিশেলস এর এলিট সম্পর্কিত মতবাদ খুবই গুরুত্বপূর্ণ হিসেবে স্বীকৃত। তিনি তাঁর বিখ্যাত গ্রন্থ 'Political Parties' এ মূল সুরের অবতারণা করেছেন। 

সেখানে বলা হয়েছে সে সকল রাজনৈতিক দলেই মুষ্টিমেয় ব্যক্তিবর্গ নেতৃত্ব প্রদান করেন। সকল দলীয় সংগঠনেই মুষ্টিমেয় ব্যক্তির কর্তৃত্বকে মিশেলস অবশ্যম্ভাবী ও বাস্তব বলে মনে করেছেন। 

সে সম্পর্কে তিনি তাঁর সামগ্রিক যুক্তি বিশ্লেষণের মাধ্যমে তাঁর মতবাদকে গ্রহণযোগ্য করে তুলেছেন। তাঁর ধারণা মতে, এলিট তত্ত্ব হলো মুষ্টিমেয়ের কঠোর বিধি (The iron law of oligarchy) বরার্ট মিশেলস মনে করেন যে, “মুষ্টিমেয়ের কঠোর বিধি এমন এক ঐতিহাসিক নিয়ম যা হতে কোন আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্র, রাজনৈতিক ব্যবস্থা এবং কোন রাজনৈতিক দলও পুরোপুরি মুক্ত নয় এবং মুক্ত থাকতেও পারে না।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রবার্ট মিশেলস এর তত্ত্বটি রাজনৈতিক ব্যবস্থায় বিশেষ স্থান দখল করে আছে। কাজেই রাজনৈতিক ব্যবস্থায় রাজনৈতিক দলের কার্যাবলি বৃদ্ধিপ্রাপ্ত হওয়ার ফলে রবার্ট মিশেলস এর এলিট তত্ত্বের কার্যকারিতা বৃদ্ধি পেয়েছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ