সামাজিক পরিবর্তনের বাহক হিসেবে আমলাতন্ত্রের গুরুত্ব আলোচনা কর

সামাজিক পরিবর্তনের বাহক হিসেবে আমলাতন্ত্রের গুরুত্ব আলোচনা কর
সামাজিক পরিবর্তনের বাহক হিসেবে আমলাতন্ত্রের গুরুত্ব আলোচনা কর

সামাজিক পরিবর্তনের বাহক হিসেবে আমলাতন্ত্রের গুরুত্ব আলোচনা কর

  • অথবা, সামাজিক পরিবর্তনের বাহক বলতে কী বুঝ? আমলাতন্ত্রকে বাংলাদেশের সামাজিক পরিবর্তনের বাহক হিসেবে চিহ্নিত কর। তোমার উত্তরের সপক্ষে যুক্তি দাও । 

উত্তর : ভূমিকা : "Social change is a change in the social structure or in particular social institution or in the relationship between institution." -T. B. Bottomore.

সামাজিক পরিবর্তন একটা চিরাচরিত ঘটনা। এটা অতীতে ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে। সামাজিক পরিবর্তনের পিছনে অনেক বাহন কাজ করে। 

যেমন- সমাজতত্ত্ব, গণতন্ত্র, রাজতন্ত্র, আমলাতন্ত্র ইত্যাদি। আধুনিক রাষ্ট্র ব্যবস্থায় প্রশাসন পরিচালনার ক্ষেত্রে আমলাতন্ত্রের ভূমিকা নেহাত কম নয় ।

সামাজিক পরিবর্তন (Social change) : সাধারণ অর্থে সামাজিক পরিবর্তন বলতে একটা জনগোষ্ঠী জীবনের উন্নতি বা অগ্রগতি সাধনকে বুঝায়। মানবসমাজে পরিবর্তনের ধারা বা মাত্রা এক রূপ নয়।

কখনও কোন মানবসমাজ থেমে থাকে নি। সমাজ একটি সাধারণ ও সহজ সংগঠনের থেকে একটি জটিল কাঠামোতে রূপান্তরিত হয়েছে। 

সমাজবিজ্ঞানীরা সমাজকে একটা জীবদেহের সাথে তুলনা করেছেন। একটি শিশুর যেমন ধীরে ধীরে বড় হওয়ার মাধ্যমে দৈহিক পরিবর্তন সাধিত হয়, তেমনি সমাজ দেহেরও পরিবর্তন সাধিত হয়।

সামাজিক পরিবর্তনের বাহক : সামাজিক পরিবর্তনের বাহক হিসেবে আমরা নিম্নলিখিত উপায়ে তুলে ধরতে পারি ।

প্রথমত, যার মাধ্যমে সমাজের আয়তন বা পরিধির পরিবর্তন ঘটে, তাকে সামাজিক পরিবর্তনের বাহক বলা হয় । 

দ্বিতীয়ত, যার মাধ্যমে সমাজে বসবাসরত ব্যক্তি বা গোষ্ঠীর আচার আচরণের পরিবর্তন ঘটে, তাকে সামাজিক পরিবর্তনের বাহক বলা হয় ।

তৃতীয়ত, যার মাধ্যমে সমাজে বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্দেশ্য ও লক্ষ্যের পরিবর্তন ঘটে, তাকে সামাজিক পরিবর্তনের বাহক বলে ।

চতুর্থত, যার মাধ্যমে সমাজের অর্থনৈতিক উন্নতি সাধিত হয় তাই সামাজিক পরিবর্তনের বাহক।

আমলাতন্ত্র (Bureaucracy) : ব্যুৎপত্তিগত অর্থে Bureaucracy বা আমলাতন্ত্র শব্দটি ফরাসি শব্দ 'Bureau' এবং গ্রিক শব্দ 'Kratein' এ দু'টি শব্দ হতে উদ্ভূত হয়েছে। 

Bureau' অর্থ দফতর এবং 'Kratein' অর্থ 'শাসনব্যবস্থা'। সুতরাং Bureaucracy বা আমলাতন্ত্র বলতে পঞ্চরনির্ভর শাসনব্যবস্থাকে বুঝায়। 

অর্থাৎ আমলাতন্ত্র বলতে নিযুক্ত কর্মচারীগণের এক বৃহদায়তন সংগঠনকে বুঝায়, যারা সরকারের উদ্দেশ্য বাস্তবায়নের জন্য পরস্পর সম্পর্কযুক্ত থেকে কাজ করে।

বাংলাদেশের সামাজিক পরিবর্তনের বাহক হিসেবে আমলাতন্ত্র (Bureancracy as a agent of social change of Bangladesh) : আধুনিক রাষ্ট্রীয় প্রশাসনের অপরিহার্য অঙ্গ হিসেবে আমলাতন্ত্রের গুরুত্ব সম্পর্কে সন্দেহের কোন অবকাশ নেই। 

রাষ্ট্রীয় প্রশাসনের অরাজনৈতিক অংশরূপে আমলাতন্ত্র বর্তমানে নীতিনির্ধারণ, সিদ্ধান্ত গ্রহণ এবং প্রয়োগ, আইন প্রণয়ন, শাসন বিভাগের রাজনৈতিক পদাধিকারীদের পরামর্শদান, সংযোগ সাধন, প্রশাসনিক ন্যায়নীতির প্রয়োগ, রাজনৈতিক ব্যবস্থার সংরক্ষণ, আধুনিকীকরণ প্রভৃতি কার্যাবলির সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত। 

কেবল তাই নয়, অনেক অনুন্নত এবং উন্নয়নশীল দেশে আমলাতন্ত্র রাজনৈতিক নিরবচ্ছিন্নতা রক্ষার প্রতীকে পরিণত হয়েছে।

আমলাতন্ত্রের অভিজ্ঞতা এবং বিশেষজ্ঞতার মাধ্যমে উদারপন্থি গণতান্ত্রিক রাষ্ট্রের প্রশাসনের নিজের অনিবার্যতা প্রতিষ্ঠিত করেছে। 

আমলাতন্ত্র বর্তমানে আর প্রশাসনের রাজনৈতিক পদাধিকারীদের অধস্তন সংগঠন নয়। আমলাতন্ত্র বহুক্ষেত্রেই তাঁদের যোগ্য পরামর্শদাতা এবং অপরিহার্য সহযোগিতায় পরিণত হয়েছে। এছাড়া আধুনিক রাষ্ট্রীয় প্রশাসন এবং প্রক্রিয়া অনুধাবন করা সম্ভব নয়। 

বাংলাদেশের সামাজিক পরিবর্তনের বাহন হিসেবে আমলাতন্ত্রের ভূমিকা তুলে ধরা হল :

১. শিক্ষার উন্নয়ন (Development of education) : যে কোন শিক্ষিত জাতি একটি শিক্ষিত সমাজ গড়ে তুলতে পারে। শিক্ষার মান উন্নয়নে আমলারা বাংলাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

কারণ তারা জ্ঞানের পরিধির দিক দিয়ে অনেক উঁচুতে অবস্থান করে। ফলে শিক্ষার প্রসার ঘটে। আর এ শিক্ষিত সমাজ সামাজিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

২. অর্থনৈতিক উন্নয়ন (Economic development) : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে আমলারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কারণ সুস্থসবল অর্থনীতি যে কোন দেশের প্রাণ। বাংলাদেশ এ থেকে দূরে নয়। 

আমলারা সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তুলতে সক্ষম যা পরবর্তীতে সমাজের যে কোন পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।

৩. সামাজিক উন্নয়ন (Social development) : সামাজিক উন্নয়নের ক্ষেত্রে আমলাগণ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে। বিশেষ করে সমাজের মানুষকে ঐক্যবদ্ধ করার ক্ষেত্রে আমলাগণ সর্বদা সচেষ্ট থাকে। 

তাছাড়া আমলাগণ সমাজের প্রত্যেকটি স্তরের মানুষের সাথে সুসম্পর্ক বজায় রাখে। বিধায় Social development বা সামাজিক উন্নয়ন অনেক দ্রুততর হয়।

৪. রাজনৈতিক উন্নয়ন (Political development) : সরকারি কর্মচারীগণ বা আমলাগণ রাজনৈতিকভাবে সচেতন। বিধায় তারা রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে খুব কার্যকর ভূমিকা রাখতে পারে। বিশেষ করে জনগণকে রাজনৈতিক সচেতন করতে আমলাতন্ত্রের বিকল্প নেই।

৫. কার্ল মার্কসের অভিমত (Remark of Karl Marx) : রাষ্ট্রের সারবস্তু আমলাতন্ত্রের মালিকানাধীন। সমাজের আত্মিক সত্তাও আমলাতন্ত্রের মালিকানাধীন তার ব্যক্তিগত সম্পত্তি। আমলাতন্ত্রের সাধারণ চরিত্র হল গোপনীয়তা এবং রহস্য। 

অভ্যন্তরে স্তরবিন্যাস এবং বাইরে অবরুদ্ধ বা প্রবেশাধিকারহীন সংস্থা প্রকৃতির দ্বারা সংরক্ষিত। আমলাতন্ত্রের জ্ঞানের মূলনীতি হল কর্তৃত্ব। 

তার মানসিকতা হল কর্তৃত্বের উপাসনা। আর এগুলো বাংলাদেশের সামাজিক ক্ষেত্র থেকে দূরে নয়। ফলে আমলাতন্ত্র বাংলাদেশের সামাজিক পরিবর্তনের অন্যতম বাহক।

৬. লেনিনের মতে (According to Lenin) : আমলাতন্ত্র হল ক্ষমতাসম্পন্ন একটি স্তর। আধুনিক সমাজের প্রাধান্যকারী শ্রেণি, বুর্জোয়া শ্রেণির সাথে এ সংস্থার প্রত্যক্ষ এবং অন্তরঙ্গ সম্পর্ক বিদ্যমান।

বুর্জোয়া শ্রেণির মধ্য থেকেই আমলাদের নিয়োগ করা হয়। বুর্জোয়া শ্রেণির সাথে আমলাতন্ত্র সহস্ৰবন্ধনে আবদ্ধ। তাই বলা যায়, আমলাতন্ত্র বাংলাদেশের সামাজিক পরিবর্তনের অন্যতম বাহক।

৭. কার্ল ফ্রেডারিক (Karl Frederick) : অধ্যাপক কার্ল ফ্রেডারিক বলেছেন, “হাজার হাজার কর্মচারী আধুনিক রাষ্ট্রের বিশাল আমলাতান্ত্রিক কাঠামো আমলাদের আধুনিক সরকারের মূল অংশে পরিণত করেছে।” 

এ কথাটি বাংলাদেশের সামাজিক পরিবর্তনের ক্ষেত্রে অতি জরুরি। তাই আমরা আমলাতন্ত্রকে বাংলাদেশের সামাজিক পরিবর্তনের বাহক হিসেবে আখ্যায়িত করতে পারি ।

৮. প্রযুক্তির বিকাশ : আমলাতন্ত্র আধুনিক প্রযুক্তি সম্পন্ন পেশাজীবী সংগঠন। শিক্ষিত, দক্ষ, আধুনিক প্রযুক্তি সম্পন্ন। বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে আমলাতন্ত্র গুরুত্বপূর্ণ কাজ করে থাকে ।

৯. সাংবিধানিক ধারাবাহিকতা : বাংলাদেশের আমলাতন্ত্র সংবিধানের ধারাবাহিকতার উপর গুরুত্বারোপ করে থাকে। সাংবিধানিক আইনের প্রতি তারা শ্রদ্ধাশীল থাকে ।

১০. গণতান্ত্রিক উন্নয়ন : বাংলাদেশের গণতান্ত্রিক উন্নয়নে আমলাতন্ত্র গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। বাংলাদেশের আমলাতন্ত্র গণতান্ত্রিক চিন্তা-চেতনা ও মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল।

১১. প্রশাসনিক উন্নয়ন : বাংলাদেশের আমলাতন্ত্র প্রশাসনিক উন্নয়নে কাজ করে থাকে। প্রশাসনিক সেবাকে জনগণের নিকট পৌছে দেওয়ার জন্য কাজ করে থাকে আমলাতন্ত্র ।

উপসংহার : উপরিউক্ত আলোচনা থেকে বলা যায় যে, আধুনিক রাষ্ট্রে আমলাতন্ত্র সরকারি নীতিনির্ধারণে খুব কার্যকরী ভূমিকা পালন করে থাকে। 

বিশেষ করে উদারপন্থি গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় আইন ও নীতি প্রণয়ন এবং প্রয়োগের সীমানা অতিক্রম করে নীতি প্রণয়ন এলাকায় প্রবেশ করেছে। এসব নীতি প্রণয়নের ক্ষেত্রে আমলাতন্ত্র একটা কার্যকর সংগঠন। 

সেজন্য সামাজিক পরিবর্তনের বাহন হিসেবে বাংলাদেশে আমলাতন্ত্রের ভূমিকা একান্ত অপরিহার্য। বলা "Bureaucracy takes a crucial role for the social and political development of Bangladesh." 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ