সভ্যতা ও সংস্কৃতি কি । সভ্যতা ও সংস্কৃতির সংজ্ঞা দাও

সভ্যতা ও সংস্কৃতি কি । সভ্যতা ও সংস্কৃতির সংজ্ঞা দাও
সভ্যতা ও সংস্কৃতি কি । সভ্যতা ও সংস্কৃতির সংজ্ঞা দাও

সভ্যতা ও সংস্কৃতি কি । সভ্যতা ও সংস্কৃতির সংজ্ঞা দাও

উত্তর : ভূমিকা : সামাজিক জীব হিসেবে সমাজে বসবাস করতে গিয়ে মানব সংস্কৃতির বিকাশ ঘটে। মানুষ সর্বদাই নিজেকে পরিপূর্ণভাবে বিকশিত করতে চায়। এ অভিপ্রায় থেকে মানুষ একটি সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে উঠে। 

অন্যদিকে, মানুষ তার অস্তিত্ব রক্ষা এবং উন্নত জীবনের আশায় যে সমস্ত কর্মপ্রচেষ্টা চালায় তার সমষ্টিই সভ্যতা। অর্থাৎ সংস্কৃতির জটিল ও বিকশিত রূপ হচ্ছে সভ্যতা।

সভ্যতা : সভ্যতার ইংরেজি প্রতিশব্দ 'Civilization' যা ল্যাটিন শব্দ "Civilis" থেকে এসেছে। আর 'Civilis' শব্দের অর্থ নাগরিক বা Citizen। 

সভ্যতা হচ্ছে মানুষের উদ্ভাবিত যন্ত্রপাতি, কার্যপ্রণালি, স্থাপত্য, সামাজিক ও রাজনৈতিক প্রতিষ্ঠান এবং কৌশলাদির সমষ্টি। প্রখ্যাত সমাজবিজ্ঞানী ও দার্শনিক ভলতেয়ার সর্বপ্রথম Civilization শব্দটি ব্যবহার করেন।নিম্নে সভ্যতার উপর বিভিন্ন ব্যক্তির মতামত তুলে ধরা হলো :

প্রখ্যাত সমাজবিজ্ঞানী মন্টেস্কু এবং হান্টিংটন (Montesquieu & Huntington) বলেন, “সভ্যতা হচ্ছে ভৌগোলিক তথা প্রাকৃতিক পরিবেশের আশীর্বাদপুষ্ট এক ফসল।”

সমাজবিজ্ঞানী এল. এইচ. মর্গান (L. H. Morgan) বলেন, “সভ্যতা হচ্ছে কুসংস্কার বর্জিত সমাজের চূড়ান্ত রূপ।”

আলফ্রেড ওয়েবার (Alfred Waber) এর মতে, "Civilization is meant primarily scientific and technical knowledge and the command which they give over natural resources."

সুতরাং বলা যায় যে, সমাজবদ্ধ মানুষের সৃষ্ট যাবতীয় বস্তুগত উপকরণই সভ্যতা।

সংস্কৃতি : সংস্কৃতির ইংরেজি প্রতিশব্দ 'Culture' বা ল্যাটিন শব্দ 'Colere' থেকে এসেছে। আর ল্যাটিন শব্দ 'Colere' শব্দের অর্থ কৃষ্টি বা কর্ষণ করা। 

একজন সামাজিক জীব হিসেবে সমাজে বসবাস করতে গিয়ে মানুষ যে সমস্ত কার্যাবলি সম্পাদন করে তার সমষ্টিই হচ্ছে সংস্কৃতি। 

সাংস্কৃতিক পরিমণ্ডলের আওতায় একজন মানুষ নিজেকে বিকশিত করার প্রয়াস পায়। নিম্নে সংস্কৃতির উপর বিশিষ্ট ব্যক্তিবর্গের মতামত তুলে ধরা হলো :

প্রখ্যাত সমাজবিজ্ঞানী ম্যাকাইভার (Maclver) বলেন, “আমরা যা তাই আমাদের সংস্কৃতি।” (Culture is what we are.)

ই. বি. টেইলর (E.B. Taylor) এর মতে, “সংস্কৃতি হচ্ছে সমাজবদ্ধ মানুষের আচার আচরণ, রীতিনীতি ও সামাগ্রিক মূল্যবোধের সমষ্টি।”

অধ্যাপক জোনস (Jones) এর মতে, "Culture is the sum of man's creation."

সমাজবিজ্ঞানী নর্থ (North) এর মতে, “মানুষ তার অভাব মোচনের জন্য যে কলাকৌশল উদ্ভাবন করেছে সেটাই তার সংস্কৃতি।”

সুতরাং বলা যায় যে, সংস্কৃতি হচ্ছে সমাজবদ্ধ মানুষের আচার আচরণ, রীতিনীতি, রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠান, ধর্মীয় দর্শন ও সামগ্রিক মূল্যবোধের সমন্বিত রূপ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজবদ্ধ মানুষের জীবনধারণের তাগিদে পরিচালিত যাবতীয় কর্মপ্রচেষ্টাকে সংস্কৃতি বলে । পক্ষান্তরে, সংস্কৃতির বিকশিত ও সম্প্রসারিত রূপ হচ্ছে সভ্যতা। 

উভয়ের মধ্যে সংজ্ঞাগত পার্থক্য থাকলেও একটি ব্যতীত অন্যটির চিন্তা নিতান্তই অমূলক। উভয়েই একে অপরের উপর নির্ভরশীল। তবে মানব সভ্যতার বিকাশে সভ্যতা ও সংস্কৃতির গুরুত্ব অপরিসীম । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ