সনাতন সমাজ কাকে বলে । সনাতন সমাজ বলতে কি বুঝ

সনাতন সমাজ কাকে বলে । সনাতন সমাজ বলতে কি বুঝ
সনাতন সমাজ কাকে বলে । সনাতন সমাজ বলতে কি বুঝ

সনাতন সমাজ কাকে বলে । সনাতন সমাজ বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : সমাজব্যবস্থার মধ্যে প্রাচীন সমাজব্যবস্থা হলো সনাতন সমাজ। সনাতন সমাজব্যবস্থায় পুরাতন বিশ্বাস, আচার-অনুষ্ঠান, মূল্যবোধ ও ধ্যানধারণার উপর নির্ভর করে গড়ে উঠে ও পরিচালিত হয় ।

নিম্নে সনাতন সমাজব্যবস্থার বর্ণনা করা হলো :

সনাতন সমাজ : সনাতন সমাজ হলো সেই সমাজ যার কাঠামোতে মূলত একটা অবৈজ্ঞানিক চিন্তাচেতনার ছাপ সুস্পষ্ট। 

সনাতন সমাজ সম্পর্কে সমাজবিজ্ঞানী Edward Shils বলেন, “সনাতন সমাজ সবসময়ই কৃষিপ্রধান সমাজ । সাম্প্রতিককালের আর্থিক সচ্ছলতার মানদণ্ডের বিচারে এরা দরিদ্র এবং তাদের চাষাবাদ কৌশলও সেকেলে।”

-হেজেন ই. ই (Hegen E.E) বলেছেন, "A society is traditional it behaviour is government by custom and it ways of behaviour continue with little change form generation to generation."

সমাজবিজ্ঞানী N.S Buchanan, H. S. Ellis, Eugene, Staly, iacob Viner প্রমুখের মতে, “অনুন্নত সমাজ বা দেশে উৎপাদন উপকরণ এবং মাধ্যম পুরানো ও নিম্নমানের যা জনোগোষ্ঠী দরিদ্র দীর্ঘদিন ধরে বিরাজমান।

” সামাজিক প্রতিষ্ঠানগুলো পুরানো ধাঁচের। এসব সমাজের দারিদ্র্যের কারণ দুর্ভাগ্য নয়; বরং পুরানো উৎপাদন ব্যবস্থা ও সামাজিক কাঠামো এসব সমাজে প্রাকৃতিক সম্পদ, শ্রম ও জনশক্তি রয়েছে কিন্তু এগুলো ব্যবহারের দক্ষতা, জ্ঞান ও প্রযুক্তি সংগঠন নেই । অর্থাৎ সনাতন সমাজে আধুনিকতার ছাপ পড়ে নি।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সনাতন সমাজ হলো এমন একটি সমাজব্যবস্থা যেখানে সমাজব্যবস্থায় আধুনিক চিন্তাচেতনার বিকাশ ঘটে নি। অর্থাৎ সমাজব্যবস্থা স্থবির। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ