ইস্ট ইন্ডিয়া কোম্পানি গঠিত হয়েছিল কেন

ইস্ট ইন্ডিয়া কোম্পানি গঠিত হয়েছিল কেন
ইস্ট ইন্ডিয়া কোম্পানি গঠিত হয়েছিল কেন

ইস্ট ইন্ডিয়া কোম্পানি গঠিত হয়েছিল কেন

  • অথবা, কিভাবে ইস্ট ইন্ডিয়া কোম্পানি গঠন হয়? 

উত্তর : ভূমিকা : ভারতবর্ষের অফুরন্ত ধন-সম্পদ ও অতুলনীয় সৌন্দর্যের কাহিনি যুগে যুগে বিভিন্ন পর্যটক ও বণিকদের দৃষ্টি আকর্ষণ করেছে। 

যার ফলশ্রুতিতে ইংরেজ বণিকরা প্রাচ্যের সঙ্গে বাণিজ্য করার উদ্দেশ্য নিয়ে এদেশে আসার প্রতি আকৃষ্ট হন। অবশেষে ১৬০০ সালের ৩১ ডিসেম্বর তারিখে এদেশে আসেন।

→ ইস্ট-ইন্ডিয়া কোম্পানির গঠন : নিচে ইস্ট-ইন্ডিয়া কোম্পানির গঠন সম্পর্কে আলোচনা করা হলো:

১. সাহসী বণিক সংঘ গঠন : পর্তুগিজরা ভারত মহাসগার এবং প্রাচ্যের সাথে ব্যবসা বাণিজ্যের মাধ্যমে প্রচুর মুনাফা অর্জন করতে থাকে। ইংরেজরা জানতে পেরে ১৫৯৯ সালের ২২ সেপ্টেম্বর দুঃসাহসী বণিক গোষ্ঠী গঠন করে এদেশে ব্যবসা করার উদ্দেশ্যে।

২. স্পেনীয় নৌবহর পতন : ১৫৮৮ সালে ইংল্যান্ডের হাতে স্পেনিস নৌবহর 'স্পেনীয় আর্মাডার' পতন হলে ইংল্যান্ডের নাবিক ও বণিকদের মধ্যে প্রচণ্ড উৎসাহ দেখা দেয় ভারতবর্ষে আসার পেছনে।

৩. রানির অনুমতি প্রাপ্ত : ভারতবর্ষে ব্যবসা-বাণিজ্য করার জন্য ইংল্যান্ডের একদল বণিক রানির হস্তক্ষেপ কামনা করে। রানি তাদের প্রচণ্ড উৎসাহ-উদ্দীপনা ও যুক্তিপূর্ণ ব্যাখ্যা শুনে ১৬০০ সালে অনুমতি প্রদান করেন। 

যার ফলে ভারতে আসার পথটি তাদের জন্য মুক্ত হয় এবং তারা একটি কোম্পানির পরিচয় নিয়ে এদেশে আসেন। যার নাম ইস্ট-ইন্ডিয়া কোম্পানি ।

৪. সদস্য সংখ্যা : ইস্ট ইন্ডিয়া কোম্পানির সদস্য সংখ্যা শুরুতে ছিল ২১৭ জন। এ সদস্যগুলোই ভারত মহাসাগরীয় অঞ্চলে ব্যবসা করার সনদ Royal Charter লাভ করে ব্যবসা করতে আসেন ।

৫. পরিচালনা পর্ষদ : সনদ অনুযায়ী একজন শাসনকর্তা, একজন সহকারী শাসনকর্তা এবং ২৪ জন সদস্য নিয়ে এ কোম্পানি পরিচালিত হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইস্ট-ইন্ডিয়া কোম্পানি গঠন হয় এদেশে তাদের বাণিজ্য কার্য পরিচালনার করার উদ্দেশ্যে। 

কিন্তু তারা ইস্ট ইন্ডিয়া গঠন করে এদেশের শাসন কর্তায় রূপান্তরিত হন এবং শাসক হিসেবে ২০০ বছর শাসন করে গেছেন। এভাবে ইস্ট-ইন্ডিয়া কোম্পানির প্রাথমিক গঠন কার্যের সমাপ্তি ঘটে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ