সুবাদার শায়েস্তা খানের চট্টগ্রাম বিজয় সম্পর্কে লিখ

সুবাদার শায়েস্তা খানের চট্টগ্রাম বিজয় সম্পর্কে লিখ
সুবাদার শায়েস্তা খানের চট্টগ্রাম বিজয় সম্পর্কে লিখ

সুবাদার শায়েস্তা খানের চট্টগ্রাম বিজয় সম্পর্কে লিখ

  • অথবা, সুবাদার শায়েস্তা খানের সম্পর্কে লিখ।

উত্তর: ভূমিকা: শান রাজমহল ১৬৬৪ সালের মার্চ মাসে ঢাকায় পৌঁছে বাংলার শাসনভার গ্রহণ করে। তখন তার বয়স ছিল ৬৩ বছর।

কিন্তু বৃদ্ধ বয়সেও তিনি কিছু দক্ষ সহকারীর সহায়তায় সুচারুভাবে প্রশাসন পরিচালনা করতেন।

এই সহকারীদের মধ্যে তার চার ছেলে বারঘ উমেদ খান, জাফর খান, আবু নাসের খান এবং ইরাদত খান তাকে অনেক সাহায্য করেছিলেন।

তাদের সাফল্যে তার অবদান ছিল বিশাল। বাংলায় শায়েস্তা খানের সবচেয়ে বড় কৃতিত্ব ছিল চট্টগ্রাম বিজয়।

সুবেদার শায়েস্তা খানের চট্টগ্রাম বিজয় নিচে দেওয়া হল:

শায়েস্তা খানের চট্টগ্রাম বিজয়: শায়েস্তা খান ১৬৬৬ সালে চট্টগ্রাম জয় করেন। শায়েস্তা খান নিজেই এই অভিযানের পরিকল্পনা করেছিলেন এবং তার পুত্র বুজুর্গ উমেদ খান এই অভিযানের নেতৃত্ব দেন।

1459 খ্রিস্টাব্দে আরাকান রাজ স্বাধীন বাংলার সুলতানদের কাছ থেকে চট্টগ্রাম জেলা দখল করে। সম্রাট জাহাঙ্গীরের শাসনামলে ফেনী নদী পর্যন্ত মুঘলরা নিয়ন্ত্রণ ফিরে পায়।

1617 সালে আরাকান রাজা পর্তুগিজদের কাছ থেকে সন্দ্বীপ দখল করেন। আরাকান থেকে মুঘল ও ফিরাঙ্গি জলদস্যুরা প্রায়ই বাংলাদেশ লুণ্ঠন করত।

বাংলাদেশের দক্ষিণাঞ্চল - ঢাকা, বেকারগঞ্জ ও নোয়াখালী তাদের আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হয়। শায়েস্তা খান তাদের কর্মকাণ্ড সম্পর্কে জানতে পেরে তাদের দমনের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।

তিনি এক বছরের মধ্যে একটি নতুন নৌবহর তৈরি করেন। তিনি এটি অস্ত্র দিয়ে সজ্জিত. 1665 সালের 24 ডিসেম্বর শায়েস্তা খানের পুত্র বুজুর্গ উমেদ খানের নেতৃত্বে একটি বাহিনী একটি অভিযানে ঢাকা ত্যাগ করে।

তার 288টি জাহাজ ছিল। এছাড়া ফেরাঙ্গিয়ানদের কাছে ৪০টি যুদ্ধজাহাজ ছিল। 1886 সালের 14 জানুয়ারি সেনাবাহিনী ফেনী নদী পেরিয়ে আরাকানি অঞ্চলে প্রবেশ করে।

প্রথম নৌ যুদ্ধ সংঘটিত হয়েছিল 23 জানুয়ারী, 1666 সালে। এই যুদ্ধে আরাকানী নৌবাহিনী পরাজিত হয় এবং কর্ণফুলী নদীর দিকে পিছু হটে। ২৫ জানুয়ারি চট্টগ্রাম দুর্গ অবরোধ করা হয়।

২৬ জানুয়ারি বুজুর্গ উমায়েদ খান বিজয়ের সাথে চট্টগ্রামে প্রবেশ করেন এবং চট্টগ্রাম মুঘলদের নিয়ন্ত্রণে আসে। পরে সম্রাটের নির্দেশে চট্টগ্রামের নাম হয় ইসলামাবাদ।

উপসংহার: সুবেদার শায়েস্তা খান কর্তৃক বাংলার চট্টগ্রাম বিজয় ইতিহাসের গুরুত্বপূর্ণ ঘটনা। চট্টগ্রাম দখলের পর শায়েস্তা খান প্রায় ১০ বছর বাংলাদেশের সুবেদার ছিলেন।

এদেশে দীর্ঘদিন থাকার পর শায়েস্তা খান সম্রাটের কাছে দিল্লিতে ফিরে যাওয়ার অনুমতি চাইলেন এবং সম্রাট তার অনুরোধ মেনে নিলে ১৬৭৮ সালে তিনি নেলিতে ফিরে আসেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ