পুঁজিবাদ কি । পুঁজিবাদ বলতে কী বোঝায়

পুঁজিবাদ কি । পুঁজিবাদ বলতে কী বোঝায়
পুঁজিবাদ কি । পুঁজিবাদ বলতে কী বোঝায়

পুঁজিবাদ কি । পুঁজিবাদ বলতে কী বোঝায়

  • অথবা, পুঁজিবাদের সংজ্ঞা দাও।

উত্তর : ভূমিকা : প্রাচীনকাল থেকে বর্তমান সময় পর্যন্ত মানবজীবনের সাথে অর্থের ব্যাপারটি অঙ্গাঙ্গিভাবে জড়িত রয়েছে। 

মানুষের আরাম আয়েশ, সুখ দুঃখ প্রভৃতি বিষয়ে অর্থ অন্যতম মাধ্যম হিসেবে বিবেচিত হয়ে আসছে। সপ্তদশ থেকে ঊনবিংশ শতাব্দীর মধ্যে সংঘটিত বিপ্লবগুলোর মাধ্যম বুর্জোয়ারা এ ব্যবস্থার উদ্ভব ঘটান।

পুঁজিবাদ : ধনতান্ত্রিক বা পুঁজিবাদী অর্থব্যবস্থা হলো এমন একটি অর্থব্যবস্থা যেখানে সম্পদের উপর ব্যক্তিগত মালিকানা বজায় থাকে এবং উৎপাদন, বণ্টন, ভোগ প্রভৃতি যাবতীয় অর্থনৈতিক কার্যাবলি ব্যক্তিগত উদ্যোগের দ্বারা পরিচালিত হয় ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী পুঁজিবাদকে ভিন্নভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করেছেন। নিম্নে তাদের প্রদত্ত কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :

ওয়েবসের মতে, পুঁজিবাদ বা ধনতন্ত্র এমন এক সমাজব্যবস্থা, যেখানে শিল্প ও অন্যান্য আইনগত প্রতিষ্ঠানসমূহ এমন একটি স্তরে উপনীত হয় সেখানে অধিকাংশ শ্রমজীবী মানুষ উৎপাদনের উপকরণগুলোর মালিকানা থেকে বঞ্চিত হয়ে দিনমজুরে পরিণত হয় ।”

.ডি. এম রাইটের মতে, “পুঁজিবাদ এমন একটি ব্যবস্থা যেখানে ব্যক্তির কাজ বিশেষ করে নতুন বিনিয়োগের সিদ্ধান্ত বেসরকারি উদ্যোগে গৃহীত হয় এবং তা অবাধ প্রতিযোগিতা ও মুনাফার লক্ষ্যে পরিচালিত হয়।”

সি ওয়াটসনের মতে, “উৎপাদন যন্ত্র উৎপাদন ব্যবস্থা ও উৎপাদনের মাধ্যমের উপর ব্যক্তিগত মালিকানা যে ব্যবস্থায় বিদ্যমান সেটাই পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থা।”

পুঁজিবাদ হচ্ছে এমন একটি সমাজব্যবস্থা যেখানে

উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় উৎপাদন, বণ্টন, চাহিদা ও মূল্য নির্ধারণে রাষ্ট্রের কোন ভূমিকা থাকে না । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ