রাজনৈতিক কর্তৃত্বের বৈশিষ্ট্য ব্যাখ্যা কর

রাজনৈতিক কর্তৃত্বের বৈশিষ্ট্য ব্যাখ্যা কর
রাজনৈতিক কর্তৃত্বের বৈশিষ্ট্য ব্যাখ্যা কর

রাজনৈতিক কর্তৃত্বের বৈশিষ্ট্য ব্যাখ্যা কর

  • অথবা, রাজনৈতিক কর্তৃত্বের প্রকৃতির ব্যাখ্যা কর ।

উত্তর : ভূমিকা : রাজনৈতিক কর্তৃত্ব পর্যালোচনার প্রেক্ষিতে কর্তৃত্বের কতকগুলো বৈশিষ্ট্যের পরিচয় পাওয়া যায়। রাজনৈতিক কর্তৃত্ব সম্পর্কে সম্যক ধারণা পেতে হলে এ বৈশিষ্ট্যগুলো সম্পর্কে জ্ঞান রাখা আবশ্যক।

রাজনৈতিক কর্তৃত্বের বৈশিষ্ট্য : নিম্নে রাজনৈতিক কর্তৃত্বের বৈশিষ্ট্য আলোচনা করা হলো :

১. ক্ষমতার সম্পর্ক : ক্ষমতা সম্পর্কের মধ্যে ক্ষমতাবান এবং ক্ষমতাবানদের মধ্যে আত্মসমপর্ণকারীদের উপস্থিতি বিদ্যমান। এ ক্ষমতার সম্পর্ক বহাল থাকে যদি কর্তৃত্বের সঙ্গে ক্ষমতাকে কার্যকর করা যায়।

২. বৈধতা : কৰ্তৃত্ব স্বতঃস্ফূর্তভাবে লাভ করা যায় না। অন্যদিকে এটা অনায়াসে প্রতিষ্ঠা করাও যায় না। কর্তৃত্ব অর্জন করতে হয় আর তার জন্য সংগঠিত উদ্যোগ আবশ্যক। ক্ষমতা প্রয়োগের ব্যাপারে প্রভাবিতের স্বীকৃতি লাভের জন্য এ. উদ্যোগ দরকার ।

৩. সীমাবদ্ধ বলপ্রয়োগ : কর্তৃত্ব প্রতিষ্ঠার জন্য কখনো কখনো বলপ্রয়োগ প্রয়োজন হতে পারে। কিন্তু সীমাবদ্ধ ক্ষেত্রে এবং নিতান্তই কম পরিমাণ বলপ্রয়োগ বাঞ্ছনীয়। রাষ্ট্রের মধ্যে রাজনৈতিক কর্তৃত্বের স্বার্থেই এটা প্রয়োজনীয় ।

৪. অনুমোদন : কর্তৃত্বের অন্যতম ভিত্তি হচ্ছে অনুমোদন। অনুমোদন দু'ধরনের হতে পারে। অনুমোদন পারিতোষিক আকারে প্রতিপন্ন হয় অপরদিকে নেতিবাচক অনুমোদন হলো শাস্তিমূলক ব্যবস্থাদি। প্রাচীনকালে শাস্তিমূলক ব্যবস্থাদির উপর বেশি গুরুত্ব দেয়া হতো।

৫. মতাদর্শ : আধুনিক সময়ে রাজনৈতিক কর্তৃত্বের ভিত্তি হিসেবে মতাদর্শের উপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। মতাদর্শ সরকার এবং শাসিত জনসাধারণের মধ্যে একটি আদর্শমূলক ব্যবস্থা প্রতিষ্ঠা করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক কর্তৃত্ব মূলত রাজনৈতিক ক্ষমতার আলোকে বৈধভাবে শাসনব্যবস্থা পরিচালনা করার বৈধতা। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ