স্থানীয় সরকার কাকে বলে । স্থানীয় সরকার বলতে কি বুঝায়

স্থানীয় সরকার কাকে বলে । স্থানীয় সরকার বলতে কী বুঝায়
স্থানীয় সরকার কাকে বলে । স্থানীয় সরকার বলতে কী বুঝায়

স্থানীয় সরকার কাকে বলে । স্থানীয় সরকার বলতে কী বুঝায়

  • অথবা, স্থানীয় সরকার বলতে কী বুঝ?

উত্তর : ভূমিকা : স্থানীয় সরকার ধারণাটির সূত্রপাত ঘটে প্রাচীনকালে। তবে আমাদের দেশে স্থানীয় সরকারের ধারণা বিকশিত হয় ব্রিটিশ আমলে। 

আধুনিক রাষ্ট্রব্যবস্থায় সুষ্ঠুভাবে শাসনকার্য পরিচালনা করা এবং স্থানীয় সমাজের উন্নয়নে জনগণকে সম্পৃক্ত করার জন্য স্থানীয় সরকারের পরিধি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

↑ স্থানীয় সরকার : স্থানীয় সরকার হচ্ছে রাষ্ট্রের সমস্ত এলাকাকে কয়েকটি ভাগে বিভক্ত করে ক্ষুদ্রতর পরিসরে গঠিত শাসনব্যবস্থা। আমাদের দেশের সরকার ব্যবস্থা বিভাগ, জেলা ও গ্রাম পর্যায় পর্যন্ত বিস্তৃত। 

মূলত স্থানীয় সরকার বলতে সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলাপরিষদ, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ প্রভৃতি স্থানীয় প্রশাসনিক ব্যবস্থাকে বুঝায় । তবে আধুনিক সরকার ব্যবস্থায় স্থানীয় সরকার বলতে জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদকেই বুঝায়।

প্রামাণ্য সংজ্ঞা :

হেনরি মিডিক (Henry Middick) এর মতে, “স্থানীয় সরকার হলো একটি সংগঠন যা কেন্দ্রীয় বা প্রাদেশিক সরকারের কোনো একটি ক্ষুদ্র এলাকায় সীমিত পরিসরে দায়িত্ব পালন করে ।”

অধ্যাপক আর. এম. জ্যাকসন (Prof. R. M. Jakson) বলেন, “স্থানীয় সরকার হচ্ছে এমন একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি যা বিভিন্নমুখী সেবা প্রদানের মাধ্যমে সম্প্রদায় বা গোষ্ঠীর উপকার সাধন করে।”

জি. ডি. এইচ. কোল (G. D. H. Cole) বলেন, “স্থানীয় সরকার বলতে আমরা সাধারণত বুঝি সরকারের গঠনকৃত সংগঠন যারা ক্ষুদ্র এলাকায় দায়িত্ব পালন করে এবং হস্তান্তরকৃত ক্ষমতা চর্চা করে।”

জাতিসংঘ (United Nation) প্রদত্ত সংজ্ঞানুযায়ী, “স্থানীয় সরকার কোনো দেশের আইনসভার ক্ষুদ্রাতিক্ষুদ্র রাজনৈতিক বিভক্তিকরণ নির্দেশ করে । করারোপ এবং শ্রমিক নিয়োগসহ স্থানীয় বিষয়সমূহের ওপর যাদের নিয়ন্ত্রণ বিদ্যমান।” 

Encyclopedia of Britannica তে বলা হয়েছে, "Local government has the authority to determines and executes measures within a restricted area inside and it is smaller than the whole state." 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মূলত কেন্দ্রীয় সরকারের কার্য লাঘব এবং আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সুসম উন্নয়ন বজায় রাখা স্থানীয় সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য। 

উল্লেখ্য প্রশাসনিক বিকেন্দ্রীকরণের ধারণা থেকে স্থানীয় সরকারের ধারণাটির উদয় হয়েছে । স্থানীয় জনগণের উন্নয়নে স্থানীয় সরকারের ভূমিকা অপরিসীম ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ