স্থানীয় সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা কর

স্থানীয় সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা কর
স্থানীয় সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা কর

স্থানীয় সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা কর

  • অথবা, স্থানীয় সরকার কী কী লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করে? বর্ণনা কর ।
  • অথবা, স্থানীয় সরকারের উদ্দেশ্যসমূহ সংক্ষেপে আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : গণতন্ত্রের মৌল উদ্দেশ্য হচ্ছে প্রশাসনযন্ত্রের সর্বস্তরে জনগণের অংশগ্রহণ। জনগণের সক্রিয় অংশগ্রহণে মুখ্য ভূমিকা রাখে স্থানীয় সরকার। স্থানীয় সরকারের ধারণা বিকেন্দ্রীকরণের অবশ্যম্ভাবী পরিণতি থেকে উদ্ভূত । 

স্থানীয় সরকার সে সরকার যে সরকার ক্ষুদ্র এলাকায় থাকে এবং কিছু অর্পিত ক্ষমতা প্রয়োগ করে থাকে। স্থানীয় সরকার স্থানীয় পর্যায়ে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সৃষ্ট।

স্থানীয় সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য : গণতান্ত্রিক শাসনব্যবস্থায় বিশেষ গুরুত্বপূর্ণ কতকগুলো লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে স্থানীয় সরকার ব্যবস্থা প্রবর্তন করা হয়। 

নিম্নে স্থানীয় সরকারের লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ আলোচনা করা হলো : 

১. ক্ষমতার বিকেন্দ্রীকরণ : ক্ষমতার বিভাজন স্থানীয় সরকারের অন্যতম প্রধান উদ্দেশ্য। ক্ষমতা বিভাজনের জন্য স্থানীয় সরকারের সৃষ্টি। 

ক্ষমতা বিকেন্দ্রীকরণ স্থানীয় পর্যায়ে প্রশাসন ও সংশ্লিষ্ট নীতিনির্ধারণ বিষয়াবলিতে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণের মতাদর্শ। স্থানীয় পর্যায়ে বিকেন্দ্রীকরণের ফলে প্রশাসনের গতিশীলতা বৃদ্ধি পায় ।

২. জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণ : স্থানীয় সরকার প্রবর্তনের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য হলো প্রশাসন ও উন্নয়নে জনগণের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করা। জনগণের পূর্ণ অংশগ্রহণে প্রশাসনের গতিশীলতা বৃদ্ধি পায়। স্থানীয় সরকার রাজনৈতিক কর্মকাণ্ডে জনগণকে উৎসাহিত করে থাকে ।

৩. সুশাসন প্রতিষ্ঠা : সুশাসন প্রতিষ্ঠার উদ্দেশ্যে স্থানীয় সরকার গঠন করা হয়। স্থানীয় সার্বিক কার্যাবলি সম্পাদন করে স্থানীয় সরকার সুশাসন প্রতিষ্ঠা করে থাকে । শাসনব্যবস্থার জবাবদিহিতা ও দায়িত্বশীলতা সুশাসন প্রতিষ্ঠার অন্যতম শর্ত, যা স্থানীয় সরকার অধিকতর সুষ্ঠুভাবে পরিচালনা করে ।

৪. স্থানীয় অবকাঠামো উন্নয়ন : স্থানীয় সরকারের অন্যতম উদ্দেশ্য হলো স্থানীয় পর্যায়ে অবকাঠামোগত উন্নয়ন সাধন করা । অর্থাৎ গ্রামীণ শিক্ষা, স্বাস্থ্য, পরিবেশ বিপর্যয়ের কবল থেকে পরিবেশ রক্ষা, যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন এবং সকল প্রকার কুসংস্কার রোধে স্থানীয় সরকার কাজ করে।

৫. গণতান্ত্রিক চর্চার বিকাশ : স্থানীয় সরকারের অন্যতম উদ্দেশ্য হচ্ছে গণতান্ত্রিক চর্চার বিকাশ সাধন। স্থানীয় সরকার ব্যবস্থায় জনগণ রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ পায় বলে তাদের মধ্যে গণতান্ত্রিক চেতনা ও মূল্যবোধের বিকাশ ঘটে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার গ্রামীণ পর্যায়ের জনগণের সার্বিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

কেন্দ্রীয় সরকারের পক্ষে যেসব কাজ সম্পন্ন করা সম্ভব হয় না তা যথাযথভাবে সম্পন্ন করাই স্থানীয় সরকারের উদ্দেশ্য । সুশাসন প্রতিষ্ঠা করাই মূলত এ সরকারের প্রথম ও প্রধান লক্ষ্য ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ