স্থানীয় সরকারের কার্যাবলী আলোচনা কর । স্থানীয় সরকারের কার্যাবলি কী

স্থানীয় সরকারের কার্যাবলী আলোচনা কর । স্থানীয় সরকারের কার্যাবলি কী
স্থানীয় সরকারের কার্যাবলী আলোচনা কর । স্থানীয় সরকারের কার্যাবলি কী

স্থানীয় সরকারের কার্যাবলী আলোচনা কর । স্থানীয় সরকারের কার্যাবলি কী

  • অথবা, স্থানীয় সরকারের কার্যাবলি সংক্ষেপে লেখ ।
  • অথবা, স্থানীয় সরকারের কার্যাবলি উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : স্থানীয় সরকারের ধারণাটি ব্রিটিশ আমলের হলেও বাংলাদেশে সামরিক সরকার হুসেইন মুহাম্মদ এরশাদের হাত ধরে স্থানীয় সরকারের ব্যবস্থাপনাটি বিকাশ লাভ করে। 

স্থানীয় সরকার হলো সেই ব্যবস্থা যা আধুনিক রাষ্ট্রব্যবস্থায় শাসনকার্য পরিচালনার সুবিধার্থে ক্ষুদ্র ক্ষুদ্র এলাকা বিভক্ত করে পৃথক পৃথক শাসনব্যবস্থা গড়ে তোলে। বাংলাদেশের জেলাপরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ স্থানীয় সরকার ব্যবস্থার আওতাভুক্ত।

● স্থানীয় সরকারের কার্যাবলি : স্থানীয় সরকার মূলত জেলা, উপজেলা ও ইউনিয়ন এ তিনটি স্তরের সমন্বয়ে গঠিত। সুতরাং এর কাজও বহুমুখী । যেমন—

১. উন্নয়ন প্রকল্প : কৃষি, বন, মৎস্য, গবাদি পশু, শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, কুটিরশিল্প এমনকি বৃহৎ শিল্পের প্রয়োজনীয় উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে জনগণের আর্থসামাজিক অগ্রগতি সাধন করে ।

২. শান্তিরক্ষামূলক : জেলা, উপজেলা বা গ্রাম পর্যায়ে শান্তিরক্ষা ও শৃঙ্খলা বজায় রাখার জন্য স্থানীয় সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে ।

৩. স্থানীয় সম্পদের উন্নয়ন ও সংরক্ষণ : সড়ক, সেতু, খাল, বাঁধ, টেলিফোন, বিদ্যুৎ লাইনসহ সরকারি সম্পদের উন্নয়ন, সংরক্ষণ ও তত্ত্বাবধান স্থানীয় সরকারের একটি অন্যতম কাজ ।

৪. কৃষির অগ্রগতি সাধন : জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষির অগ্রগতি সাধনে কৃষকদের উৎসাহ দান, কৃষি উপকরণ সহজলভ্যকরণ, কৃষির আধুনিকায়ন এমনকি কৃষিপণ্যের গবেষণাগার নির্মাণও স্থানীয় সরকারের কাজ ।

৫. পরিবার পরিকল্পনা ও জন্ম নিয়ন্ত্রণ : স্থানীয় সরকার স্থানীয় অঞ্চলের সার্বিক স্বাস্থ্য রক্ষার জন্য ব্যবস্থা গ্রহণ, পরিবার পরিকল্পনা ও জন্ম নিয়ন্ত্রণে উৎসাহসহ নানা জনসচেতনতামূলক কাজ করে ।

৬. বৃক্ষরোপণ ও বনায়ন : প্রাকৃতিক দুর্যোগ কমাতে ও দেশব্যাপী বনায়ন করতে বৃক্ষরোপণ অভিযানের মতো মহৎ কাজও করে স্থানীয় সরকার ।

৭. সমবায় আন্দোলনের প্রসার : সমবায় আন্দোলনের প্রসার এবং কাজের পরিকল্পনা ও বাস্তবায়ন করে স্থানীয় সরকার । 

৮. দিবস উদযাপন : বিভিন্ন জাতীয় ও সরকারি দিবস যেমন— পরিবেশ দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, ২১ ফেব্রুয়ারি প্রভৃতি দিবস পালন করে স্থানীয় সরকার ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের প্রেক্ষাপটে স্থানীয় সরকার ব্যবস্থা একটি যুগান্তকারী পদক্ষেপ । কারণ উন্নয়নশীল দেশ হিসেবে স্থানীয় সরকার যে কার্যাদি সম্পন্ন করে থাকে তা সত্যিকার অর্থেই প্রশংসাযোগ্য। 

এটি যেমন কেন্দ্রীয় সরকারের কার্যভার অনেকাংশে লাঘব করে তেমনি স্থানীয় সরকার ও কেন্দ্রীয় সরকারের মাঝে একটি সুসম্পর্কও স্থাপিত হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ