স্থানীয় সরকারের মূলনীতি সমূহ আলোচনা কর



স্থানীয় সরকারের মূলনীতি সমূহ আলোচনা কর
স্থানীয় সরকারের মূলনীতি সমূহ আলোচনা কর

স্থানীয় সরকারের মূলনীতি সমূহ আলোচনা কর

  • অথবা, স্থানীয় সরকারের মূলনীতিসমূহ কী?
  • অথবা, স্থানীয় সরকারের মূলনীতিসমূহ সংক্ষেপে লেখ।

উত্তর : ভূমিকা : আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার কর্মপরিধি ব্যাপক। বৃহদায়তন রাষ্ট্রব্যবস্থায় কেন্দ্রীয় সরকারের পক্ষে এককভাবে দেশের যাবতীয় কার্য সুষ্ঠুভাবে সম্পাদন করা সম্ভব নয়। 

তাই স্থানীয় শাসনব্যবস্থার সুষ্ঠু বাস্তবায়নের মাধ্যমে রাষ্ট্রের সমগ্র ভূখণ্ডকে বিভিন্ন এলাকার ভিত্তিতে বিভক্ত করা হয়। 

এসব বিভাজিত রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহই হলো স্থানীয় সরকার । স্থানীয় সরকার ব্যবস্থা পৃথিবীর সব রাষ্ট্র কাঠামোর একটি অপরিহার্য অংশ হিসেবে বিবেচিত । 

↑ স্থানীয় সরকারের মূলনীতি : নিম্নে স্থানীয় সরকারের মূলনীতিসমূহ আলোচনা করা হলো :

১. জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধি : স্থানীয় সরকারের অন্যতম একটি মূলনীতি হচ্ছে জনগণের দ্বারা প্রতিনিধি নির্বাচন করা। সকল স্তরেই প্রত্যক্ষ ভোটে প্রতিনিধি নির্বাচনের ব্যবস্থা কার্যকর করা প্রয়োজন। দায়িত্ব পালনে ব্যর্থ হলে জনগণই নির্বাচিত প্রতিনিধিদের প্রত্যাখ্যান করতে পারবে।

২. সুশাসন নিশ্চিতকরণ : স্থানীয় সরকারের অন্যতম মূলনীতি হচ্ছে স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠা। নিজ নিজ ভৌগোলিক এলাকায় সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে স্থানীয় সরকারসমূহ যথাসম্ভব স্বায়ত্তশাসন ভোগ করবে ।

৩. কেন্দ্রীয় সরকারের নিকট দায়বদ্ধ : স্থানীয় সরকার তার সকল কাজের জন্য কেন্দ্রীয় সরকারের নিকট দায়বদ্ধ থাকে । যেকোনো দায়িত্ব পালন এবং কার্যসম্পাদনের সফলতা ও ব্যর্থতার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে জবাবদিহি করতে হয় । অনেক ক্ষেত্রে স্থানীয় সরকার জনগণের কাছেও দায়ী থাকে।

৪. জনগণের অংশগ্রহণ নিশ্চিত : স্থানীয় সরকার ব্যবস্থায় জনগণের অংশগ্রহণের অপরিহার্যতা রয়েছে। সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমে জনগণের অংশগ্রহণ নিশ্চিত এবং জনমতের অধিক প্রতিফলনের প্রয়োজন। জনগণই সকল ক্ষমতার উৎস। এ নীতি স্থানীয় পর্যায় থেকে বাস্তবায়ন করা প্রয়োজন ।

৫. প্রতিনিধিত্বশীলতা : স্থানীয় সরকার কেন্দ্রীয় সরকারের ইচ্ছা ও নির্দেশনাকে কার্যকর করে বিধায় স্থানীয় সরকারের সংস্থাগুলোকে অধিকতর প্রতিনিধিত্বশীল করে তুলতে হবে। এতে স্থানীয় রাজনৈতিক ব্যবস্থায় জনগণের অংশগ্রহণ বৃদ্ধি পাবে । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কেন্দ্রীয় সরকারের সহায়ক হিসেবে স্থানীয় সরকার প্রতিষ্ঠা করা হয়েছে। একটি রাষ্ট্রের স্থানীয় সরকার ব্যবস্থার প্রকৃতি পর্যালোচনার ওপর ভিত্তি করে সেদেশের গণতান্ত্রিক অবস্থা সম্পর্কে মন্তব্য করা সম্ভব। 

শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থা ব্যতীত কোনো রাষ্ট্রের জনগণই গণতান্ত্রিক সরকারের পূর্ণ সুবিধা ভোগ করতে পারে না। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ