গ্রামীণ কোন্দল বলতে কি বুঝ | গ্রামীণ কোন্দল কাকে বলে

গ্রামীণ কোন্দল বলতে কি বুঝ । গ্রামীণ কোন্দল কাকে বলে
গ্রামীণ কোন্দল বলতে কি বুঝ । গ্রামীণ কোন্দল কাকে বলে

গ্রামীণ কোন্দল বলতে কি বুঝ । গ্রামীণ কোন্দল কাকে বলে

  • অথবা, গ্রামীণ কোন্দল কী?

উত্তর : ভূমিকা : কোন্দল হলো সাধারণত ঝগড়া, কলহ প্রভৃতি। বিভিন্ন কারণে মানুষের মধ্যে কিংবা বিভিন্ন দল বা গোষ্ঠীর মধ্যে কোন্দলের সৃষ্টি হয়। 

প্রধানত যখনই ব্যক্তি বা গোষ্ঠীর স্বার্থ বিঘ্নিত হয় তখন পারস্পরিক কোন্দলে লিপ্ত হয় । এ কোন্দল একটি সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করে। 

গ্রামীণ কোন্দল বলতে মূলত গ্রামীণ সমাজের ঝগড়া, কলহ এবং দ্বন্দ্বকে বুঝায় । বর্তমান গ্রামীণ সমাজে বিভিন্ন বিষয় নিয়ে ব্যক্তি বা গোষ্ঠীর মধ্যে কোন্দল সৃষ্টি হয় ।

● গ্রামীণ কোন্দল : সাধারণত গ্রামীণ সমাজে বিভিন্ন কারণে যে ঝগড়াবিবাদ বা কলহের সৃষ্টি হয় তাই গ্রামীণ কোন্দল । গ্রামীণ কোন্দল গ্রামীণ সমাজের শান্তিশৃঙ্খলা বিনষ্ট এবং উন্নয়নকে ব্যাহত করে ।

প্রামাণ্য সংজ্ঞা :

অ্যারেনস ও ব্যুরডেন (Arears and Buerden) বলেন, “গ্রামীণ কোন্দল বলতে গ্রামের জমি ভোগদখল ও নিয়ন্ত্রণকে কেন্দ্র করে যে ঝগড়াবিবাদ এবং কলহের সৃষ্টি হয় তাকে বুঝায়।”

বি. কে. জাহাঙ্গীর (B. K. Jahangir) বলেন, “গ্রামীণ সমাজে শ্রেণিসংগ্রামের ফলই হলো গ্রামীণ কোন্দল । মূলত Class for itself এ রূপান্তরিত হওয়ার ক্ষেত্রে কোন্দলের সৃষ্টি হয় ।”

জি. ডি. উড (G. D. Wood) বলেন, “গ্রামীণ কোন্দল বলতে গ্রামীণ সমাজের এলিট শ্রেণি নিজেদের স্বার্থোদ্ধারের জন্য যে কোন্দল সৃষ্টি করে তাকে বুঝায়।”

নৃবিজ্ঞানী পিটার জে. বার্টোসি (Peter J. Bertocei) এর মতে, “গ্রামীণ রাজনীতিতে পরমাণুগত দ্বন্দ্বের ফলে যে কোন্দলের সৃষ্টি হয়, তাকে গ্রামীণ কোন্দল বলে।”

নিকোলাস (Nicholas) বলেন, “গ্রামীণ কোন্দল হলো গ্রামীণ রাজনীতিতে বিভিন্ন দলে আধিপত্য বিস্তার বা ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার প্রতিযোগিতা।”

বেইলি (Baily) এর মতে, “গ্রামীণ কোন্দলের সূত্রপাত হয় গ্রামীণ উন্নয়নমূলক কার্যক্রম থেকে। নিজেদের স্বার্থের জন্য গ্রামীণ পোষকরা প্রতিযোগিতায় লিপ্ত হয়।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রামীণ সমাজে স্বার্থকে কেন্দ্র করে বিভিন্ন ব্যক্তি বা গোষ্ঠী প্রতিযোগিতায় লিপ্ত হওয়ার ফলে যে কোন্দলের সৃষ্টি হয় তাই গ্রামীণ কোন্দল। 

এছাড়া গ্রামীণ সমাজে ক্ষমতা ও কর্তৃত্ব এবং সম্পদের অসম বণ্টন গ্রামীণ কোন্দল সৃষ্টি করে । গ্রামীণ কোন্দলের ফলে গ্রামীণ সমাজে অশান্তি ও বিশৃঙ্খলা বিরাজ করে । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ