সালিশ কি । সালিশ কাকে বলে । সালিশ বলতে কি বুঝায়

সালিশ কি । সালিশ কাকে বলে । সালিশ বলতে কি বুঝায়
সালিশ কি । সালিশ কাকে বলে । সালিশ বলতে কি বুঝায়

সালিশ কি । সালিশ কাকে বলে । সালিশ বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : একটি প্রাচীন ও ঐতিহ্যগত প্রথা হিসেবে বাংলাদেশ তথা ভারতীয় উপমহাদেশে সালিশের গুরুত্ব অপরিসীম। 

সালিশ হচ্ছে মূলত পাড়া ও গ্রামভিত্তিক স্থানীয় লোকসমাজের এক ধরনের অনানুষ্ঠানিক বিচারব্যবস্থা। প্রাচীনকাল থেকেই স্থানীয় পর্যায়ের ছোটখাটো বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে সালিশ ব্যবস্থা পরিচালিত হয়ে আসছে। 

সালিশ ব্যবস্থা পরিচালিত হয় মূলত গ্রামীণ মোড়ল, মাতব্বর, পঞ্চায়েত এবং চেয়ারম্যান,মেম্বারদের সহযোগিতায় ।( 

সালিশ : ইংরেজি Arbitration শব্দের বাংলা প্রতিশব্দ হলো মধ্যস্থতা বা সালিশ। সালিশ শব্দটি এসেছে আরবি ‘ছালাছা' শব্দ থেকে । ‘ছালাছা' শব্দের অর্থ তিন । 

এখানে তিনকে বাদী ও বিবাদীর মধ্যবর্তী তৃতীয় পক্ষ বা মধ্যস্থতাকারীরূপে চিহ্নিত করা হয়েছে; তৃতীয় ব্যক্তির মধ্যস্থতা করার প্রক্রিয়াই হচ্ছে সালিশ। 

আর গ্রামাঞ্চলে সালিশ বলতে একটি বিচারব্যবস্থাকেই বুঝানো হয়। সালিশের মূল কাজ হলো বাদী ও বিবাদীগণের মধ্যে আলোচনার মাধ্যমে কোনো বিষয়ে সঠিক সিদ্ধান্তে উপনীত হতে সহায়তা করা। 

অর্থাৎ সহজ, ন্যায়বিচারের সহায়ক, আধুনিক, অর্থের অপচয়হীন এবং কম সময়ে সম্পন্ন হয় এমন ঘরোয়া বিচারব্যবস্থার নামই সালিশ । যেখানে সন্তোষজনক রায় পেলে দুটি পক্ষই খুশি হয়। 

প্রামাণ্য সংজ্ঞা :

বি. কে. জাহাঙ্গীর (B. K. Jahangir) বলেন, “সমাজের মধ্যে সংঘটিত বিবাদ, বিষদাগার, সংঘাত, দ্বন্দ্ব কিংবা সামাজিক অপরাধসমূহের সমাধানের সামাজিক, আনুষ্ঠানিক কার্যক্রমকেই সালিশ বলা হয় ।”

বিশিষ্ট সমাজতাত্ত্বিক বার্টোসি (Bertocei) বলেন, “সালিশ হচ্ছে সামাজিক বিরোধ মীমাংসার আনুষ্ঠানিক বিচারিক মাধ্যম, যা দুই পক্ষের মধ্যস্থতার মাধ্যমে সংগঠিত হয়ে থাকে।”

সালিশের সংজ্ঞা দিতে গিয়ে বাংলাদেশের বিশিষ্ট সমাজ গবেষক হেলাল উদ্দিন খান আরেফিন তার “বাংলাদেশের পরিবর্তনশীল কৃষ্টি কাঠামো' নিবন্ধে বলেছেন, “গ্রাম্য সালিশ হচ্ছে মধ্যস্থতাকারী একটি আনুষ্ঠানিক সংগঠন, যা সমাজের নেতা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নেতাদের সমন্বয়ে গঠিত।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সালিশ ব্যবস্থার কিছু সীমাবদ্ধতা ও দুর্বলতা থাকা সত্ত্বেও গ্রামীণ সমাজে সালিশের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম । 

গ্রামীণ সমাজের শান্তিশৃঙ্খলা, পারস্পরিক সুসম্পর্ক, নির্ভরশীলতা, সহযোগিতার ক্ষেত্রে সালিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

কেননা গ্রামের সাধারণ মানুষের ছোটখাটো বিরোধ নিষ্পত্তির জন্য আইনি লড়াই কিংবা থানা পুলিশের দ্বারস্থ হওয়া সবসময় সম্ভব হয় না । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ