নৃবিজ্ঞান কি । নৃবিজ্ঞান বলতে কি বোঝায়

নৃবিজ্ঞান কি । নৃবিজ্ঞান বলতে কি বোঝায়
নৃবিজ্ঞান কি । নৃবিজ্ঞান বলতে কি বোঝায়

নৃবিজ্ঞান কি । নৃবিজ্ঞান বলতে কি বোঝায়

  • অথবা, নৃবিজ্ঞান বলতে কী বুঝ? 
  • অথবা, নৃবিজ্ঞান কাকে বলে?

উত্তর : ভূমিকা : সামাজিক বিজ্ঞানের মধ্যে নৃবিজ্ঞান একটি সামগ্রিক বিজ্ঞান হিসেবে পরিচিত। নৃবিজ্ঞানের উদ্দেশ্য হলো সামাজিক জীব হিসেবে মানুষ এবং কালের গতিধারায় মানুষের বিবর্তন ও রূপান্তর নিয়ে আলোচনা করা। 

নৃবিজ্ঞান প্রাণিজগতের অংশ হিসেবে মানুষের দৈহিক দিক নিয়ে আলোচনা করে এবং তার সামাজিক, শিল্প ও প্রযুক্তিবিষয়ক কার্যকলাপ নিয়েও আলোচনা চালায়। তাই এ বিজ্ঞানকে মানুষ ও তার সংস্কৃতিবিষয়ক বিজ্ঞান বলা হয় ।

নৃবিজ্ঞান : সামাজিক বিজ্ঞানের একটি নতুন শাখা হলো নৃবিজ্ঞান। নৃবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ 'Anthropology' যা দুটি গ্রিক শব্দের সমন্বয়ে তৈরি হয়েছে। 

গ্রিক শব্দ দুটি 'Anthropos' যার অর্থ মানুষ এবং 'Logas' যার অর্থ যুক্তি তথা বিজ্ঞান ৷ অর্থাৎ শাব্দিক অর্থে 'Anthropology' বলতে মানবজাতির আলোচনাকে বুঝায়। 

সাধারণভাবে বলা যায়, যে বিজ্ঞান মানুষের উৎপত্তি, তার ক্রমবিকাশ, গঠন, প্রকারভেদ এবং দৈহিক বৈশিষ্ট্যের আদিরূপ বিবর্তনের মাধ্যমে বর্তমান রূপ এবং মানুষের সামাজিক, সাংস্কৃতিক জীবন নিয়ে আলোচনা করে, তাকে নৃবিজ্ঞান বলে ।

প্রামাণ্য সংজ্ঞা :

নৃবিজ্ঞানী এ. এল. ব্রুয়েবার ( A. L. Kroeber) বলেন, "Anthropology is the science of group of man and their behaviour and production." অর্থাৎ, নৃবিজ্ঞান হলো মানুষের দল এবং তাদের আচারব্যবহার এবং উৎপাদনের বিজ্ঞান । 

নৃবিজ্ঞানী ই. এ. হোয়েবল (E. A. Hoebel) এর মতে, "Anthropology is the science of man and his culture." অর্থাৎ, নৃবিজ্ঞান হচ্ছে মানুষ ও তার সংস্কৃতির অধ্যয়ন।

নৃবিজ্ঞানী ম্যালিনস্কি (Malinowski) তার বিখ্যাত গ্রন্থ 'Cultural Anthropology' তে বলেছেন, "Anthropology is the scientific study of man and his culture." অর্থাৎ, নৃবিজ্ঞান হলো মানুষ ও তার সংস্কৃতি সম্পর্কে বিজ্ঞানভিত্তিক অনুশীলন ।

'Encyclopedia Britannica' তে বলা হয়েছে, “নৃবিজ্ঞান হলো মানুষের প্রক্রিয়ার বিজ্ঞান। প্রকৃতির রাজ্যে বিবর্তন প্রক্রিয়া বা বিবর্তনের মতানুসারে হেমোসেপিয়ান্স থেকে মানুষ ও সংস্কৃতির জন্ম হয়েছে। যে সংস্কৃতিকে মানুষ নিজের মতো করে সৃষ্টি করেছে।”

নৃবিজ্ঞানী মারভিন হ্যারিস (Marvin Harris ) বলেন, “মানবজীবনের অতীত বর্তমানের রূপ, ধরন, ধারণা সম্পর্কে বিজ্ঞানের যে শাখা বর্ণনা ও বিশ্লেষণ করে তাকেই নৃবিজ্ঞান বলে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা হলো নৃবিজ্ঞান। এটি মানবজীবনের ওপর গবেষণালব্ধ শাখা, বিশেষ করে এটি মানুষের উৎপত্তি, বিকাশ, বিশ্বাস ও রীতিনীতির ক্রমবিকাশ পর্যালোচনা করে। 

অর্থাৎ নৃবিজ্ঞান সাংস্কৃতিক বিষয়াদি সম্পর্কে বস্তুনিষ্ঠ ও বিজ্ঞানসম্মত পাঠ। তাই নৃবিজ্ঞান একটি ধারাবাহিক পরিবর্তন ও বিবর্তন সম্পর্কিত মনুষ্য-জীবনভিত্তিক আলোচনা ৷

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ