রাজনীতি কি | রাজনীতি কাকে বলে | রাজনীতি বলতে কী বোঝায়

রাজনীতি কি । রাজনীতি কাকে বলে
রাজনীতি কি । রাজনীতি কাকে বলে

রাজনীতি কি | রাজনীতি কাকে বলে | রাজনীতি বলতে কী বোঝায়

  • অথবা, রাজনীতি বলতে কী বুঝ?

উত্তর : ভূমিকা : রাজনীতি ধারণাটি সর্বপ্রথম প্রাচীন গ্রিক রাষ্ট্রদর্শনে পরিলক্ষিত হয় । প্রাচীন বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী দীর্ঘদিন চিন্তাভাবনা ও গবেষণার মাধ্যমে রাজনীতি বিজ্ঞান বা রাষ্ট্রবিজ্ঞানকে আজকের অবস্থানে রূপ দিয়েছেন। 

রাজনীতির মূলে রয়েছে ক্ষমতা। কীভাবে ক্ষমতা লাভ করা যায়, ক্ষমতা বৃদ্ধি করা যায় এবং কীভাবে এ ক্ষমতা ব্যবহার করা যায় তা রাজনীতিই নির্ধারণ করে থাকে ।

রাজনীতি : যেকোনো রাষ্ট্রের জনসাধারণের কল্যাণময়, গতিশীল ও সুসামঞ্জস্যপূর্ণ জীবনযাপনে সহায়তা প্রদানকারী বিজ্ঞানই হলো রাজনীতি ।

প্রামাণ্য সংজ্ঞা :

রাষ্ট্রবিজ্ঞানের জনক এরিস্টটল (Aristotle) এর মতে, রাজনীতি হলো 'জনসেবা'। তিনি এ সম্পর্কে বলেন, “জনজীবনে বিষয়বস্তুগত ও গতিপথ সম্বন্ধে যৌথ সিদ্ধান্ত গ্রহণে সর্বসাধারণের অংশগ্রহণই রাজনীতির সারবস্তু ।”

সমাজবিজ্ঞানী ম্যাক্সওয়েবার (Max Weber) এর মতে, “রাজনীতি হচ্ছে একটি সাধারণ মানবীয় কর্মকাণ্ড, যা সমাজের মধ্যে উদ্ভব হয় । 

বিভিন্ন এজেন্ডা নির্ভর করে এর কার্যক্রম সম্প্রসারিত হয়। বিভিন্ন ধরনের প্রাতিষ্ঠানিক বাধ্যবাধকতায় এটি নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়।”

রাষ্ট্রবিজ্ঞানী বি. রাসেল (B. Russel) বলেন, “ক্ষমতা তিন প্রকারের— অর্থনৈতিক ক্ষমতা, রাজনৈতিক ক্ষমতা আর পেশিশক্তি। আর এ তিন প্রকারের ক্ষমতার সমন্বিত বহিঃপ্রকাশই হলো রাজনীতি ।”

হ্যারল্ড ডি. ল্যাসওয়েল (Harold D. Lasswell) এর মতে, “রাজনীতি হলো কে পায়, কী পায়, কখন পায় এবং কীভাবে পায় তার আলোচনা।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনীতি হলো সমাজবিজ্ঞানের এমন একটি বিষয় যা সমাজবদ্ধ মানুষের রাজনৈতিক বিষয় সম্পর্কে আলোচনা করে। 

রাজনীতি রাষ্ট্র ও সরকারের ভিত্তি, অঙ্গসংগঠন ও নীতিমালা সম্পর্কে আলোচনা করে । মূলত একটি সুষ্ঠু প্রক্রিয়ার মাধ্যমে ক্ষমতা ও সম্পদ একটি জাতির মধ্যে সুসম বণ্টন করার কৌশলই হলো রাজনীতি ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ