নৃবিজ্ঞানের প্রকৃতি আলোচনা কর । নৃবিজ্ঞানের স্বরূপ বর্ণনা কর

নৃবিজ্ঞানের প্রকৃতি আলোচনা কর । নৃবিজ্ঞানের স্বরূপ বর্ণনা কর
নৃবিজ্ঞানের প্রকৃতি আলোচনা কর । নৃবিজ্ঞানের স্বরূপ বর্ণনা কর

নৃবিজ্ঞানের প্রকৃতি আলোচনা কর । নৃবিজ্ঞানের স্বরূপ বর্ণনা কর

  • অথবা, নৃবিজ্ঞানের বৈশিষ্ট্যের সংক্ষিপ্ত বিবরণ দাও ।

উত্তর : ভূমিকা : সামাজিক বিজ্ঞানের মধ্যে নৃবিজ্ঞান একটি সামগ্রিক বিজ্ঞান হিসেবে পরিচিত । নৃবিজ্ঞানের উদ্দেশ্য হলো সামাজিক জীব হিসেবে মানুষ এবং কালের গতিধারায় মানুষের বিবর্তন ও রূপান্তর নিয়ে আলোচনা করা। 

নৃবিজ্ঞান প্রাণিজগতের অংশ হিসেবে মানুষের দৈহিক দিক নিয়ে আলোচনা করে এবং তার সামাজিক, শিল্প ও প্রযুক্তিবিষয়ক কার্যকলাপ নিয়েও আলোচনা চালায় ।

নৃবিজ্ঞানের প্রকৃতি : নিম্নে নৃবিজ্ঞানের প্রকৃতি উল্লেখ করা হলো :

১. মানব বিজ্ঞান : নৃবিজ্ঞানের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো এটি একটি মানব সম্পর্কিত পাঠ বা মানব বিজ্ঞান । মানুষের শারীরিক বৈশিষ্ট্যাবলি এবং মানবের সমস্ত বিষয় নিয়ে নৃবিজ্ঞান আলোচনা করে ।

২. মানবসমাজের পরিবর্তন ও বিবর্তন সম্পর্কে আলোচনা : নৃবিজ্ঞান সমাজের ধারাবাহিক বিবর্তন ও পরিবর্তন সম্পর্কে আলোচনা করে । সমাজে অবস্থিত মানুষের জীবনযাত্রার বিভিন্ন উপকরণ, সামাজিক আদর্শ ও মূল্যবোধ, সরকার, আইন, ধর্ম, সাহিত্য, সামাজিক প্রথা, প্রতিষ্ঠান, রীতিনীতি, আদর্শ, মূল্যবোধ ইত্যাদি নিয়ে বিশদ আলোচনা করে ।

৩. জীবন প্রণালি : নৃবিজ্ঞানের আরেকটি বৈশিষ্ট্য হলো এটি আধুনিক ও আদিম মানবজাতির জীবন প্রণালি নিয়ে অধ্যয়ন করে। 

অর্থাৎ সময় ও স্থানের সীমারেখা ব্যতিরেকে সবসময়ের, সব স্থানের মানুষ, তার সংস্কৃতি, জীবন প্রণালি সম্পর্কে নৃবিজ্ঞান আলোচনা করে । 

৪. যুক্তিভিত্তিক বিশ্লেষণ : নৃবিজ্ঞানের রয়েছে যুক্তিভিত্তিক বিশ্লেষণ পদ্ধতি। যার মাধ্যমে মানব সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ধারাবাহিক ও বস্তুনিষ্ঠ যুক্তিভিত্তিক বিশ্লেষণ পদ্ধতির মাধ্যমে মানব সম্পর্কিত তথ্য প্রদান করে ।

৫. বৈশ্বিক বিষয়ে ধারণা অর্জন : নৃবিজ্ঞান মানব সম্পর্কিত বিজ্ঞান হিসেবে একদিকে যেমন মানুষের জৈবিক বিষয় অধ্যয়ন করে, অন্যদিকে মানুষের সামগ্রিক বিষয় নিয়েও অধ্যয়ন করে। 

অর্থাৎ নৃবিজ্ঞান মানুষের প্রাণিজগতের অংশবিশেষ হিসেবে যেমন বিশ্লেষণ করে তেমনি সামাজিক জীব হিসেবেও মানুষকে বিশ্লেষণ করে থাকে ।

৬. শৃঙ্খলিত জীবন : নৃবিজ্ঞান মানবপ্রকৃতির শৃঙ্খল ও নিয়মতান্ত্রিক আলোচনা। এ আলোচনা পর্যায়ক্রমে চলতে থাকে। এর মাধ্যমে মানুষ যেকোনো সিদ্ধান্তে উপনীত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নৃবিজ্ঞান কেবলমাত্র মানুষ নিয়েই আলোচনা করে না; বরং মানুষের বিবর্তন, সমাজ ও সংস্কৃতি, সামাজিক রীতিনীতি, আচার অনুষ্ঠান, প্রথা প্রতিষ্ঠান ইত্যাদি নিয়েও আলোচনা করে নিজস্ব জ্ঞানকে সমৃদ্ধ করেছে। তাই নৃবিজ্ঞানের প্রকৃতি অন্যতম প্রধান আলোচ্য বিষয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ