রাজনৈতিক নৃবিজ্ঞান কি । রাজনৈতিক নৃবিজ্ঞান কাকে বলে

রাজনৈতিক নৃবিজ্ঞান কি । রাজনৈতিক নৃবিজ্ঞান কাকে বলে
রাজনৈতিক নৃবিজ্ঞান কি । রাজনৈতিক নৃবিজ্ঞান কাকে বলে

রাজনৈতিক নৃবিজ্ঞান কি । রাজনৈতিক নৃবিজ্ঞান কাকে বলে

  • অথবা, রাজনৈতিক নৃবিজ্ঞান বলতে কী বুঝ? 
  • অথবা, রাজনৈতিক নৃবিজ্ঞানের সংজ্ঞা দাও ।

উত্তর  ভূমিকা : নৃবিজ্ঞান হলো মানুষ ও তার সংস্কৃতি সম্পর্কে সামগ্রিক ও বিজ্ঞানভিত্তিক অধ্যয়ন। জীবজগতের সদস্য হিসেবে নৃবিজ্ঞান যেমন মানুষের দৈহিক গঠন, কাঠামো, উৎপত্তি, বিবর্তন সম্পর্কে আলোচনা করে তেমনি সমাজজীবনে নৃবিজ্ঞান মানুষের সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক, রাজনৈতিক, প্রতীকী, পরিবেশ, চিকিৎসা প্রভৃতি নিয়ে আলোচনা করে । এগুলোর মধ্যে রাজনৈতিক নৃবিজ্ঞান অন্যতম।

রাজনৈতিক নৃবিজ্ঞান : রাজনৈতিক নৃবিজ্ঞান আদিম রাষ্ট্রহীন সমাজের রাজনৈতিক প্রকৃতি নিয়ে আলোচনা করে। এজন্য রাষ্ট্রের উৎপত্তিসংক্রান্ত বিষয়ে জানার কৌতূহল দেখায়। এমনকি আধুনিক সমাজের রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কেও জানার আগ্রহ দেখায় ।

রাজনৈতিক নৃবিজ্ঞান যদিও রাষ্ট্রের সাথে সম্পর্কিত কিন্তু আদিম সমাজে বর্তমান সমাজের অনুরূপ রাষ্ট্রব্যবস্থা ছিল না। 

তাই নৃবিজ্ঞান আদিম মানুষের ভাষা, বর্ণ, ধর্ম, সংখ্যালঘু গোষ্ঠীর রাজনৈতিক অধিকার বিষয়ে জানার কৌতূহল দেখায় । 

বর্তমানে ঔপনিবেশিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটেছে; তাই রাজনৈতিক নৃবিজ্ঞানেরও অন্যতম লক্ষ্য হচ্ছে পিছিয়ে পড়া অনগ্রসর সমাজের উন্নয়নে সাহায্য করা। 

রাজনৈতিক নৃবিজ্ঞান হলো আদিম সমাজের রাজনৈতিক সংশ্লিষ্ট বিষয়গুলোর পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ ও অনুধ্যানের প্রয়াস । নৃবিজ্ঞান আদিম মানব সংস্কৃতির নানাদিক নিয়ে আলোচনা করে ।

তাই রাজনৈতিক নৃবিজ্ঞান আদিম মানবসমাজের রাজনৈতিক সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের ব্যাপারে কৌতূহল দেখায়। 

এক্ষেত্রে যদিও ঐসময়ে রাষ্ট্রের উৎপত্তি ঘটেনি তবুও মানুষ গোষ্ঠীবদ্ধভাবে বসবাস করতো। সে গোষ্ঠীর একজন নেতা থাকত । যার অধীনে মানুষে তাদের গোষ্ঠীগত সিদ্ধান্তগুলো নিত । 

সেদিক থেকে দেখা যায়, আদিম যুগ থেকেও রাজনৈতিক প্রকৃতি বিদ্যমান ছিল । আর রাজনৈতিক নৃবিজ্ঞানও সেই আঙ্গিকে জানার প্রচেষ্টা চালায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক নৃবিজ্ঞান হলো আদিম সমাজ থেকে শুরু করে আধুনিক সমাজ সম্পর্কিত রাজনৈতিক বিষয়াবলি যুক্তিসংগত বিচারবিশ্লেষণের প্রয়াস। 

আর নৃবিজ্ঞান সমাজের সামগ্রিক বিষয় অধ্যায়ভিত্তিক একটি সামাজিক বিজ্ঞান । যেখানে মানুষের অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক প্রভৃতি বিষয় প্রাধান্য পায় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ