গ্রামীণ ক্ষমতা কাঠামো কি । গ্রামীণ ক্ষমতা কাঠামো বলতে কি বুঝ

গ্রামীণ ক্ষমতা কাঠামো কি । গ্রামীণ ক্ষমতা কাঠামো বলতে কি বুঝ
গ্রামীণ ক্ষমতা কাঠামো কি । গ্রামীণ ক্ষমতা কাঠামো বলতে কি বুঝ

গ্রামীণ ক্ষমতা কাঠামো কি । গ্রামীণ ক্ষমতা কাঠামো বলতে কি বুঝ

  • অথবা, গ্রামীণ ক্ষমতা কাঠামো ব্যাখ্যা কর।
  • অথবা, গ্রামীণ ক্ষমতা কাঠামো কী?

উত্তর : ভূমিকা : গ্রামীণ ক্ষমতা কাঠামো গ্রামীণ সমাজের মূল প্রতিপাদ্য বিষয়। গবেষণার মাধ্যমে গ্রামীণ ক্ষমতা কাঠামোর অনেক উপাদান খুঁজে পাওয়া গেছে। 

গবেষণা থেকে জানা যায়, গ্রামীণ সমাজে কতিপয় ধনী ব্যক্তি সকল ক্ষমতার অধিকারী হয়ে গ্রামকে নিয়ন্ত্রণ করে থাকে। তবে আমাদের গ্রামীণ কাঠামোতে অশিক্ষা, একনায়কতন্ত্র ও বংশানুক্রমে প্রাপ্ত নেতৃত্ব বিদ্যমান রয়েছে।

● গ্রামীণ ক্ষমতা কাঠামো : গ্রামীণ সামাজিক শক্তিসমূহ যে কাঠামোর মধ্য দিয়ে বিকশিত হয়, তাকে গ্রামীণ ক্ষমতা কাঠামো বলে । অ

ন্যভাবে বলা যায়, গ্রামীণ ক্ষমতা কাঠামো হচ্ছে গ্রামের ক্ষমতাধর গোষ্ঠীর সদস্যদের সমন্বয়ে গঠিত এমন একটি জটিল ব্যবস্থা যেখানে তাদের সামাজিক মর্যাদা ও অবস্থানের কারণে গ্রামীণ জনসমষ্টির পক্ষে গৃহীত সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া প্রভাবিত হয় । 

অর্থাৎ গ্রামীণ ক্ষমতা কাঠামো বলতে বোঝায় প্রধানত যে ব্যবস্থার মাধ্যমে গ্রামের মানুষেরা অধিকার ও শক্তি প্রতিষ্ঠিত হয় তাকে বুঝায় ।

প্রামাণ্য সংজ্ঞা :

মার্কসীয় (Marxian) ধারণা অনুসারে, “গ্রামীণ সমাজে উদ্ভূত শ্রেণিসমূহের অবস্থান ও পারস্পরিক সম্পর্ক, সামাজিক ও অর্থনৈতিক কর্মকাণ্ডে শ্রেণিসমূহের ভূমিকা প্রভৃতির পরিপ্রেক্ষিতে গ্রামীণ সমাজে সামাজিক শক্তিসমূহ যে কাঠামোর মধ্য দিয়ে বিকশিত হয়, তাকেই গ্রামীণ ক্ষমতা কাঠামো বলে।”

জার্মান সমাজবিজ্ঞানী ম্যাক্স ওয়েবার (Max Weber) এর মতে, “গ্রামীণ উৎপাদন ব্যবস্থা, প্রশাসন ও বিচারব্যবস্থায় কারা কর্তৃত্ব স্থাপন করবে, কীভাবে এসব কতৃত্ব বাস্তবায়িত এবং কোন উপাদানের সাহায্যে এগুলো সংগঠিত হবে তার সমন্বয়ই হচ্ছে গ্রামীণ ক্ষমতা কাঠামো।”

অ্যান্থনি গিডেন্স (Anthony Giddens) এর মতে, “যে প্রক্রিয়া দ্বারা মানুষ সামাজিক সংগঠন বা প্রতিষ্ঠানে সর্বোচ্চ পর্যায়ে নিজস্ব কর্তৃত্ব বা ক্ষমতাকে প্রকাশ করে সেটিই হচ্ছে গ্রামীণ ক্ষমতা কাঠামো ।”

আমিনুল ইসলাম (Aminul Islam) গ্রামীণ ক্ষমতা কাঠামো বলতে বংশীয় “নেতৃত্ব, ধর্মীয় নেতৃত্ব ও প্রশাসনিক নেতৃত্ব”— এ তিনটি নেতৃত্বের ধরনের উপস্থিতিকে চিহ্নিত করেছেন।

অধ্যাপক আনোয়ারউল্লাহ চৌধুরী (Prof. Anwarullah Chowdhury) গ্রামীণ ক্ষমতা কাঠামোর আলোচনায় “অর্থনৈতিক শ্রেণিভেদ, সামাজিক স্তরবিন্যাস এবং রাষ্ট্রীয় যোগাযোগ” এর ওপর গুরুত্ব দিয়েছেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রামীণ ক্ষমতা কাঠামো গ্রামীণ জীবনের অন্যতম অনুষঙ্গ। গ্রামীণ ক্ষমতা কাঠামো হলো গ্রামীণ জীবনের দৈনন্দিন জীবনযাত্রার ক্রিয়া প্রতিক্রিয়া ও ঘাতপ্রতিঘাতের ফলশ্রুতি এবং সামাজিক কার্যবিধির দ্বারা নিয়ন্ত্রিত একটি বিশেষ ব্যবস্থা, যার মাধ্যমে গ্রামীণ লোকদের জীবনযাত্রার মান অটুট থাকে। অর্থনৈতিক শক্তিই গ্রামীণ ক্ষমতা কাঠামোর মূলভিত্তি। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ