ক্ষুদ্রঋণ কি । ক্ষুদ্রঋণ কাকে বলে । ক্ষুদ্রঋণের সংজ্ঞা দাও

ক্ষুদ্রঋণ কি । ক্ষুদ্রঋণ কাকে বলে । ক্ষুদ্রঋণের সংজ্ঞা দাও
ক্ষুদ্রঋণ কি । ক্ষুদ্রঋণ কাকে বলে । ক্ষুদ্রঋণের সংজ্ঞা দাও

ক্ষুদ্রঋণ কি । ক্ষুদ্রঋণ কাকে বলে । ক্ষুদ্রঋণের সংজ্ঞা দাও

  • অথবা, ক্ষুদ্রঋণ বলতে কী বুঝ ?

উত্তর : ভূমিকা : ক্ষুদ্রঋণের উত্থান ও বিকাশ প্রাচীনকাল থেকে প্রচলিত । সারা বিশ্বে এ ঋণের ধারণায় উদ্বুদ্ধ। উন্নয়নশীল দেশে ক্ষুদ্রঋণের প্রচলন ব্যাপক হারে বাড়ছে। 

বর্তমানে আধুনিক বিশ্বেও এ ক্ষুদ্রঋণের ধারণা জন্ম নিচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ক্ষুদ্রঋণবিষয়ক প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়। 

এ ধারণার প্রেক্ষিতে বিশ্বব্যাপী ক্ষুদ্রঋণ কার্যক্রমের অগ্রযাত্রা শুরু হয় এবং ধীরে ধীরে পুঁজিবাদী রাষ্ট্রসমূহ অনুন্নত রাষ্ট্রে তাদের পুঁজি বিনিয়োগ করে ।

ক্ষুদ্রঋণ : ক্ষুদ্রঋণের ইংরেজি শব্দ মাইক্রো ক্রেডিট যা বর্তমান যুগে ব্যাপক প্রচলিত। ক্ষুদ্রঋণ বা বলতে গ্রামের ভূমিহীন ও দরিদ্র মানুষকে অর্থনৈতিক স্বাবলম্বী করার জন্য বিনা জামানতে ঋণ প্রদান করাকে বুঝায়। 

'Dictionary of the Social Services' এ ক্ষুদ্রঋণ সম্পর্কে বলা হয়েছে, “ধারণাগতভাবে ক্ষুদ্রঋণকে জামানতযুক্ত স্বল্প পরিমাণের ঋণ হিসেবে বর্ণনা করা যায়, যা দরিদ্র জনগণকে আত্মকর্মসংস্থানের জন্য দেওয়া হয়। দলগত ধার বা ঋণের পদ্ধতির ওপর ভিত্তি করে আয় বৃদ্ধির কার্যক্রমে এ ক্ষুদ্রঋণ প্রদান করা হয়। "

Oxford Advanced Learners Dictionary তে ক্ষুদ্রঋণ সম্পর্কে বলা হয়েছে যে, “এটি এমন একটি কার্যক্রম যা আত্মকর্মসংস্থান ও অন্যান্য অর্থনৈতিক এবং ব্যবসায়ে সেবাসহ গরিবদের জন্য সহায়ক ও কারিগরি সহায়তার জন্য ঋণ প্রদান করে থাকে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সাধারণত অল্প অঙ্কের ঋঋণকে ক্ষুদ্রঋণ বলা যায়। এ ঋণের মূল উদ্দেশ্য হলো যারা বড় বা মোটা অঙ্কের ঋণ গ্রহণে অক্ষম স্বাভাবিকভাবেই তাদেরকে ঋণ প্রদান করা। 

বিশেষ করে বাংলাদেশের কৃষি ব্যবস্থায় ক্ষুদ্রঋণ একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষত গ্রামীণ জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়ন ও স্বনির্ভরতা অর্জনে ক্ষুদ্রঋণ বেশ সহায়ক ভূমিকা রাখে । যা তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্য অতীব গুরুত্বপূর্ণ । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ