রাজনৈতিক অংশগ্রহণ কি । রাজনৈতিক অংশগ্রহণ বলতে কী বোঝায়

রাজনৈতিক অংশগ্রহণ কি । রাজনৈতিক অংশগ্রহণ বলতে কী বোঝায়
রাজনৈতিক অংশগ্রহণ কি । রাজনৈতিক অংশগ্রহণ বলতে কী বোঝায়

রাজনৈতিক অংশগ্রহণ কি । রাজনৈতিক অংশগ্রহণ বলতে কী বোঝায়

  • অথবা, রাজনৈতিক অংশগ্রহণ বলতে কী বুঝ?

উত্তর ভূমিকা : যেকোনো রাজনৈতিক ব্যবস্থার একটি অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো রাজনৈতিক অংশগ্রহণ। রাজনৈতিক উন্নয়ন এবং আধুনিকীকরণকে বিচার করার একটি যথোপযুক্ত ও প্রধান মানদণ্ড হলো রাজনৈতিক অংশগ্রহণ। 

বর্তমান আধুনিক গণতান্ত্রিক শাসনব্যবস্থায় জনগণের রাজনৈতিক অংশগ্রহণের বিষয়টি অত্যন্ত তাৎপর্যতার সাথে বিবেচনা করা হয়।

রাজনৈতিক অংশগ্রহণ : সাধারণত রাজনৈতিক প্রক্রিয়ায় জনগণের ব্যাপক অংশগ্রহণকেই রাজনৈতিক অংশগ্রহণ হিসেবে আখ্যায়িত করা হয়। 

কোনো দেশের প্রচলিত রাজনৈতিক ব্যবস্থায় জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণকে রাজনৈতিক অংশগ্রহণ বলে । 

প্রামাণ্য সংজ্ঞা :

সিডনি ভাবা ও নরম্যান এইচ. নাই (Sidney Verba and Normarn H. Nie) তাদের 'Participation in America Political Democracy and Social Equality' গ্রন্থে বলেন, “সরকারি ব্যক্তিবর্গকে বাছাই করা এবং তাদের কর্মকাণ্ডকে প্রভাবিত করার ব্যাপারে নাগরিকরা বিভিন্ন আইনানুগ কার্যকলাপে যে সম্পৃক্ত হয় তাই রাজনৈতিক অংশগ্রহণ।” 

মাইরন ওয়েবার (Myron Weber) তার 'Political Participation' শীর্ষক গ্রন্থে বলেন, “রাজনৈতিক অংশগ্রহণ সেসব স্বতঃস্ফূর্ত কার্যক্রম অন্তর্ভুক্ত, যা সরকারি নীতি প্রণয়ন, জনপ্রশাসনের কার্যক্রম পরিচালনা, এমনকি আঞ্চলিক বা জাতীয় যেকোনো পর্যায়ে রাজনৈতিক নেতৃত্ব নির্বাচনকে প্রভাবিত করে।”

পি. হান্টিংটন এবং জন নেলসন (Samuel P. Huntington স্যামুয়েল and John Nelson) এর ধারণানুযায়ী, “রাজনৈতিক অংশগ্রহণ বলতে আমরা বুঝি সরকারি সিদ্ধান্তসমূহকে প্রভাবিত করার জন্য ব্যক্তির যেকোনো প্রকার কর্মকাণ্ডকে বুঝায়।”

লুসিয়ান পাই (Lucian Pye) এর মতে, “সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে সম্প্রসারিত করাকেই বলা হয় রাজনৈতিক অংশগ্রহণ প্রক্রিয়া, যার ফলশ্রুতি হিসেবে পছন্দ ও সিদ্ধান্তের ওপর প্রভাব পরিলক্ষিত হয়।” 

হারবার্ট ম্যাকক্লোসকি (Herbert McClosky) এর মতে, “রাজনৈতিক অংশগ্রহণ বলতে সমাজের সদস্যদের বিশেষ কিছু স্বেচ্ছামূলক কাজকর্মে অংশগ্রহণ, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকারি নীতিনির্ধারণ, ভোটদান, রাজনৈতিকভাবে ধর্মঘট করা, সমাবেশ করা, আইনসভার সদস্য ও অন্যান্য রাজনীতিবিদের সাথে সংযোগ সাধনকে বুঝায়।”

'The International Encyclopedia of Social Science' নামক বিশ্বকোষে বলা হয়েছে, “রাজনৈতিক অংশগ্রহণ সেসব স্বেচ্ছামূলক কর্মকাণ্ডকে নির্দেশ করে, যার দ্বারা জননীতি প্রণয়নে সমাজের সদস্যবৃন্দ প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে শাসক নির্বাচনে অংশ নেয়। "

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক অংশগ্রহণ হলো রাজনৈতিক ব্যবস্থার একটি আবশ্যকীয় উপাদান। 

এটি হলো এমন একটি প্রক্রিয়া যেখানে জনগণ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রতিনিধি নির্বাচন ও সিদ্ধান্ত গ্রহণে অংশগ্রহণ করে। রাজনৈতিক অংশগ্রহণ কোনো দেশের অন্যতম প্রধান রাজনৈতিক শিষ্টাচারের অন্তর্ভুক্ত। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ