বৈশ্বিক চক্র কি । পরিবেশের বিশ্বায়ন চক্র কাকে বলে

বৈশ্বিক চক্র কি । পরিবেশের বিশ্বায়ন চক্র কাকে বলে
বৈশ্বিক চক্র কি । পরিবেশের বিশ্বায়ন চক্র কাকে বলে

বৈশ্বিক চক্র কি । পরিবেশের বিশ্বায়ন চক্র কাকে বলে

  • অথবা, বৈশ্বিক চক্র কাকে বলে?
  • অথবা, পরিবেশের বিশ্বব্যাপী চক্র বলতে কি বুঝ? 

উত্তর : ভূমিকা : বিশ্বের জীব ও জড়ের মধ্যে পারস্পরিক সম্পর্ক চিরন্তন। এদের মধ্যে কয়েকটি চক্র কার্যকর ভূমিকা পালন করে। পরিবেশের সব জৈবিক পদার্থই কতকগুলো অণু দ্বারা গঠিত। 

পৃথিবীতে যতগুলো জীব ও জড় পদার্থ আছে সব ক্ষুদ্র ক্ষুদ্র অণু ও পরমাণু দ্বারা গঠিত যা একটি নির্দিষ্ট চক্রের মাধ্যমে পরিচালিত হয়।

→ বৈশ্বিক চক্র : মহাবিশ্বের সকল পদার্থ যে চক্রাকারে আবর্তন করে তাকে বৈশ্বিক চক্র বা বিশ্বব্যাপী চক্র বলে। কতগুলো রাসায়নিক পদার্থের সমন্বয়ে জীবদেহ গঠিত হয়ে থাকে। 

এদের মধ্যে পানি, অক্সিজেন ও হাইড্রোজেন অন্যতম। তাছাড়া কার্বন ডাই-অক্সাইড, মিথেন ইত্যাদি অনেক গুরুত্বপূর্ণ উপাদান। 

জীব তার নিজস্ব প্রয়োজনের তাগিদেই এসব উপাদান গ্রহণ করে থাকে। এসব উপাদান বিরতিহীনভাবে ব্যবহারের ফলে পরিবেশের ওপর এক ধরনের ভারসাম্য বিরাজ করে । 

কিন্তু তা একটি নির্দিষ্ট চক্রাকারের মাধ্যমে পরিচালিত হয়। কারণ এসব উপাদান অবিরাম চক্রাকারে আবর্তন করে। যার দরুন প্রকৃতিতে এসব পদার্থ সমানভাবে বিরাজ করে। 

আর এ প্রক্রিয়াকেই বৈশ্বিক চক্র বা বিশ্বচক্র বা গ্লোবাল চক্র বলে। আর এ বৈশ্বিক চক্র, আছে বলেই পৃথিবীতে পরিবেশের ভারসাম্য বজায় থাকে। 

এসব চক্রের মধ্যে কার্বন চক্র, ফসফরাস চক্র, নাইট্রোজেন চক্র এবং পানি চক্র বিশেষ গুরুত্বপূর্ণ। আর এ চক্রগুলোই বৈশ্বিকচক্র তথা বিশ্ব চক্রের গুরুত্বপূর্ণ উপাদান।আবার প্রকৃতিতে ১২টি উপাদানের সমন্বয়ে যে চক্র সৃষ্টি হয়, তাকে স্থানীয় চক্র বলে। 

বিশ্বব্যাপী চক্রগুলো সর্বদা ক্রিয়াশীল। এগুলোর মাধ্যমে অবশ্য পরিবেশের ব্যাপক পরিবর্তন লক্ষ করা যায় । জীবদেহ কিছু রাসায়নিক উপাদান নিয়ে গঠিত। 

জীব এসব পদার্থ প্রকৃতি থেকে অনবরত বিভিন্ন উপায়ে শোষণ ও সংশ্লেষণের মাধ্যমে সংগ্রহ করে থাকে। তাছাড়া নাইট্রোজেন (N2), অক্সিজেন (O2), কার্বন (C) এ তিনটি উপাদান চক্রাকারে আবর্তন ঘটেছে বলে এদের সমন্বয়ের গঠিত চক্রকে বৈশ্বিক চক্র (Global Cycle) বলে। 

বিশ্বব্যাপী চক্র ছাড়া পরিবেশের ভারসাম্য রক্ষা করা অনেক কঠিন হয়ে যায়। এতে করে প্রাকৃতিক দুর্যোগ ও নানা ধরনের সাইক্লোনের সৃষ্টি হয়ে থাকে। তাছাড়া অনেকে বলে থাকেন যে, বস্তুবিদ্যায় বৈশ্বিকচক্র অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপসংহার : পৃথিবীর সকল পদার্থ ক্ষুদ্র ক্ষুদ্র অণু দ্বারা গঠিত। বিভিন্ন জীবকুল পরিবেশের বিভিন্ন উপাদান হতে পরমাণুর সমন্বয়ে এ অণুগুলো তৈরি করে থাকে। সুতরাং আমরা বলতে পারি যে, বৈশ্বিক চক্র সর্বদাই গতিশীল ও পরিবর্তনশীল । 

এগুলোর মধ্যে দিয়ে বিশ্ব পরিবেশে ব্যাপক পরিবর্তন লক্ষ করা যায়। অতএব বলা যায় যে, প্রকৃতিতে বৈশ্বিক চক্রের গুরুত্ব অনেক তাৎপর্যপূর্ণ । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ