মানুষের উপর পরিবেশের প্রভাব সম্পর্কে আলোচনা করো

মানুষের উপর পরিবেশের প্রভাব সম্পর্কে আলোচনা করো
মানুষের উপর পরিবেশের প্রভাব সম্পর্কে আলোচনা করো

মানুষের উপর পরিবেশের প্রভাব সম্পর্কে আলোচনা করো

  • অথবা, পরিবেশ মানুষকে কিভাবে প্রভাবিত করে?

উত্তর : ভূমিকা : পরিবেশ ও জনসংখ্যা একে অন্যের পরিপূরক। আমাদের চারপাশে যা কিছু আছে তাই নিয়ে আমাদের পরিবেশ গঠিত হয়। ফলে জনসংখ্যা পরিবেশের একটা অবিচ্ছেদ্য অংশ। 

তাই পরিবেশ ছাড়া যেমন জনসংখ্যা সঠিকভাবে বাস করতে পারে না, তেমনি জনসংখ্যা ছাড়াও পরিবেশ পরিপূর্ণতা লাভ করতে পারে না।

জনসংখ্যার উপর পরিবেশের প্রভাব : জনসংখ্যা ও পরিবেশ একে অন্যের উপর নির্ভরশীল। তাই একটির উপর অন্যটির রয়েছে সীমাহীন প্রভাব। 

নিম্নে তা আলোচনা করা হলো :

১. জিনগত পরিবর্তন : মানুষের উপর পরিবেশের একটা বড় প্রভাব হলো জিনগত পরিবর্তন। কারণ মানুষের বংশবিস্তারের জন্য অন্যতম উপাদান হলো ক্রমোজোম। 

কিন্তু মানুষ দীর্ঘদিন যাবত একটা দূষিত পরিবেশে বাস করতে থাকলে এই ক্রমোজমের পরিবর্তন ঘটে । যা জনসংখ্যা বৃদ্ধি হ্রাসে প্রভাব ফেলে।

২. মৃত্যুহার ও মরণশীলতা : মানুষের মৃত্যুর হার পরিবেশের উপর নির্ভর করে। কারণ, যে দেশের পরিবেশ নিরাপদ ও স্বাস্থ্যকর, সেখানে মৃত্যুহার যেমন কম, তেমনি যেসব দেশের পরিবেশ দূষিত সেখানে মানুষের মৃত্যুহার বেশি এবং গড় আয়ু অপেক্ষাকৃত কম।

৩. কর্মদক্ষতার উপর প্রভাব : মানুষের জীবনকালের উপর পরিবেশের আরেকটি প্রভাব হলো পরিবেশ মানুষের কর্মদক্ষতার উপর প্রভাব ফেলে। 

ফলে অনুকূল পরিবেশে মানুষের কর্মদক্ষতা যেমন বৃদ্ধি করে তেমনি প্রতিকূল পরিবেশ মানুষের কর্মদক্ষতাকে হ্রাস করে দিয়ে। আর কর্মদক্ষতা হ্রাসের ফলে মানুষ মানসিক অবসাদের কারণে মৃত্যুর দিকে এগিয়ে যায় ।

৪. প্রজনন হার বৃদ্ধি হ্রাস : পরিবেশেগত প্রভাবের ফলে মানুষের প্রজনন হার বৃদ্ধি হ্রাস পায়। ফলে যে সকল দেশের পরিবেশ সাধারণত উষ্ণ হয় সেখানে জন্মহারে বেশি হয়। আবার শীতপ্রধান দেশগুলোতে মানুষের প্রজনন হার অপেক্ষাকৃত কম ।

উপসংহার : পরিশেষে বলা যয় যে, পরিবেশ আর জনসংখ্যা একটি অন্যটির পরিপূরক এর একটি ছাড়া অন্যটি স্বয়ংসম্পূর্ণভাবে পরিচালিত হতে পারে না। 

ফলে পরিবেশের সম্পূর্ণতা অর্জনের জন্য যেমন মানুষের প্রয়োজন, তেমনি সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশ ছাড়া মানুষও শান্তিতে বাস করতে পারে না। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ