মাঠ প্রশাসন কি । মাঠ প্রশাসন বলতে কি বুঝ

মাঠ প্রশাসন কি । মাঠ প্রশাসন বলতে কি বুঝ
মাঠ প্রশাসন কি । মাঠ প্রশাসন বলতে কি বুঝ

মাঠ প্রশাসন কি । মাঠ প্রশাসন বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : যেকোনো দেশের সার্বিক অগ্রগতি নির্ভর করে সেদেশের সুষ্ঠু প্রশাসন ব্যবস্থার ওপর। জনগণের চাহিদা ও প্রয়োজন অনুযায়ী রাষ্ট্রকে দেশের সর্বত্র প্রশাসনিক চাহিদা নিশ্চিত করতে হয়। 

সর্বোত্তম সেবা জনগণের কাছে পৌঁছে দিতে মাঠ প্রশাসন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেননা মাঠ প্রশাসনের মাধ্যমে সরকারের উন্নয়নমূলক কার্যাবলি জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব হয়।

● মাঠ প্রশাসন : সরকার প্রশাসনিক সুবিধার্থে দেশের সমগ্র অঞ্চলকে নির্দিষ্ট ক্ষুদ্র ক্ষুদ্র অঞ্চলে বিভক্ত করে সেখানে যে. প্রশাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করে তাকে মাঠ প্রশাসন বলে। 

অন্যভাবে বলা যায়, জনগণের কাছে সহজে ও কম সময়ে সেবা পৌঁছে দেওয়া এবং সরকার কর্তৃক গৃহীত নীতি ও কর্মসূচিকে বাস্তবায়নের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার মাঠ পর্যায়ে যে প্রশাসন ব্যবস্থা গড়ে তোলে তাকে মাঠ প্রশাসন বলে। 

যেকোনো দেশের সার্বিক কল্যাণ ও অগ্রগতি নির্ভর করে মাঠ প্রশাসনের দক্ষতা ও যোগ্যতার ওপর। জনগণের দাবিদাওয়ার কথা মাঠ প্রশাসন কেন্দ্রীয় সরকারের কাছে পৌঁছে দেয়। 

তাছাড়া কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নীতি ও কর্মসূচি সম্পর্কে জনগণকে অবহিত করে দায়িত্ব সচেতন করে তোলে। সরকার ও জনগণের মধ্যে সেতুবন্ধ রচনায় মাঠ প্রশাসন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে মাঠ প্রশাসন স্থানীয় জনগণের দাবিদাওয়া সম্পর্কে কেন্দ্রীয় সরকারকে অবহিত করলে, সরকার তৃণমূল পর্যায়ে সহজেই সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। 

ফলে সরকার জনকল্যাণমুখী সিদ্ধান্ত গ্রহণ করতে পারে, যা দেশের উন্নয়ন সাধন করে। তাই একটি দক্ষ ও যোগ্যতাসম্পন্ন মাঠ প্রশাসন কেন্দ্রীয় প্রশাসনের কাজকে অনেক সহজ করে তুলতে পারে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রশাসনিক কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদন করার জন্য বিকেন্দ্রীকরণ নীতির ভিত্তিতে প্রশাসন ব্যবস্থাকে কেন্দ্র থেকে মাঠ পর্যায় পর্যন্ত ক্ষুদ্র ক্ষুদ্র অঞ্চলে বিভক্ত করা হয়। 

প্রশাসনের এ বিন্যাসই মাঠ প্রশাসন নামে পরিচিত। মাঠ প্রশাসন সঠিকভাবে দায়িত্ব পালনের মাধ্যমে, কেন্দ্রীয় সরকারের প্রশাসনিক কাজে সহযোগিতা করে থাকে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ