সামাজিক পরিবর্তন কী । সামাজিক পরিবর্তন বলতে কী বোঝায়

সামাজিক পরিবর্তন কী । সামাজিক পরিবর্তন বলতে কী বোঝায়
সামাজিক পরিবর্তন কী । সামাজিক পরিবর্তন বলতে কী বোঝায়

সামাজিক পরিবর্তন কী । সামাজিক পরিবর্তন বলতে কী বোঝায়

  • অথবা, সামাজিক পরিবর্তন কাকে বলে?

উত্তর : ভূমিকা : সমাজ পরিবর্তনশীল। সমাজের বিভিন্ন কারণের ওপর ভিত্তি করে সমাজব্যবস্থার পরিবর্তন হয়। মূলত সামাজিক পরিবর্তনই সামাজিক উন্নয়নকে নির্দেশ করে। 

তাই সামাজিক পরিবর্তন মানবজীবনকে ইতিবাচক ও নেতিবাচক উভয় দিক দিয়েই প্রভাবিত করে। এ পরিবর্তন হতে পারে স্থায়ী বা অস্থায়ী, বাহ্যিক বা অভ্যন্তরীণ ।

● সামাজিক পরিবর্তন : আমরা সামাজিক পরিবর্তন বলতে সমাজের পুনর্গঠন বা রূপান্তরকে বুঝে থাকি। পরিবর্তন শব্দটি উৎপত্তিমূলক নয়; বরং রূপান্তরমূলক। একটি বিশেষ সামাজিকরূপ থেকে অন্যরূপ ধারণা করাকেই সামাজিক পরিবর্তন বলা হয়।

প্রামাণ্য সংজ্ঞা :

সমাজবিজ্ঞানী গার্থ ও মিল ( Girth & Mill) বলেন, “সামাজিক পরিবর্তন শব্দটির দ্বারা আমরা একটি সামাজিক কাঠামোর অন্তর্ভুক্ত ভূমিকা, আচারব্যবহারের পরিবর্তন, উদ্ভব, বিকাশ ও অবলুপ্তির কথা বুঝে থাকি।”

স্যামুয়েল এস. কোনিগ (Samuel S. Koenig) বলেন, “মানুষের জীবনধারার পরিবর্তনকেই সামাজিক পরিবর্তন হিসেবে অভিহিত করা যায়।”

সমাজবিজ্ঞানী জিন্সবার্গ (Ginsberg) বলেন, “যেসব রূপান্তর বা প্রকারান্তর সামাজিক কাঠামোর ক্রিয়াকে পরিবর্তন করতে পেরেছে তাকে সামাজিক পরিবর্তন বলা হয়।”

রবার্টসন (Robertson) বলেন, “বিভিন্ন সময়ে সামাজিক কাঠামো, সামাজিক প্রতিষ্ঠান এবং সামাজিক আচরণের মধ্যে যে পরিবর্তন ও রূপান্তর সংঘটিত হয়, তাই সামাজিক পরিবর্তন।" 

কার্ল মার্কস (Karl Marx) এর মতে, “সামাজিক পরিবর্তন বলতে সমাজের উপরিকাঠামোর পরিবর্তনকে বুঝায়। "

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজ কাঠামোর পরিবর্তনই হচ্ছে সামাজিক পরিবর্তন। তবে সমাজের সম্পূর্ণ কাঠামো বা পদ্ধতির পরিবর্তন না হয়ে সমাজ কাঠামোর আংশিক পরিবর্তন হতে পারে। 

আবার সমাজের সম্পূর্ণ কাঠামোর পরিবর্তন হতে পারে। সুতরাং একথা বলা যায় যে, সামাজিক কাঠামোর আংশিক বা সম্পূর্ণ পরিবর্তনই সামাজিক পরিবর্তন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ