পরিবেশের অবক্ষয় কি । পরিবেশের অবক্ষয় কাকে বলে

পরিবেশের অবক্ষয় কি । পরিবেশের অবক্ষয় কাকে বলে
পরিবেশের অবক্ষয় কি । পরিবেশের অবক্ষয় কাকে বলে

পরিবেশের অবক্ষয় কি । পরিবেশের অবক্ষয় কাকে বলে

  • অথবা, পরিবেশের অবক্ষয়ের সংজ্ঞা দাও ।

উত্তর : ভূমিকা : পরিবেশের ভারসাম্য নষ্ট বা ক্ষতিগ্রস্থ হওয়াই মূলত পরিবেশ অবক্ষয়। বিভিন্ন প্রতিনিয়ত মানবীয় ও প্রাকৃতিক পরিবেশের ক্ষতি সাধন বা অবক্ষয় ঘটেছে। যেসব কারণে মানবীয় ও প্রাকৃতিক পরিবেশের ক্ষতি সাধন বা অবক্ষয় ঘটেছে।

→ পরিবেশের অবক্ষয় : যেসব কারণে মানবীয় ও প্রাকৃতিক উপাদান ক্ষতিগ্রস্থ হয়, তাকে পরিবেশের অবক্ষয় বলে । শিল্পায়ন ও নগরায়ণের এ যুগে পরিবেশ নানাভাবে অবক্ষয়িত হচ্ছে। 

জনসংখ্যার অতি বৃদ্ধির কারণে মানুষ প্রাকৃতিক পরিবেশকে সবসময় পরিবর্তন সাধন করছে। বনভূমি কেটে বাড়িঘর নির্মাণ, পাহাড় কেটে রেলপথ ও সড়কপথ নির্মাণ, ডোবা-নালা, জলাশয় ইত্যাদি মাটি দিয়ে ভরাট কতরে বসতবাড়ি ও শিল্পকারখানা তৈরি করা হচ্ছে। 

সর্বোপরি কৃষিজমিতে শিল্পায়ন ও ইটেরভাটা তৈরি হওয়ার পরিবেশের ভারসাম্যতা নষ্ট হচ্ছে। বায়ু দূষণ, পানি দূষণ,ক্রমাগত বেড়ে যাওয়ার নানাবিধ রোগব্যাধির সৃষ্টি হচ্ছে। 

শিল্পকারখানায় নদীভরাট, ময়লা, আবর্জনা যত্রতত্র ফেলা দেয়া, বসতি এলাকা, চামড়া শিল্প স্থাপন ইত্যাদি কারণে পরিবেশ দুর্গন্ধময় হয়ে উঠেছে। 

এককথায় বলা যায়, শিল্পায়িত বর্জ্য, বন, নিধন, পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন ইত্যাদি নানাবিধ মানবীয় ও প্রাকৃতিক কারণে পরিবেশের অবক্ষয় সাধিত হচ্ছে যা পরবর্তী প্রজন্মের অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ।

একটি দেশের পরিবেশের ভারসাম্যতা রক্ষার জন্য সে দেশের মোট আয়তনের ২৫% ভাগ ভূমি থাকা প্রয়োজন । কিন্তু বাংলাদেশের মোট ভূমির মাত্র ১৭% বনভূমি রয়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বর্তমান যুগ শিল্প ও নগরায়ণের যুগ। এ যুগে তার সার্বিক সুবিধা লাভের জন্য মানুষ বিভিন্ন কারণে তার পরিবেশের দিন দিন পরিবর্তিত করছে। যার ফলে ক্রমাগতভাবে প্রাকৃতিক পরিবেশের অবক্ষয় ঘটেছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ