পরিবেশের গুরুত্ব আলোচনা করো । পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা আলোচনা কর

পরিবেশের গুরুত্ব আলোচনা করো । পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা আলোচনা কর
পরিবেশের গুরুত্ব আলোচনা করো । পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা আলোচনা কর

পরিবেশের গুরুত্ব আলোচনা করো । পরিবেশ পাঠের প্রয়োজনীয়তা আলোচনা কর

উত্তর : ভূমিকা : জীবের চারপাশের বিভিন্ন উপাদানের সমন্বয়ে গড়ে উঠে তার পরিবেশ। জীবের অস্তিত্বের জন্য পরিবেশের ভূমিকা অত্যাবশ্যকীয়।

→ পরিবেশ সম্পর্কে জানার গুরুত্ব : আমরা পরিবেশের মধ্যে বসবাস করি এবং জীবনের প্রায় সকল চাহিদা পরিবেশ থেকেই পূরণ করি। পরিবেশ সম্পর্কে সঠিকভাবে জ্ঞানলাভ করতে পারলে আমরা সম্পদের সুষ্ঠু ব্যবহার এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকা রাখতে সক্ষম হব। 

মানুষের ব্যক্তিগত, সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক পরিকল্পনাসহ বিভিন্ন কর্মকাণ্ডে পরিবেশ সংক্রান্ত ধারণার প্রয়োজন হয়।

নিম্নে এ. ধরনের কয়েকটি বিষয় তুলে ধরা হলো :

১. পরিবেশ সম্পর্কে জ্ঞানলাভ করলে তা মানুষকে এ সম্পর্কে সচেতন করে তোলে।

২. পরিবেশ দূষণের বিভিন্ন উপায় যেমন- বায়ু দূষণ, পানি দূষণ, শব্দ দূষণ ইত্যাদি সম্পর্কে জানা যায় এবং এর ফলে মানুষ দূষণ প্রতিরোধে অবদান রাখতে সক্ষম হয় ।

৩. পরিবেশ সম্পর্কে জানার মাধ্যমে টেকসই উন্নয়ন সম্পর্কে জানা যায়। ফলে পরিবেশ দূষণ রোধে শিল্পবর্জ্য ব্যবস্থাপনা এবং কৃষি ক্ষেত্রে কীটনাশক ও ক্ষতিকর রাসায়নিক বিকল্প ব্যবহারে উৎসাহ বৃদ্ধি পায় ।

৪. বাঁধ নির্মাণ, বিদ্যুৎ কেন্দ্র স্থাপন এবং নগরায়ণের মতো মহাপরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে পরিবেশিক প্রভাব নির্ণয় করার জন্য প্রাকৃতিক পরিবেশ সম্পর্ক সঠিক ধারণা থাকা প্রয়োজন ।

৫. পৃথিবীর উষ্ণায়ন এবং ওজোন স্তর ক্ষয়ের জন্য দায়ী গ্যাস যেমন- CO2 CO, CI, CFC প্রভৃতি নিয়ন্ত্রণে আগ্রহী হওয়ার জন্য এ সম্পর্কে সঠিকভাবে জানা প্রয়োজন ।

৬. বাস্তুতন্ত্রে বন্য প্রাণীর গুরুত্ব বুঝতে এবং বিলুপ্ত প্রায় জীব প্রজাতি সংরক্ষণ করতে পরিবেশ সম্পর্কে ধারণা লাভ করা প্রয়োজন। 

৭. জীবাশ্ম জ্বালানির বিকল্প ব্যবহারে উৎসাহিত করার জন্য মানুষকে পরিবেশ দূষণ সম্পর্কে সচেতন করা প্রয়োজন ।

৮. পরিবেশ সম্পর্কে সঠিকভাবে জ্ঞানলাভ করলে মানুষ বনভূমি ধ্বংস কমাবে, নতুন বন সৃজন করবে এবং বিভিন্ন প্রকার দূষণ নিয়ন্ত্রণ করার চেষ্টা করবে।

৯. দুর্যোগ ব্যবস্থার কৌশল নির্ধারণের ক্ষেত্রে পরিবেশ সম্পর্কে সঠিক বিস্তৃত থাকা প্রয়োজন। কারণ প্রাকৃতিক পরিবেশের অবস্থা এবং দুর্যোগের ধরন বিবেচনা করে কৌশল ধারণ করা হয়।

১০. সম্পদ ব্যবস্থাপনা ও চিহ্নিতকরণের জন্য পরিবেশ সম্পর্কে ধারণা ব্যবহার করতে হবে। কারণ সকল প্রকার সম্পদের একমাত্র উৎসই হলো পরিবেশ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিবেশ সম্পর্কে মানুষের উদ্বেগ আগ্রহ ও পর্যালোচনা বর্তমানে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ সম্পর্কে যত বাড়ে এবং মানুষ তত পরিবেশের প্রতি দায়িত্বশীল হবে ততই সবার মঙ্গল হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ