পরিবেশের ভারসাম্য রক্ষায় করণীয় কি কি

পরিবেশের ভারসাম্য রক্ষায় করণীয় কি কি
পরিবেশের ভারসাম্য রক্ষায় করণীয় কি কি

পরিবেশের ভারসাম্য রক্ষায় করণীয় কি কি

  • অথবা, পরিবেশের ভারসাম্য রক্ষার কি কি করণীয় রয়েছে ? 

ভূমিকা : এই পৃথিবীতে সমস্ত ভৌত, জৈব প্রভৃতি উপাদানসমূহ সুদীর্ঘকাল পারিপার্শ্বিক অবস্থা তৈরি করেছে তার গুণমান হানিই হচ্ছে। 

পরিবেশের ভারসাম্যহীনতা, পরিবেশের ভারসাম্যহীনতার জন্য মানুষের বিভিন্ন কার্যাবলির জন্য সংঘটিত হয়। সমগ্র শ্রেণির মানুষের জন্য এটি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাদের জীবনপ্রণালিতে এর বিরূপ প্রভাবের জ

→ পরিবেশ ভারসাম্য রক্ষার করণীয় : পরিবেশের ভারসাম্যহীনতার জন্য পরিবেশের অবস্থা এমন প্রাপ্তিক পর্যায়ে পৌঁছেছে যে এই পৃথিবীতে মানুষের বসবাস করা দুঃসাধ্য হয়ে উঠেছে। এমতাবস্থায় পৃথিবীতে বাসযোগ্য করতে পরিবেশ ভারসাম্য রক্ষার করণীয়গুলো নিম্নে আলোচনা করা হলো।

(i) জীববৈচিত্র্য সংরক্ষণ : পরিবেশ উন্নয়ন ও ভারসাম্য রক্ষায় জীববৈচিত্র্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জীববৈচিত্র্য সংরক্ষণে আন্তর্জাতিক ও জাতীয় নীতিমালা

(ii) ভূমি ব্যবহার : নীতি প্রণয়ন প্রয়োগ করতে হবে ভূমি, পানি সম্পদ সর্বোপরি প্রাকৃতিক পরিবেশের সঠিক ব্যবহার সঠিক ভূমি পরিকল্পনার ওপর নির্ভরশীল। তাই পরিবেশ ভারসাম্য রক্ষায় একটি নির্দিষ্ট ভূমি ব্যবহার নীতি প্রণয়ন করতে হবে।

(iii) পানি সম্পদ সংরক্ষণ : প্রাকৃতিক ও পরিবেশগত উন্নয়নে পানি সম্পদের গুরুত্ব অপরিসীম। পরিবেশ ভারসাম্য রক্ষায় পানি ব্যবস্থাপনা ও পানি সম্পদ রক্ষায় শক্তিশালী নীতি প্রণয়ন করতে হবে।

(iv) ওজোন স্তর রক্ষার ব্যবস্থা : পরিবেশের ভারসাম্য রক্ষায় ওজোন স্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওজোন স্তর রক্ষায় আন্তর্জাতিক মন্ট্রিল প্রটোকল কঠোরভাবে বাস্তবায়ন ও অনুসরণ করতে হবে।

(v) পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ : পরিবেশের ভারসাম্য রক্ষায় পরিবেশ দূষণ করতে ব্যাপক বনায়ন, বর্জ্য রিসাইক্লিং, শক্তির অপচয় রোধ, কলকারখানায় চিমনি ব্যবহার প্রভৃতি সর্বোপরি পরিবেশ আইন প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে।

(vi) পরিবেশবাদী আন্দোলন জোরদার করা : বিশ্বব্যাপী উন্নত দেশগুলোর কার্বন নিঃসরণ করে পরিবেশকে বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য উন্নত দেশগুলো যাতে কার্বন নিঃসরণ কমায় ও ক্ষতিপূরণে অর্থায়নে সম্মত হয় ও সর্বোপরি মানুষকে পরিবেশ সচেতন করে তুলতে পরিবেশবাদী আন্দোলন বেগবান করতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বর্তমানে একবিংশ শতাব্দীতে অন্যতম উদ্বেগের বিষয় হচ্ছে পরিবেশের ভারসাম্যহীনতা। 

মানুষ তার সীমাহীন লোভ লালসা ও চাহিদা পূরণে পরিবেশকে শোষণ করতে গিয়ে ভারসাম্যহীনতা দেখা দিয়েছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ