টেকসই উন্নয়নের গুরুত্ব আলোচনা কর । টেকসই উন্নয়নের তাৎপর্য উল্লেখ কর

টেকসই উন্নয়নের গুরুত্ব আলোচনা কর। টেকসই উন্নয়নের তাৎপর্য উল্লেখ কর
টেকসই উন্নয়নের গুরুত্ব আলোচনা কর। টেকসই উন্নয়নের তাৎপর্য উল্লেখ কর

টেকসই উন্নয়নের গুরুত্ব আলোচনা কর। টেকসই উন্নয়নের তাৎপর্য উল্লেখ কর

উত্তর : ভূমিকা : দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর পৃথিবীতে মানুষের নির্বিচারে পরিবেশের উপর অত্যাচারের ফলস্বরূপ সৃষ্ট বিপর্যয় মোকাবিলা করতে পরিবেশগত সচেতনতা বৃদ্ধি পেতে থাকে। 

এর ফলস্বরূপ নানামুখী পরিবেশবাদী চিন্তার উদ্ভব হতে থাকে। আশির দশকে টেকসই উন্নয়ন বা Sustainable Development উদ্ভব ঘটে পরিবেশকে ব্যবহার করে তার উপর নিয়ন্ত্রণের নির্দিষ্ট লক্ষ্যমাত্রা প্রতিষ্ঠা করার জন্য ।

→ টেকসই উন্নয়নের গুরুত্ব : টেকসই উন্নয়ন শুধু পরিবেশ সংরক্ষণ নয় আর্থসামাজিক উন্নয়নে এর ভূমিকা অপরিসীম। নিম্নে টেকসই উন্নয়নের গুরুত্ব আলোচনা করা হলো :

১. পরিবেশের সাথে অসাম্য নিরসন : উন্নয়নে চরম শিখরে ওঠার জন্য পরিবেশকে নিয়ন্ত্রণ ও শোষণ করাই মানবসমাজের একমাত্র বিষয়ে পরিণত হয়েছে। 

ফলে মানুষ ও পরিবেশের আন্তঃসম্পর্কের মধ্যে দেখা দিয়েছে অসাম্য ও অসংলগ্নতা। এই অসাম্য নিরসনের জন্য টেকসই উন্নয়ন পরিবেশকে ব্যবহারের লক্ষ্যমাত্রা নির্দিষ্ট করে।

২. সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করা : টেকসই উন্নয়ন প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু বন্টন ও ব্যবহারের মাধ্যমে মানুষের লাগামহীন চাহিদার পরিবর্তে প্রয়োজনীয় চাহিদা মিটিয়ে সামাজিক উন্নয়ন ত্বরান্বিত করে।

৩. অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করা : টেকসই উন্নয়ন পরিবেশকে মূলধন হিসেবে গুরুত্ব দিয়ে পরিবেশকে সংরক্ষণ করে। কারণ পরিবেশ টিকে থাকলে অর্থনীতির চাকা সচল থাকে । এভাবে টেকসই উন্নয়ন অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করে।

৪. সম্পদের অপচয় রোধ : টেকসই উন্নয়ন লাগামহীন লালসা | ও চাহিদা পূরণের পরিবর্তে প্রয়োজনীয় চাহিদানুযায়ী সম্পদ ব্যবহার করে । এভাবে টেকসই উন্নয়ন সম্পদের অপচয় রোধ করে ।

৫. প্রতিবেশগত সমস্যা দূরীকরণ : টেকসই উন্নয়ন বিভিন্ন প্রাকৃতিক সম্পদ যেমন— পানি, মাটি, বন প্রভৃতি অক্ষত রেখে ব্যবহার করে দূষণ ও বিভিন্ন প্রতিবেশ সমস্যাগুলো প্রতিরোধ করে ।

৬. পরিবেশ মানবতা প্রতিষ্ঠা : টেকসই উন্নয়ন পরিবেশকে পরিকল্পিত পরিবেশবান্ধব উপায়ে ব্যবহার করে সমাজের সুবিধাবঞ্চিত জনগণকে গুরুত্ব দিয়ে বাঁচিয়ে রাখে। কারণ এই জনগোষ্ঠী পার্শ্বিক পরিবেশ ও প্রতিবেশের উপর অধিকহারে নির্ভরশীল ।

উপসংহার : টেকসই উন্নয়ন বা Sustainable Development হচ্ছে বর্তমান সময়ে ব্যাপক ও বিস্তৃতহারে আলোচ্য পরিবেশগত ডিসকোর্স । শুধু পরিবেশ সংরক্ষণ নয়। 

পরিবেশকে ব্যবহার করে মানুষের সর্বোচ্চ প্রয়োজনীয়তাগুলোকে গুরুত্ব দিয়ে ভবিষ্যৎ প্রবৃদ্ধি অর্জনে কাজ করে। সুতরাং পরিবেশের আর্থসামাজিক উন্নয়নে টেকসই উন্নয়ন মাইলফলক । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ