টেকসই আহরণের স্থিতীয় দক্ষতা ব্যাখ্যা কর। টেকসই আহরণের স্থিতীয় দক্ষতা কাকে বলে

টেকসই আহরণের স্থিতীয় দক্ষতা ব্যাখ্যা কর। টেকসই আহরণের স্থিতীয় দক্ষতা কাকে বলে
টেকসই আহরণের স্থিতীয় দক্ষতা ব্যাখ্যা কর। টেকসই আহরণের স্থিতীয় দক্ষতা কাকে বলে

টেকসই আহরণের স্থিতীয় দক্ষতা ব্যাখ্যা কর। টেকসই আহরণের স্থিতীয় দক্ষতা কাকে বলে

উত্তর : ভূমিকা : Sustainability এই ইংরেজি শব্দের যথার্থ সর্বজনগ্রাহ্য কোনো বাংলা পরিভাষা এখনও তৈরি না হওয়ায় শব্দটির অর্থ বুঝতে অর্থনীতিবিদ ও ভূগোলবিদগণ নিজ নিজ সুবিধামতো টেকসই স্থায়ী বহনযোগ্যতা, ধারণযাগ্যতা প্রভৃতি শব্দ ব্যবহার করেন। 

টেকসই আহরণের স্থিতীয়গুলো মজবুত না হলে অর্থনীতির চাকা স্থবির হয়ে পরবে। টেকসই আহরণের বিষয়টি বর্তমানে পৃথিবীর সমস্ত দেশগুলোতে চমৎকারভাবে গ্রহণযোগ্য বলে প্রতীয়মান হচ্ছে। 

এককথায় মজুতের পরীক্ষণ অপরিবর্তিত থাকে বলে প্রাকৃতিক প্রবৃদ্ধি হারের সমান হারে নবায়নযোগ্য সম্পদ আহরণ করা হলে তাকে টেকসই আহরণ বলা হয়। 

আর যে হারে সম্পদটি আহরণ করা হলে নবায়নযোগ্য সম্পদের মজুতের পরিমাণ অপরিবর্তিত থাকবে সর্বোচ্চ টেকসই আহরণ বলা হয়। নিম্নে টেকসই আহরণের স্থিতীয় দক্ষতা ব্যাখ্যা করা হলো।

→ মূল বক্তব্য : আহরণ প্রচেষ্টা রেখা হতে অতি সহজেই আয় ও ব্যয় রেখা পাওয়া যায়। এখানে যদি মনে করা হয় যে প্রচেষ্টাই সম্পদ আহরণের একমাত্র উপাদান তাহলে প্রচেষ্টাকে এর দামের সাহায্যে গুণ করলে পাওয়া যাবে মোট ব্যায়। 

প্রচেষ্টার দাম অপরিবর্তিত থাকলে আমরা পাই মোট আয় ও মোট ব্যয় এর অনুপাত সমান। সেখানে একটি নির্দিষ্ট মাত্রায় প্রচেষ্টা বাজার দাম পাওয়া যাবে।[ 

নিচে চিত্রের মাধ্যমে দেখানো হলো : 

মোট আয় : TR.TC

Cl - He - MSY - TC-WE - TPH - Es (a) B

চিত্রে বিভিন্ন মাত্রায় প্রচেষ্টার জন্য মোট আয় এবং মোট ব্যয়ের সম্পর্ক নির্দেশিত হয়েছে। যে প্রচেষ্টায় জন্য মোট আয় ও মোট ব্যয়ের পার্থক্য সর্বোচ্চ হবে ভাই কাম্য প্রচেষ্টা নির্দেশক। 

চিত্রে পরিলক্ষিত হয় যে, প্রচেষ্টা GB হলে মোট আয় ও মোট ব্যয় সমান হয়। অর্থাৎ মুনাফার পরিমাণ শূন্য হয়। আর প্রচেষ্টা E হলে মোট আয় ও মোট ব্যয়ের পার্থক্য সর্বোচ্চ হয়, অর্থাৎ মুনাফার পরিমাণ সর্বোচ্চ হয়। 

তাই প্রচেষ্টা Fig দক্ষতা নিশ্চিত কর। দক্ষ প্রচেষ্টা নির্ণয়ের পর আহরণ প্রচেষ্টা রেখা হতে সংশ্লিষ্ট আহরণের হার জানা যায়। 

এক্ষেত্রে প্রচেষ্টা Ep-এর সাথে সংশ্লিষ্ট আহরণ হার হলো HE এভাবে নবায়নযোগ্য সম্পদের কা আহরণ হার নির্ধারণ করা যায়। 

চিত্রে দেখা যায় যে, সর্বোচ্চ টেকসই আহরণ (Maximum Sustainable Yield MSY ) কাম্য আহরণ হার হয়নি। যেহেতু সর্বোচ্চ টেকসই আহরণ প্রবৃদ্ধি রেখার সর্বোচ্চ বিন্দুতে অর্জিত হয় তাই MSY তখনই  মুনাফা সর্বোচ্চ করবে যখন To রেখা ভূমি অক্ষের সমান্তরাল হবে। 

এই প্রচেষ্টার নামশূন্য হতে হবে যা ৰাস্তাবে সম্ভব নয় । তাই মুনাফা সর্বোচ্চকারী প্রচেষ্টা MSY-এর সাথে সংশ্লিষ্ট প্রচেষ্টার চেয়ে ক্ষুদ্র হয়ে থাকে যা অধিকতর বৃহৎ মজুতের পরিমাণ প্রদান করে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়। যে, কোনো সম্পদের মোট মজুত থেকে একটি প্রচেষ্টা দ্বারা নির্দিষ্ট পরিমাণ নবায়নযোগ্য সম্পদ আহরণ করা যায়। 

তাই আহরিত সম্পদের পরিমাণ এবং সম্পদটির মোট মজুতের পরিমাণের অনুপাতকে প্রচেষ্টা বলা হয়। বিষয়টি ব্যাখ্যার জন্য মনে করি, কোনো জলাশয় মৎস্য মজুতের মোট পরিমাণ 500 একক সেখানে A জেলে একবার জাল ফেললে 100 একক মাছ ধরতে পারে। 

তাহলে জাল ফেলার প্রচেষ্টা এর মান হবে (100 + 500) = 0.2 আবার B জেলে অদক্ষ হওয়ায় সে 50 একক মাছ ধরতে পারে B জেলের প্রচেষ্টা মান হবে (50+500) = 0.1। টেকসই আহরণ অর্জন করা সম্ভব যখন মজুতের পরিমাণ স্থিতিশীল থাকবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ