টেকসই উন্নয়ন কি । টেকসই উন্নয়ন বলতে কি বুঝায়

টেকসই উন্নয়ন কি । টেকসই উন্নয়ন বলতে কি বুঝায়
টেকসই উন্নয়ন কি । টেকসই উন্নয়ন বলতে কি বুঝায়

টেকসই উন্নয়ন কি । টেকসই উন্নয়ন বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : পরিবেশ প্রতীটিকে বর্তমান সভ্যতায় একটি বহুল আলোচিত, পরিচিত এবং পরিমিত ইস্যু হিসেবে গণ্য করা হচ্ছে। মানবজাতি এই পৃথিবীতেঃ পদচিহ্ন দেয়ার পর থেকে তাদের বিভিন্ন প্রয়োজনে পরিবেশকে ব্যবহার করছে। 

পরিবেশের উপর মানবজাতির এই অবাধ নিয়ন্ত্রণের ফলে দেখা দিয়েছে অসামঞ্জস্যতা। এই অসামঞ্জস্য তা দূরীকরণের মানুষের মধ্যে ক্রমশ পরিবেশ সচেতনতা গড়ে তুলতে যে সকল পরিবেশবাদী চিন্তার উদ্ভব হয়েছে তন্মধ্যে (টেকসই উন্নয়ন বা (Sustainable Development) হচ্ছে উল্লেখযোগ্য।

টেকসই উন্নয়ন : Sustainable শব্দটি এসেছে ইংরেজি ক্রিয়াবাচক শব্দ Sustain থেকে । Sustainable বলতে বুঝায় কোনো অবস্থা ঘটনা বা প্রপঞ্চ যে রকম আছে সেভাবে রাখা, পূর্বোক্তকে অক্ষত রেখে পরিবর্তন করা। 

সুতরাং কোনো কিছুকে ব্যবহারের ফলে তার ধ্বংস নয় বরং সেটিকে টিকিয়ে রাখাকে টেকসই উন্নয়ন বা Sustainable Development বলে। 

সেদিক থেকে পৃথিবী ও পৃথিবীর পরিবেশ ও সম্পদকে পরিমিত ব্যবহারের মাধ্যমে টিকিয়ে রাখা ও স্বাভাবিকতা বজায় রেখে পুনঃপুনঃ ব্যবস্থা রাখার কৌশলই হচ্ছে টেকসই উন্নয়ন বা Sustainable Development.

World Bank-এর মতে, “Sustainable development is therefore development that lasts and ensures that the interest of the next generation are secured."

ড. কাজী খালিকুজ্জামান তাঁর ‘টেকসই উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন : প্রেক্ষিত বাংলাদেশ' প্রবন্ধে বলেন, “টেকসই উন্নয়ন হচ্ছে মানুষের আর্থসামাজিক ও মৌলিক চাহিদা পূরণের ব্যবস্থা করা এবং এমনভাবে করা যাতে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা হয় এবং পৃথিবীর জীবন সহায়ক প্রাকৃতিক ক্রিয়া-প্রতিক্রিয়াসমূহ বিদ্যমান ও কার্যকর থাকে।”

Oxford Dictionary-তে টেকসই উন্নয়ন বলতে বুঝানো হয়েছে- "To keep live being, to caves to continue in a creative state."

1987 Brundtland রিপোর্টে টেকসই উন্নয়ন সম্পর্কে বলা হয়েছে, “Sustainable development we it was some lined of magical formula that not only solve the problem of poverty and under development but also provide the solution needed to the global crisis of the environment."

সুতরাং টেকসই উন্নয়ন এমন এক উন্নয়ন ডিসকোর্স যা মানুষের লাগামহীন লালসা ও চাহিদার পরিবর্তে বর্তমান চাহিদার পাশাপাশি ভবিষ্যতের চাহিদা মিটাতে গুরুত্ব দেয় ।

উপসংহার : ডিসকোর্স হিসেবে বর্তমান সময়ে পরিবেশ সংরক্ষণ ও মানুষের লাগামহীন চাহিদার মধ্যে সামঞ্জস্য বিধানে অন্যতম আলোচ্য বিষয় হচ্ছে টেকসই উন্নয়ন। 

টেকসই উন্নয়ন পরিবেশকে মূলধন হিসেবে গুরুত্ব দিয়ে দারিদ্রতা দূরীকরণ ও একটি মানবিক সমাজ তৈরিতে কৌশল হিসেবে কাজ করে। 

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করতে টেকসই উন্নয়ন এক অতি গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে বিবেচিত হচ্ছে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ