আরকে রায়হান https://www.rkraihan.com/2021/11/free-wesite.html

ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম



আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে কিছু ফ্রি ওয়েব সাইট তৈরির ওয়েব বিল্ডার নিয়ে আলোচনা করবো। কোথায় ফ্রি ওয়েবসাইট তৈরি করবেন এবং ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম বা ফ্রি ওয়েবসাইট ক্রিটে, ফ্রি ওয়েবসাইট তৈরি করুন এবং অর্থ উপার্জন। তো চলুন শুরু করা যাক

ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম

অনলাইনে অনেকের ই একটা বা একাধিক ওয়েবসাইট আছে। আর অনেকে এখন এই ওয়েবসাইট বানিয়ে আয় করার খাতে বেশি যুক্ত হচ্ছে। কারণ এটি একটি সফল ও লাভজনক ব্যবসা। তবে যারা এই কাজ প্রথম করতে চান তাদের জন্য প্রথমেই কোনো পেইড সাইট না বানিয়ে আগে ফ্রি সাইট বানিয়ে নিজের অভিজ্ঞতাকে বাড়িয়ে নেওয়া উচিত। তবে অনেকেই জানেন না যে ফ্রি সাইট কোন ওয়েব বিল্ডার থেকে বানানো উচিত। তো চলুন সেটা জেনে নেওয়া যাক।


ব্লগার (blogger website design) থেকে ওয়েবসাইট তৈরি করুন ফ্রিতে

সবচেয়ে জনপ্রিয় ও ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জন্য ব্যবহার করা হয় যে সাইট সেটি হলো blogger এখান থেকে যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করতে পারবেন আপনি তাও একবার একদম ফ্রিতে। ব্লগার সাইট টি গুগল কোম্পানি দ্বারা পরিচালিত হয়। আর সবচেয়ে ভালো বিষয়টি হচ্ছে, বর্তমানে সবার জনপ্রিয় এড নেটওয়ার্ক গুগল এডসেন্স, আপনি এখানে মানে ব্লগ সাইটে এপ্রুভ পাবেন। এখানে আপনি যখন একটি ফ্রি সাইট তৈরি করবেন তখন একটি সাব ডোমেইন দেওয়া হবে। আপনি যে ওয়েবেসাইটের নাম দিবেন তার শেষে থাকবে blogspot যেমন ধরেন আমি একটি ওয়েবসাইটের নাম দিলাম Techmaster তাহলে এই ডোমেইন টির পুরো এড্রেস হবে Techmaster blogspot এখানে আপনাকে সহযে কোডিং HTML ব্যবহার করতে পারবেন। এবং এখানে যদি আপনি ভালো একটি কুয়ালিটি ওয়েবসাইট তৈরি করতে পারেন এবং একটি পেইড ডোমেইন ব্যবহার করেন, তাহলে অবশ্যই গুগল এডসেন্স পাবেন।


ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি

বর্তমানে মানুষ ডোমেইন এবং হোষ্টিং ক্রয় করে, ওয়ার্ডপ্রেস থেকে ওয়েবসাইট তৈরি করছে এবং সফল হয়েছে। কিন্তু, এখন প্রশ্ন হলো আমি এটাকে ফ্রি ওয়েব সাইট কেনো বললাম। এটার কারন হলো, আপনি শুধু মাত্র শিখার জন্য এখান থেকে ফ্রি তে ওয়েবসাইট তৈরি করে ওয়েব সাইট এর দক্ষতা অর্জন করতে পারবেন। তবে আপনি কোনো আর্নিং বা ইনকাম করতে পারবেন না। আমি আগেই বলেছি আপনার ওয়েব সাইট তৈরির ধারনা ও দক্ষ থাকা লাগবে একটি ভালো ওয়েব সাইট বানানোর জন্য।আপনি যে কাজটা করতে চাচ্ছেন সেজন্য প্রথমে সব কিছু ফ্রিতে শিখে তার পর টাকা দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারেন। আর টাকা দিয়ে ওয়েব সাইট তৈরি এর মানেই হলো, ডোমেইন হোস্টিং কিনে সাইট বানানোর। আপনি freewebhosting এখানে একাউন্ট করে আপনি একটি সি-প্যানেল পাবেন এবং ওয়ার্ডপ্রেস এ আপনার সাইট ইন্সটল করতে পারবেন। আর তারপর এখান থেকে সহজে নিজের কোডিং দক্ষতা বাড়াতে পারবেন।

কোথায় ফ্রি ওয়েবসাইট তৈরি করবেন এবং ফ্রি ওয়েবসাইট খোলার নিয়ম

ওয়াপকিজ (WAPKIZ) থেকে ওয়েবসাইট তৈরি ফ্রিতে

ওয়াপকিজ থেকে ওয়েবসাইট তৈরি করা খুবই সহজ। এবং কোডিং করে দক্ষতা অর্জন করাও খুব সহজ। এখানে আপনার ইচ্ছে মত যেকোনো ওয়েবসাইট, যেমনঃ ডাউনলোড সাইট, ফ্রম সাইট, ব্লগ সাইট ইত্যাদি তৈরি করতে পারবেন। তবে ওয়াপকিজ থেকে আর্নিং খুব বেশি হয়না। তার পরেও আপনি বিভিন্ন এড কোম্পানি এর এড আপনার সাইটে প্রকাশ করতে পারবেন। এবং স্বল্প পরিমাণ টাকা আয় করতে পারবেন। আর এখান থেকে আপনারা সব দক্ষতা অর্জন এর পর টাকা দিয়ে ওয়েব সাইট বানাতে পারবেন। এই সাইটে সাইট তৈরির সময় আপনি কয়েকটি সাব ডোমেইন পাবেন, যেমনঃ wapkiz/ wapkiz/ aino ইত্যাদি। আরো কিছু সাব ডোমেইন আপনি এখানে পেয়ে যাবেন। এবং সেখান থেকে নিজের পছন্দ মতো যেকোনো একটি দিয়ে একটি সাইট বানাতে পারবেন। এই সাইটে আপনারা Html দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এছাড়াও অন্য সাইটের থিম এখানে আপলোড দিতে পারবেন। আপনি নিজে যদি HTML ভালো যানেন তাহলে যে কোনো রকম এর ওয়েবসাইট বানাতে পারবেন এখান থেকে।


ওয়াপহোষ্টস (WAPHOSTS) থেকে ওয়েবসাইট তৈরি ফ্রিতে

এখান থেকেও আপনি ফ্রি তে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তবে এখানে আপনি ওয়াপকিজ এর মতো বেশি সাব ডোমেইন পাবেন না। এখানে সাব ডোমেইন মাত্র ২টি। সে গুলো হলোঃ waphosts এবং wapkiz. এখানে আপনি সাইট বানানোর পর প্রায় ১৪টি বিভিন্ন ধরনের থিম এখানে সাইটের মেনু প্যানেল এ পেয়ে যাবেন। তবে আপনি কোনো এক্সট্রা থিম আপলোড করতে পারবেন না এই সাইটে। আপনার যদি নিজের দক্ষতা থাকে, তাহলে আপনি কোনো থিম ছাড়াই এখান থেকে বিভিন্ন কোডিং করে ওয়েব সাইট তৈরি করতে পারবেন। তবে এখানেও খুব, ভালোমানের এড নেটওয়ার্কের এড পাবেন না। যেমনঃ এডসেন্স এর এড। তবে ইনকাম কম হবে এমন কিছু এড নেটওয়ার্ক এর এড পেয়ে যাবেন।


ওয়াপকা (WAPKA) থেকে ওয়েবসাইট তৈরি ফ্রিতে

এই সাইটে আপনার নিজের দক্ষতার উপরে কাজ করতে হবে। কোনো প্রকার এক্সট্রা থিম এখানে পাবেন না এবং কোনো সাইটের থিম এই সাইট গুলোতে লাগাতে পারবেন না। যা করতে হবে সব আপনাকেই করতে হবে। অন্যান্য ওয়েবসাইটে এক্সট্রা থিম আপলোড করার এবং সাইটেই থিম থাকার একটি অপশন থাকলেও এই সাইট এ সেটি নেই। এখান এ আপনার নিজের থিম নিজে কেই বানাতে হবে। নিজের দক্ষতায় কোডিং করে আপনাকে সাইট আপনার ডিজাইন করতে হবে। এখানে আগে গুগল এডসেন্স পেলেও এখন মনে হয় আর পাওয়া যায়না। কারণ এখন এই সব সাইটের ভিজিটর এবং CPC কম।


শেষ কথা

আশাকরি পোষ্ট টি আপনদের কাছে ভালো লেগেছে। আসল কথা হচ্ছে আপনার যদি ধৈর্য থাকে, তাহলে আপনি অনলাইনে সফল হবেন।

আমি উপরে যে সাইট গুলো সম্পর্কে ধারণা দিলাম, আপনারা শুধু এখানে কোডিং করার চেস্টা করবেন। পরে সফল হলে টাকা দিয়ে ডোমেইন – হোস্টিং কিনে ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আর পোস্ট টি কেমন হলো তা কমেন্ট করে জানাবেন।

বন্ধুদের সাথে শেয়ার করুন:

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন