business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম (Police Clearance Check)

বন্ধুরা আজকে আমরা জানব পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম (police clearance check) - পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে কি কি লাগে। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলী - pcc.police.gov.bd

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নমুনা, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কতদিন, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয়, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে কি কি লাগে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চট্টগ্রাম, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কতদিন থাকে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সিলেট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট যাচাই, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কত দিন লাগে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কুমিল্লা

পুলিশ ক্লিয়ারেন্স কি কি | what is police clearance

বিদেশে বসবাসরত বাংলাদেশী নাগরিকদের জন্য 'পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট' বাংলাদেশের সংশ্লিষ্ট থানা থেকে জারি করা হয়। আবেদনকারী সরাসরি বা মনোনীত প্রতিনিধির মাধ্যমে স্থায়ী বসবাসের সংশ্লিষ্ট থানায় আবেদন করতে পারবেন। আবেদন জমা দেওয়ার আগে, আবেদনকারীদের ( শুধুমাত্র বাংলাদেশী নাগরিকদের ) পাসপোর্টের অনুলিপি এবং কনস্যুলেট জেনারেল কর্তৃক সত্যায়িত অনুমোদন পত্র পেতে হবে।
একটি পুলিশ ক্লিয়ারেন্স ইমিগ্রেশন রেগুলেশন, 2014 এর ধারা 1 এ সংজ্ঞায়িত করা হয়েছে এবং সংজ্ঞায়িত করা হয়েছে নিম্নরূপ:
“প্রত্যেক দেশে পুলিশ বা নিরাপত্তা কর্তৃপক্ষের দ্বারা জারি করা একটি শংসাপত্র যেখানে প্রাসঙ্গিক আবেদনকারী 18 বছর বয়স হওয়ার পরে 12 মাস বা তার বেশি সময় ধরে বসবাস করেছিলেন, অপরাধমূলক রেকর্ড বা সেই আবেদনকারীর চরিত্রের ক্ষেত্রে, যে শংসাপত্রটি তার চেয়ে পুরানো হবে না জমা দেওয়ার সময় ছয় মাস: তবে শর্ত থাকে যে ভিসার নবায়ন বা বর্ধিতকরণের ক্ষেত্রে বিদেশী দেশ থেকে শংসাপত্রের প্রয়োজন হবে না কিন্তু প্রজাতন্ত্র থেকে”

না বুঝলে পুরো ভিডিও টা দেখুনঃ

পুলিশ ক্লিয়ারেন্স করতে কি কি লাগে | পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট যাচাই | police clearance check

১। আবেদনকারীর কমপক্ষে ৩ মাস মেয়াদ সম্পন্ন পাসপোর্ট থাকতে হবে।

২। আবেদনকারীর পাসপোর্টে উল্লেখিত স্থায়ী কিংবা বর্তমান ঠিকানার যে কোন একটি অবশ্যই সংশ্লিষ্ট মেট্রোপলিটন / জেলা পুলিশের আওতাধীন এলাকায় অবস্থিত হতে হবে এবং আবেদনকারীকে/ যার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চাওয়া হয়েছে তাকে অবশ্যই ঐ ঠিকানার বাসিন্দা হতে হবে ।


৩। মেশিন রিডেবল পাসপোর্টের (এম আর পি) এর ক্ষেত্রে যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন সনদপত্র/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্রের ফটোকপি ১ম শ্রেণীর সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হবে 


৪। বিদেশে অবস্থানকারী বাংলাদেশী পাসপোর্টধারী কোন ব্যক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশন কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সাথে দাখিল করতে হবে ।

৫। বিদেশগামী কিংবা প্রবাসী বাংলাদেশী নাগরিক এবং বাংলাদেশে বসবাস করে স্বদেশে/বিদেশে প্রত্যাবর্তনকারী বিদেশী নাগরিকদের জন্য প্রয়োজনীয় পুলিশ ক্লিয়ারেন্স এই অনলাইন সিস্টেমের মাধ্যমে ইস্যু করা হয়।


৬। বাংলাদেশের অভ্যন্তরে চাকুরী কিংবা অন্য কোন কাজে পুলিশ ক্লিয়ারেন্স প্রয়োজন হলে সংশ্লিষ্ট জেলা কিংবা সিটি এসবি শাখায় যোগাযোগ করুন

বিদেশে বসবাসরত বাংলাদেশী নাগরিকদের জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট বাংলাদেশের সংশ্লিষ্ট থানা থেকে জারি করা হয়। আবেদনকারী সরাসরি বা মনোনীত আত্মীয়দের মাধ্যমে তাদের বাংলাদেশী পাসপোর্টে উল্লেখিত স্থায়ী বা বর্তমান ঠিকানার সংশ্লিষ্ট থানায় আবেদন করতে পারেন।

পুলিশ ক্লিয়ারেন্স চেক করার নিয়ম | police clearance certificates

অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স http://pcc.police.gov.bd- এ আবেদন করা যাবে । সরাসরি আবেদন করার জন্য, আপনি সংশ্লিষ্ট জেলার ডিএসবি অফিস (পুলিশ সুপারিনটেনডেন্টের কার্যালয়) থেকে আবেদনপত্র সংগ্রহ করে আবেদন করতে পারেন। আবেদন কিভাবে করবেন তা নিচে দেওয়া হয়েছে।

  • সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার বা পুলিশ কমিশনারের কাছে একটি আবেদন (আবেদনকারীর স্থায়ী ঠিকানা অনুযায়ী)। 
  • বাংলাদেশে বসবাসকারী কোনো প্রতিনিধি কর্তৃক পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহের ক্ষেত্রে, সেই প্রতিনিধির বিবরণ সহ একটি পৃথক অনুমোদন পত্র জমা দিতে হবে। 
  • হাই কমিশনের কনস্যুলার অফিসার দ্বারা যথাযথভাবে সত্যায়িত পাসপোর্টের একটি ফটোকপি। আবেদনকারীকে অবশ্যই পাসপোর্টের কপি জমা দিতে হবে যা আবেদনকারীর বিবরণ বহন করে হাই কমিশনে। মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট গ্রহণ করা হবে না। হাই কমিশন কর্তৃক প্রত্যয়নের জন্য বিশদ নির্দেশিকা এখানে উপলব্ধ।
  • একটি পাসপোর্ট সাইজ ছবি। 
  • সোনালী ব্যাংক বা বাংলাদেশ ব্যাংকের যেকোনো ট্রেজারি শাখায় ট্রেজারি চালান কোড 1-7301-0001-2681 এর মাধ্যমে 500 টাকা পে করুন অথবা ডেবিট/ক্রেডিট কার্ড বা MFS অ্যাকাউন্ট ব্যবহার করে //echallan.gov.bd/ এর মাধ্যমে অনলাইনে অর্থপ্রদান করুন।
  • প্রয়োজনে পুলিশ কর্তৃপক্ষ অতিরিক্ত নথি চাইতে পারে। 

অনুগ্রহ করে নোট করুন :

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের আরও বিশদ বিবরণ এখানে পাওয়া যায়।

ডেলিভারি:

অনলাইন আবেদন স্বয়ংক্রিয়ভাবে আবেদনকারীকে নির্দেশ দেয় কখন এবং কোথায় PCC বিতরণ বা হস্তান্তর করা হবে। বাংলাদেশে বসবাসকারী প্রতিনিধি সংগ্রহ করতে পারেন। 

পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন আবেদন | police clearance | police clearance check

ধাপ 1

যে কেউ নিজের বা অন্য কারো জন্য পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করতে নিবন্ধন করতে পারেন। অনুগ্রহ করে নিবন্ধন করতে এখানে ক্লিক করুন।

ধাপ ২

নিবন্ধিত ব্যবহারকারীরা অনুগ্রহ করে আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন, আবেদন করুন ক্লিক করুন এবং সঠিকভাবে আবেদনপত্র পূরণ করুন।

ধাপ 3

অনুগ্রহ করে প্রথম পৃষ্ঠায় আবেদনকারীর ব্যক্তিগত বিবরণ এবং আবেদনপত্রের দ্বিতীয় পৃষ্ঠায় বর্তমান ও স্থায়ী ঠিকানা প্রদান করুন। আপনার বর্তমান ঠিকানা যে জেলা বা মেট্রোপলিটন পুলিশের অধীনে পুলিশ ক্লিয়ারেন্স জারি করা হবে।

ধাপ 4

অনুগ্রহ করে সমস্ত প্রয়োজনীয় নথির স্ক্যান কপি আপলোড করুন। অনুগ্রহ করে অপ্রয়োজনীয় নথি আপলোড করা এড়িয়ে চলুন।

ধাপ 5

অনুগ্রহ করে আপনার তথ্যের যথার্থতা নিশ্চিত করুন এবং প্রয়োজনে ফিরে গিয়ে পর্যালোচনা করুন। আপনি নিশ্চিত হলে অবশেষে জমা দিন. আপনি শেষ পর্যন্ত জমা দেওয়ার পরে আবেদনটি সম্পাদনা করতে পারবেন না।

ধাপ 6

আবেদন জমা সম্পূর্ণ করতে আবেদন ফি দিতে নির্দেশাবলী অনুসরণ করুন.

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নমুনা, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কতদিন, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কোথায় যোগাযোগ করতে হয়, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করতে কি কি লাগে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চট্টগ্রাম, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট মেয়াদ কতদিন থাকে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সিলেট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট যাচাই, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে কত দিন লাগে, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কুমিল্লা police clearance, police clearance check, police clearance certificates, police certificates

Next Post Previous Post
7 Comments
  • Unknown
    Unknown 21 January

    A02449916

  • Unknown
    Unknown 21 January

    AO2449916

  • Unknown
    Unknown 23 January

    Police clearance

    • Unknown
      Unknown 12 April

      mehedi hasan munna

  • Unknown
    Unknown 23 January

    A02633541

  • Unknown
    Unknown 16 March

    2203131280

    • Unknown
      Unknown 18 March

      2203081161

Add Comment
comment url