আরকে রায়হান https://www.rkraihan.com/2022/01/part-time-job.html

২০টি ঘরে বসে পার্ট টাইম জব | ঘরে বসে অনলাইনে চাকরি ২০২২


আপনি কি ঘরে বসে পার্ট টাইম জব বা ঘরে বসে অনলাইনে চাকরি করতে চান? যদি ঘরে বসে পার্ট টাইম জব করতে চান তাহলে আজকের পোস্ট টি আপনার খুবই খুবই গুরুত্বপূর্ণ। যেকোনো কাজের পাশাপাশি আপনি এই ঘরে বসে অনলাইনে চাকরি বা ঘরে বসে পার্ট টাইম জব গুলো করতে পারবেন।

ঘরে বসে পার্ট টাইম জব ঘরে বসে অনলাইনে চাকরি ghore bose part time job ঘরে বসে অনলাইন জব ghore bose online job ঘরে বসে চাকরি অনলাইনে চাকরি বাসায় বসে চাকরি অনলাইন চাকরি ঘরে বসে জব অনলাইনে জব অনলাইন জব ঘরে বসে অনলাইন জব কিভাবে করব
২০টি ঘরে বসে পার্ট টাইম জব | ঘরে বসে অনলাইনে চাকরি ২০২২ - Ghore bose part time job

যদি আপনি স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে পড়াশোনার পাশাপাশি আপনি এই ঘরে বসে অনলাইনে চাকরি বা ঘরে বসে পার্ট টাইম জব গুলো করতে পারেন। ঘরে বসে এই পার্ট টাইম জব গুলো করতে আপনার অন্য কোনো কাজের ব্যঘাত ঘটবে না। আপনি অনায়াসে এই ঘরে বসে অনলাইনে চাকরি বা ঘরে বসে পার্ট টাইম জব গুলো করতে পারেন।

ঘরে বসে অনলাইনে চাকরি বা ঘরে বসে পার্ট টাইম জব গুলো বিস্তারিত জানার আগে আমরা আগে জানবো সুচিপত্রে কি কি থাকতেছে।

সুচিপত্রঃ ঘরে বসে পার্ট টাইম জব | ঘরে বসে অনলাইনে চাকরি | ঘরে বসে অনলাইন জব

এসব কাজের মধ্যে কিছু কাজ আছে যেগুলোতে আপনি পারদর্শী ছাড়াই খুব সহজে করতে পারবেন তাহলে চলুন আমরা বিস্তারিত জেনে নেই ঘরে বসে অনলাইনে চাকরি বা ঘরে বসে পার্ট টাইম জব গুলো সম্পর্কে।

⮆ ড্রেস বিক্রি | ঘরে বসে পার্ট টাইম জব

আপনি যদি ঘরে বসে ড্রেস বিক্রি করতে চান তাহলে এই জবটি আপনার জন্য অনেক উপকারি হবে। বিশেষ করে মেয়েদের জন্য এই জবটি বেস্ট। ঘরে বসে অনলাইনে চাকরি এই জবটিতে আপনি দিনে ২ থেকে ৩ ঘন্টা সময় দিলেই ইনাফ। আপনি ঘরে বসে পার্ট টাইম জব অর্থাৎ ড্রেস বিক্রি করার জন্য আপনার হাতের ফোন টি যথেষ্ট। নিচের লিঙ্ক থেকে দেখুন তারা কিভাবে ড্রেস বিক্রি করে।

⮆ টিউটর বা টিউশনি | ঘরে বসে অনলাইনে চাকরি

আপনি যদি ভালো গনিত, ইংরেজি এবং সাইন্সের বিষয় গুলো রসায়ন, পদার্থ উচ্চতর গনিত পারেন তাহলে আপনি ঘরে বসে মোবাইলের মাধ্যমে পড়িয়ে টাকা ইঙ্কাম করতে পারেন। ভালো পড়াশোনা জানা থাকলে এই কাজটি আপনার জন্য খুবই উপযোগি। এখন বিসয় হলো আপনি বাসায় বসে এই টিউশনি ধরবেন কিভাবে তাইতো। আমি আপনাদের একটা লিঙ্ক দিবো সেই লিঙ্কে গেলেই অনেক টিউশনি ধরতে পারবেন।

⮆ ফেসবুক মার্কেটিং | ঘরে বসে অনলাইনে চাকরি

আপনি কি জানেন ফেসবুক মার্কেটিং কি? সবচেয়ে সহজ কাজ গুলোর মধ্যে ফেসবুক মার্কেটিং ইজি। ফেসবুক মার্কেটিং করে পণ্য বেশি বিক্রি করা যায় আবার মানুষের কাছে পরিচিত করে তোলা যায়। আপনি যদি এই ফেসবুক মার্কেটিং করতে চান তাহলে আপনাকে অবশ্যই ফাইভার অথবা আপওয়ার্ক এ অ্যাকাউন্ট থাকতে হবে। 

খুব সহজ কাজ। ক্লাইন্ট আপনাকে বলবে তার পন্যের মার্কেটিং করতে আপনি পেইড অথবা ফ্রি মার্কেটিং করে দিলেন এতে আপনাকে ২০ থেকে ৫০ ডলার দিবে। নিচের লিঙ্ক থেকে দেখে নিন ফাইভারে কি পরিমান ফেসবুক মার্কেটিং এর কাজ রয়েছে।

⮆ ব্লগিং করে |  ঘরে বসে পার্ট টাইম জব

যদি আপনি লেখা লেখি করতে ভালোবাসেন তাহলে নিজে একটি ওয়েবসাইট বানিয়ে সেখান থেকে টাকা আয় করতে পারবেন। ব্লগিং করে টাকা আয় করা একটু ধৈয্যের বিষয়। কারন একটা ব্লগকে জনপ্রিয় করতে অনেক পরিশ্রম করতে হয়। 

ব্লগিং করে কত টাকা আয় করা যায়

যখন আপনার ব্লগ জনপ্রিয় হবে তখন আপনি বসে থেকে প্যাসিভ ইনকাম করতে পারবেন। জনপ্রিয় ব্লগে ৭ দিনে একদিন সময় দিলেই মাসে ২০-৩০ হাজার টাকা ইনাকাম করা সম্ভব।

উদাহরনস্বরূপ আমাদের ওয়েবসাইট থেকে প্রতিমাসে মোটামুটি ভালো আরনিং হয়ে থাকে। আপনিও চাইলে ব্লগিং করতে পারেন যদি আপনার ধৈয্য থাকে। নিচের ব্লগ সাইট টি দেখুনঃ

⮆ কন্টেন্ট রাইটার বা লেখক |  ঘরে বসে পার্ট টাইম জব

আপনি যদি একজন ভালো কন্টেন্ট রাইটার হয়ে থাকেন তাহলে আপনার মূল্য অনেক। কারন বর্তমানে কন্টেন্ট রাইটার এর চাইদা এত পরিমান যা আপনারা দেখলেই বুঝতে পারবেন। কন্টেন্ট রাইটার হয়ে বেশি পরিমান টাকা ইনকাম করতে চাইলে আপনাকে একটু ইংরেজি জানতে হবে। কারন বাংলাদেশে কন্টেন্ট রাইটার এর চাহিদা আছে কিন্তু টাকা দেওয়ার অ্যাবিলিটি কম।

আপনি যদি ভালো পরিমান ইনকাম এর আশা করে তাহলে ভালো দক্ষতা হয়ে ফাইভার নেমে পড়েন। মাস শেষে দেখবেন পকেটে টাকা রাখার জায়গা পাবেন না। নিচের লিঙ্ক থেকে দেখুন কন্টেন্ট রাইটার এর চাহিদা কেমন।

⮆ সিপিএ মার্কেটিং | ঘরে বসে অনলাইনে চাকরি

CPA মানে হলো - Cost Per Action. আপনাকে একটি কাজ ধরে দেওয়া হলো আপনি যদি সঠিক ভাবে কাজটি সম্পুরন করতে পারেন তাহলে কোম্পানির তরফ থেকে আপনাকে কিছু কমিশন দেওয়া হলো। আপনি বিশ্বাস করবেন না আমার এক ফ্রেন্ড এই সিপিএ মার্কেটিং করে প্রতিমাসে ৫০+ হাজার টাকা ইনকাম করে থাকে। 

ইনকাম করা সহজ যদি আপনি টেকনিক জানেন। সিপিএ মার্কেটিং করতে হবে আপনাকে রাত জাগতে হবে। কারন সিপিএ এর কাজ সব রাতে হয়। দিনেও হয় তবে রাতে ভালো ট্রাফিক পাওয়া যায়। আপনি যদি সিপিএ মার্কেটিং করতে চান তাহলে নিচের গ্রুপে জয়েন করুন।

⮆  সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট | ঘরে বসে পার্ট টাইম জব

আপনি সোশ্যাল মিডিয়া সম্পর্কে খুব অভিজ্ঞতা আছে। যদি আপনি ফেসবুক লিঙ্কেডিন ও পিন্টারেস্ট সম্পর্কে ভালো জানেন তাহলে আপনি সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট নিয়ে কাজ করতে পারেন। এই সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট এর কাজ সাধারণত ফাইভারে বেশি পাওয়া যায়।

ক্লাইন্ট এর ফেসবুক পেজ দেখাশনা  করাই আপনার কাজ। যদি কেউ ক্লাইন্টের পেজে মেসেজ করে তাহলে আপনার কাজ হলো সেই মেসেজের উত্তর দেওয়া। সেক্ষত্রে আপনাকে ভালো ইংরেজিতে দক্ষ হতে। তাছাড়াও আপনাকে ভাল মারকেটিং করতে হবে ক্লাইন্টের ফেসবুক পেজকে। নিচের লিঙ্ক থেকে দেখে নিন সোশ্যাল মিডিয়া মেনেজমেন্টের কাজ গুলো।

⮆  ছবি বিক্রি | ঘরে বসে পার্ট টাইম জব

ঘরের বাহিরে চাকরি করার চেয়ে ঘরে বসে পার্ট টাইম জব করা সব চাইতে ভালো। কারন ঘরের কাজের পাশাপাশি আপনি ঘরে বসে অনলাইনে চাকরি করতে পারছেন। 

আপনি যদি ভালো ফটোগ্রাফার হোন বা ভালো ছবি আঁকতে পারেন তাহলে আপনি ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। সুন্দর সুন্দর ছবি এঁকে আপনারা সেগুলো বিক্রি করতে পারেন।

Adobe Stock এই ওয়েবসাইটে আপনি আপনার ছবি গুলো বিক্রি করতে পারেন। এই ওয়েবসাইটে লক্ষাধিক বিভিন্ন দেশের মানুষ ছবি কেনার জন্য আসে। আপনি যদি একবার ছবি আপলোড করে রাখেন তাহলে সারাজিবন বসে থেকেই টাকা পাবেন। বিষয়টা মজার তাইনা।

⮆  ইউটিউব ভিডিও এসইও | ঘরে বসে পার্ট টাইম জব

ঘরে বসে পার্ট টাইম জব করার মজাই আলাদা। আপনি যদি অনলাইনে চাকরি করতে চান তাহলে আপনি কিছুদিন ইউটিউবে ভিডিও দেখলেই ইউটিউব ভিডিও এসইও করা শিখে যাবে। কারন খুব সহজ কাজ।

ফাইভারে ইউটিউব ভিডিও এসইও এর কাজ হালি হালি। আপনি যদি একটু চেস্টা করে তাহলে সব কিছু বুজে যাবে। একটা ইউটিঊব ভিডিও এসইও করে দিলেই আপনি ৫ থেকে ১০ ডলার পাবেন। নিচে থেকে দেখুন ইউটিউব ভিডিও এস ই ও এর কত কাজ।

⮆  মিউজিক প্রমোশন | ঘরে বসে অনলাইনে চাকরি

আপনি যদি ভালো মার্কেটিং জানেন তাহলে মিউজিক প্রমোশন করে ভালো পরিমান ইনকাম করতে পারেন। ফাইভারে অনেক প্রমোশনের গিগ রয়েছে। তারা ঘরে বসে অনলাইনে চাকরি এই মিউজিক প্রমোশনের কাজ করে মাসে বহু টাকা ইনকাম করে।

আপনাকে একটা অডিও বা ভিডিও গানের লিঙ্ক দিবে আপনি সেই লিঙ্কটাকে প্রমোশন করবেন এতে আপনাকে তারা ডলার দিবে। এতোটুকুই কাজ।

⮆  গ্রাফিক ডিজাইনার | ঘরে বসে অনলাইনে চাকরি

ঘরে বসে পার্ট টাইম জব বা ঘরে বসে অনলাইনে চাকরি করার মজা তারাই বুজে যারা করে। কারন এর মতো সুবিধা কোথাও নাই।

ঘরে বসে অনলাইনে পার্ট টাইম জব গুলোর মধ্যে গ্রাফিক ডিজাইন হলো অন্যতম। গ্রাফিক ডিজাইন হলো মননশীল প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় একজন গ্রাফিক ডিজাইনার বিভিন্ন ভিজুয়্যাল এলিমেন্ট(লাইন, কালার, টেক্সচার ইত্যাদি) দ্বারা তার চিন্তা ও মননশীলতার বহিপ্রকাশ ঘটায়।

এই গ্রাফিক ডিজাইন করে টাকা আয় করতে হলে আপনাকে আগে কাজ শেখা দরকার হবে। তাছাড়া আপনি গ্রাফিক ডিজাইন করতে পারবেন না। কারন গ্রাফিক ডিজাইনের অনেক টুল আছে যে গুলো মনে রাখা খুব কঠিন।

⮆  ওয়েব ডিজাইনার | ঘরে বসে পার্ট টাইম জব

ঘরে বসে পার্ট টাইম জব গুলোর মধ্যে ওয়েব ডিজাইন ও অন্যতম। একজন ওয়েব ডিজাইনার মাসে ১০ লক্ষ্য টাকা পর্যন্ত ইনকাম করে থাকে।

ওয়েব ডিজাইনার একটি কাজ করতে পারলেই ২ থেকে ৩ হাজার ডলার পায়। আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হোন তাহলে আপনাকে ৬ - ১ বছর কোর্স করতে হবে। একবার শিখে ফেললে আপনি অনেক টাকার মালিক।

ওয়েব ডিজাইনার হতে ওধিক পরিমান ধৈয্য লাগবে। যদি আপনার ধৈয্য থাকে তাহলে আপনি সহজেই সফলাতা পাবেন।

⮆  ডেটা এন্ট্রি জব | ঘরে বসে পার্ট টাইম জব

ডেটা এন্ট্রি জব হলো - ক্লাইন্ট আপনাকে বলল একটা হসপিটালের ডাক্তারদের নাম, ফোন নাম্বার, জিমেল আইডি, হসপিটালের নাম ইত্যাদি লাগবে। আপনি সেই হসপিটালের সমস্ত ডেটা সংরহ করে দিলেন এর বিনিময়ে আপনি ১০ - ৫০ ডলার পাবেন। 
সব গুলো কাজের মধ্যে ডেটা এন্ট্রি জব সব থেকে সহজ ।য অদি আপনি এই ডেটা এন্ট্রি কাজকরতে চান তাহলে আপনার একটি কম্পিউটার লাগবে কারন কম্পিউটার হলে আপনি অনেক সুবিধা পাবেন।

⮆  মাইক্রো জব | ঘরে বসে অনলাইনে চাকরি

মাইক্রো জব কি? আপনারা জানেন মাইক্রো মানে ছোট আর জব মানে চাকরি। অর্থাৎ ঘরে বসে অনলাইনে চাকরি করে টাকা ইনকাম।

মাইক্রো জব গুলো একটু ছোট আকারের হয়ে থাকে। আপনি যদি এই ছোট ছোট কাজ গুলো করেন তাহলে দেখবেন মাস শেষে আপনি অনেক টাকা রোজগার করে ফেলেছেন।

মাইক্রো জব এর কাজ গুলো কি কিঃ

  • ভিডিও দেখা
  • ফেসবুক অ্যাকাউন্ট বিক্রি
  • জিমেইল অ্যাকাউন্ট

⮆  ভিডিও বানিয়ে | ঘরে বসে অনলাইনে চাকরি

আপনি যদি ঘরের কাজের পাশাপাশি ১ ঘন্টা সময় ব্যয় করে ঘরে বসে পার্ট টাইম জব করতে চান তাহলে  ভিডিও বানানো জবটি করতে পারেন।
আপনি যদি একজন মেয়ে হোন তাহলে আপনি রান্নার ভিডিও বানিয়ে সেটা ইয়উটিউব বা ফেসবুক আপলোড করে অনেক টাকা ইনকাম করতেন।
প্রথমে একটু ইনকাম কম হবে, যখন আপনার ইনকাম বেড়ে যাবে তখন আপনি নিজে থেকেই আরো আগ্রহ বেড়ে যাবে।
একজন ইউটুবার মাসে লাখ টাকা ইনকাম করে থাকে মাত্র মাসে ২ টা ভিডিও আপলোড করে।

⮆  ইমেইল মার্কেটিং করে আয় | ঘরে বসে পার্ট টাইম জব

ক্লাইন্ট যদি আপনাকে বলে আমি USA এর ওয়াশিংটনে থাকা গাড়ি কোম্পানিকে ইমেল মার্কেটিং করতে চাই। তখন আপনি ওয়াশিংটন এর গাড়ি কোম্পানির ইমেল কালেক্ট করবেন তারপর সেসকল ইমেলে মেসেজ সেন্ড করবে।
অনলাইনে অনেক ধরনের টুল আছে যে গুলো ব্যবহার করে আপনি এক সাথে অনেক মেইল সেন্ড করতে পারবে।

⮆  সার্ভে | ঘরে বসে পার্ট টাইম জব

সার্ভে অর্থাৎ জরিপ। আপনি যদি ঘরে বসে পার্ট টাইম জব মানে সার্ভে করে টাকা আয় করতে চান তাহলে আপনি খুব সহজ কিছু কাজ করে অনেক টাকা ইনকাম করতে প-আরেন । প্রতিদিন ৫০০ থেকে ১০০০ টাকা ইনকাম করতে পারবেন।
সার্ভে করতে হলে আপনাকে কিছু জিনিস কিনতে হবে যেমন আইপি, গুগল ভয়েস, এস এস এন ইত্যাদি। কারন আপনি যে সার্ভে গুলো করবেন সেগুলো বাংলাদেশে গ্রহন যোগ্য নয়। শুধুমত্রা যারা USA থাকে তারাই সার্ভে করতে পারে। কিন্তু বাঙ্গালির মাথায় অনেক বুদ্ধি সেটা সবাই জানে।
 সার্ভে জাঙ্কি অ্যাকাউন্ট করার পর আপনি দিয়ে যখন ধুকবেন তখন আপনাকে কিছু সার্ভে দেওয়া হবে সেই সার্ভে কম্পিলিট করলে আপনি ৫ থেকে ১০ ডলার পর্যন্ত পাবেন পার সারভেতে।

⮆  এফিলিয়েট মার্কেটিং | ঘরে বসে পার্ট টাইম জব

এফিলিয়েট মার্কেটিং কি আপনি যদি না জানেন তাহলে আমি আপনাকে জানিয়ে দেই। অ্যামাজন হচ্ছে একটি শপিং সাইট। যেখান থেকে মানুষ কেনা কাটা করে। আপনি যদি অ্যামাজনের কোনো প্রডাক্ট মার্কেটিং করেই হোক বা কোনা ভাবেই হোক যদি বিক্রি করেন তাহলে আপনাকে কিছু কমিশন দিবে সেটাই হলো এফিলিয়েট মার্কেটিং। 
অনেক ইউটিউবাররা আছে যারা তাদের চ্যানেলের মাধ্যমে তারা এফিলিয়েট মার্কেটিং করে থাকে। আপনিও করতে পারেন এফিলিয়েট মার্কেটিং । ফেসবুকে অনেক গ্রুপ আছে যেখানে অন্যান্য দেশের মানুষ জয়েন হয়ে আছে।
আপনি যদি তাদের কাছে পণ্যটি বিক্রি করতে পারেন তাহলে আপনি কমিশন পাবেন। এফিলিয়েট মার্কেটিং করে বাংলাদেশের অনেক মানুষ প্রচুর টাকা ইনাকাম করতেছে।

⮆  ইন্সট্রাগ্রাম ইনফ্লুয়েন্সার | ঘরে বসে অনলাইনে চাকরি

হাজার হাজার অনুসারীর ইনফ্লুয়েন্সাররা ইনস্টাগ্রামে কোনো পণ্য প্রচারের জন্য প্রতিষ্ঠান থেকে প্রচুর পরিমাণে ফি নেন।
আপনার যদি একটা ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট থাকে আর সেটায় যদি হাজার হাজার ফলোয়ার থাকে তাহলে আপনি সেই ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট  থেকে টাকা আয় করতে পারবেন। ক্লাইন্টের কোনো প্রডাক্ট যদি ইন্সটাগ্রামে মার্কেটিং করতে বলে তাহলে আপনার অনেক ফলোয়ার থাকা ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট এ সেই পন্যটির মার্কেটিং করে আপনি ক্লাইন্টের থেকে টাকা নিতে পারেন।

⮆  (এসইও) সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন | ঘরে বসে অনলাইনে চাকরি

SEO - Search Engine Optimization . আপনি যদি ভালো SEO পারেন তাহলে বিদেশি অনেক কোম্পানি আছে যেগুলো আপনাকে কাজ দিবে যে আমাদের ওয়েবসাইট বা ওয়েবসাইটের কোন পেজ এস ই ও করে দেন। আপনি যদি এস ই ও করে দেন তাহলে আপনি অনেক ডলার দিবে।
SEO অনেক ধরনের আছে।
*On page SEO
*Off page SEO
*black hat seo
*white hat seo
এস ই ও শিখলে আপনি একটি ওয়েবসাইটে বানিয়ে সেখানে কন্টেন্ট আপলোড করে আপনিও মাসে প্রচুর টাকা ইনকাম করতে পারেন।
আমি আগে একটা পয়েন্ট নিয়ে কথা বলেছি সেটা হলো এফিলিয়েট মার্কেটিং। আপনি ভালো এস ই ও জেনে থাকেন তাহলে অ্যামাজন থেকে প্রেডাক্ট লিঙ্ক নিয়ে সি লিঙ্কটা নিজের ওয়েব সাইটে দিয়ে ভালো ভাবে এস ই ও করলে সেখানে ভালো ট্রাফিক পাওয়া যাবে।

আর্টিকেলের শেষ কথাঃ'
কিভাবে ঘরে বসে পার্ট টাইম জব করবেন সে সম্পর্কে আমরা বিস্তারিত তুলে ধরার চেস্টা করেছি। এখন থেকে আপনিও ঘরে বসে অনলাইনে চাকরি করে টাকা আয় করতে পারবেন। যদি ভালো লাগে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করুন না লাগ্লে এড়িয়ে যান। নিত্য নতুন এরকম পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন