আরকে রায়হান https://www.rkraihan.com/2022/02/bakaron-kake-bole.html

ব্যাকরণ কাকে বলে ? ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা


প্রিয় শিক্ষার্থী ভাই বোনেরা আমরা আজকে ব্যাকরণ কাকে বলে ও ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে জানবো। তোমরা যদি ব্যাকরণ কাকে বলে ও ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা না জেনে থাকো তাহলে থেকে পড়ে জেনে নাও। এখানে খুব সহজ ভাবে ব্যাকরণ কাকে বলে ও ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা বোঝানো হয়েছে।

প্রশ্নঃ

বাংলা ব্যাকরণ কাকে বলে? ব্যাকরণ পাঠের প্রয়ােজনীয়তা উলেখ কর।

অথবা, 

ব্যাকরণ কী ? ব্যাকরণ পাঠের প্রয়ােজনীয়তা উল্লেখপূর্বক আমরা কেন ব্যাকরণ পড়ৰ আলােচনা কর।

ব্যাকরণ কাকে বলে বা কী - ব্যাকরণ একটি পারিভাষিক শব্দ। শব্দটির ব্যুৎপত্তি এই রকম : বি+আ+কৃ+অন অর্থাৎ বিশেষভাবে বিশ্লেষণ করা। বাংলা ব্যাকরণ বলতে তাই আমরা এমন একটি গ্রন্থকে বুঝে থাকি, যে গ্রন্থে বাংলা ভাষার উপাদানসমূহ ও রীতি-নীতি, নিয়ম। শৃখলাকে বিশ্লেষণ করা হয়েছে। সংক্ষেপে বলা যায় : ব্যাকরণ হচ্ছে ভাষার সংবিধান।

আরো পড়ুনঃ Our National Flag Paragraph

ব্যাকরণ পাঠের প্রয়ােজনীয়তা: ব্যাকরণ পাঠের প্রয়ােজনীয়তা অশেষ। অল্প কথায় ব্যাকরণ পাঠের প্রয়ােজনীয়তা ব্যাখ্যা করা কঠিন। ব্যাকরণ একাধারে ভাষার উৎপত্তি ও বিকাশের নৃতাত্ত্বিক ইতিহাস সংরক্ষণ করে এবং ভাষার অভ্যন্তরীণ শুয়েলাকে ব্যাখ্যা করে। ফলে ব্যাকরণ পাঠে ভাষা শুদ্ধভাবে লেখা, পড়া এবং বলার যােগ্যতা অজিত হয়। আমরা যদি আমাদের বাংলা ভাষাকে বিশুদ্ধভাবে বলতে চাই, লিখতে চাই, পড়তে চাই সর্বোপরি আমরা যদি আমাদের মাতৃভাষাকে পরিপূর্ণভাবে জানতে চাই, তাহলে অবশ্যই আমাদেরকে বাংলা ব্যাকরণ, যথার্থভাবে অনুসরণ করতে হবে। প্রাতিষ্ঠানিকভাবে ‘শিক্ষিত’ উচ্চ সার্টিফিকেটধারী অনেক মানুষই আজকাল দেখা যায়, যারা ভুল বানানে বাংলা লেখেন, ভুল উচ্চারণে বাংলা বলেন। এর সব কিছুর মাল রয়েছে ব্যাকরণ বিষয়ে অজ্ঞতা। ভাষা যেহেতু মানুষের ভাব প্রকাশের প্রধান মাধ্যম, তাই পরিপূর্ণ প্রকাশক্ষম মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে হলে অবশ্যই তাকে ব্যাকরণ পাঠ করতে হবে ।

ব্যাকরণ কাকে বলে  ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা
ব্যাকরণ কাকে বলে  ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা

আর্টিকেলের শেষকথাঃ ব্যাকরণ কাকে বলে ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা

প্রিয় বন্ধুরা আমরা জানলাম ব্যাকরণ কাকে বলে ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে। যদি এই ব্যাকরণ কাকে বলে ব্যাকরণ পাঠের প্রয়োজনীয়তা পোস্টি ভালো লাগে তাহলে বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবে না। আর এই রকমই নিত্য নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট টি প্রতিদিন ভিজিট করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন