business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শিক্ষাই জাতির মেরুদন্ড ভাবসম্প্রসারন জেনে নিবো। তোমরা যদি শিক্ষাই জাতির মেরুদন্ড ভাব সম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শিক্ষাই জাতির মেরুদন্ড class 6  টি।

প্রিয় বন্ধুরা বাংলা ব্যাকরণ পত্রের গুরুত্ব পূর্ণ একটি অধ্যায় হলো ভাব সম্প্রাসারন। আজকে আমরা ভাব সম্প্রসারনের একটি টপিক জানবো সেটি হলো ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড। এই ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড ক্লাশ ৬ থেকে ১০ পর্যন্ত সব ক্লাসের জন্য খুব গুরুত্বের। তোমরা এই ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড খুব ভালো করে পড়ে নিবা। তোমাদের যদি এই রকম আরো ভাব সম্প্রাসরন দরকার হয় তাহলে আমাদের সাইটের ভাব সম্প্রাসারন ক্যাটেগরি থেকে দেখে নিন।

ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড
ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড

ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড

মুলভাব: 

শিক্ষাই আলাে, নিরক্ষরতা অন্ধকার। শিক্ষা মনুষ্যত্বের বিকাশ ঘটায়, মানুষের অন্তরের প্রতিভাকে জাগিয়ে তােলে । শিক্ষাহীন মানুষ আর অন্ধের মধ্যে কোনাে পার্থক্য নেই। যে-জাতি শিক্ষা থেকে। বঞ্চিত সে-জাতি পঙ্গুত্ব নিয়ে বেঁচে থাকে।

সম্প্রসারিত ভাব:

জীবন ছাড়া শরীর মূল্যহীন, শিক্ষা ছাড়া জীবনের কোনাে মূল্য নেই। নিরক্ষর জনগােষ্ঠী জাতির জন্য। বােঝাস্বরূপ। মাঝিবিহীন নৌকা চলতে পারে না, মেরুদণ্ডহীন মানুষও সােজা হয়ে দাঁড়াতে পারে না, তেমনি শিক্ষা ছাড়া কোনাে জাতি সফল হয় না। যে-দেশের লােক যত বেশি শিক্ষিত, সে-দেশ তত বেশি উন্নত। জাতীয় জীবনে উন্নতি ও প্রতিষ্ঠা নির্ভর করে শিক্ষার উপর। মানুষের পূর্ণ বিকাশের জন্যই শিক্ষা প্রয়ােজন। শিক্ষা শুধু ব্যক্তিজীবনে উন্নতি বয়ে আনে না, সমাজ জাতি ও রাষ্ট্রীয় জীবনের সব রকম উন্নতি সাধন করে। পথিবীর প্রতিটি দেশ আজ নিরক্ষরতার বিরুদ্ধে যুদ্ধ ঘােষণা করেছে।

মন্তব্য:

উনতির একমাত্র চাবিকাঠি শিক্ষা। শিক্ষা ব্যক্তিজীবন ও জাতির ভবিষ্যৎ কল্যাণ বয়ে আনে। জাতিকে প্রকত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তােলা একান্ত জরুরি।

শিক্ষাই জাতির মেরুদন্ড ভাব সম্প্রসারণ

মূলভাব: জাতীয় জীবনে অগ্রগতির মূল চালিকাশক্তি শিক্ষা। শিক্ষা ছাড়া কোনো জাতি জ্ঞানবিজ্ঞানে উন্নতির চরম শিখরে আরোহণ করতে পারে না। শিক্ষার প্রভাবেই মানুষ কুসংস্কার, জড়তা ও হীনতা থেকে মুক্ত হয়ে জাতিকে শক্তিশালী ও সুসংগঠিত করতে পারে ।

সম্প্রসারিত ভাব: মেরুদণ্ডহীন মানুষ জড় পদার্থের মতো স্থবির, অচল । জীবতের মতো সে এ সংসারে জীবনযাপন করে থাকে। তার দ্বারা সমাজ তথা দেশের কোনো মঙ্গল আশা করা অসম্ভব ব্যাপার । জীবনসংগ্রামে পরাজিত হয়ে সে বরং সমাজ ও রাষ্ট্রের বোঝায় পরিণত হয়। তাই মানুষকে সচল ও দণ্ডায়মান রাখতে যেমন মেরুদণ্ড প্রয়োজন, তেমনই কোনো জাতির অস্তিত্ব রক্ষার্থে মেরুদণ্ডসম শিক্ষার গুরুত্বও অপরিসীম। সাম্প্রতিক বিশ্বে যে জাতি যত শিক্ষিত, সে জাতি পৃথিবীকে করেছে তত প্রভাবিত। শিক্ষা ও জ্ঞানবিজ্ঞানের সাধনা ছাড়া কোনো জাতি বড় হতে পারে না। শিক্ষা-দীক্ষাহীন জাতি পক্ষাঘাতগ্রস্ত মানুষের ন্যায় অচল । তাই শিক্ষাকে মেরুদণ্ডের সাথে তুলনা করা হয়েছে। মেরুদণ্ডহীন মানুষ যেমন জগৎ-সংসারে অথর্ব, মূল্যহীন তেমনই শিক্ষাহীন জাতি অচল, অসার । প্রায় এক যুগ আগে ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে প্রাগৈতিহাসিক একটি জনগোষ্ঠীর সন্ধান পাওয়া গেছে। তাদের শিক্ষা বা সংস্কৃতি বলে কিছু নেই। ফলে তারা প্রকৃতির খেয়ালের ওপর নির্ভরশীল হওয়ায় প্রায় বিলুপ্ত হতে যাচ্ছিল । পরবর্তী সময়ে তারা শিক্ষিত মানবসমাজের সংস্পর্শ পেয়ে অনিবার্য ধ্বংস থেকে আত্মরক্ষা করার সুযোগ লাভ করেছে । শিক্ষার প্রভাবেই মানুষ নানা কুসংস্কার ও সংকীর্ণতার বেড়াজাল ডিঙিয়ে জাতিকে নিয়ে যেতে পারে উন্নতির চরম শিখরে। তাই শিক্ষাকে জাতির মেরুদণ্ডরূপে আখ্যায়িত করা হয়েছে।

মন্তব্য: শিক্ষাই জাতির আত্মপরিচয়ের বাহন। জাতিকে বিশ্বদরবারে উন্নত মর্যাদাশীল হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে শিক্ষার বিকল্প নেই ।

আর্টিকেলের শেষ কথাঃ ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড

যদি এই ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড ভালো লাগে তাহলে একটা কমেন্ট ও শেয়ায়ার করতে ভুলবেন না। আর এই রকম পড়াশোনা বিসয়ক আরও পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট আর কে রায়হান ভিজিট করুন।

আমরা এতক্ষন জেনে নিলাম ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড  টি। যদি তোমাদের আজকের এই শিক্ষাই জাতির মেরুদন্ড ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc