আরকে রায়হান https://www.rkraihan.com/2022/02/sikkai-jatir.html

ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড


প্রিয় বন্ধুরা বাংলা ব্যাকরণ পত্রের গুরুত্ব পূর্ণ একটি অধ্যায় হলো ভাব সম্প্রাসারন। আজকে আমরা ভাব সম্প্রসারনের একটি টপিক জানবো সেটি হলো ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড। এই ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড ক্লাশ ৬ থেকে ১০ পর্যন্ত সব ক্লাসের জন্য খুব গুরুত্বের। তোমরা এই ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড খুব ভালো করে পড়ে নিবা। তোমাদের যদি এই রকম আরো ভাব সম্প্রাসরন দরকার হয় তাহলে আমাদের সাইটের ভাব সম্প্রাসারন ক্যাটেগরি থেকে দেখে নিন।

ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড
ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড

ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড

মুলভাব: 

শিক্ষাই আলাে, নিরক্ষরতা অন্ধকার। শিক্ষা মনুষ্যত্বের বিকাশ ঘটায়, মানুষের অন্তরের প্রতিভাকে জাগিয়ে তােলে । শিক্ষাহীন মানুষ আর অন্ধের মধ্যে কোনাে পার্থক্য নেই। যে-জাতি শিক্ষা থেকে। বঞ্চিত সে-জাতি পঙ্গুত্ব নিয়ে বেঁচে থাকে।

সম্প্রসারিত ভাব:

জীবন ছাড়া শরীর মূল্যহীন, শিক্ষা ছাড়া জীবনের কোনাে মূল্য নেই। নিরক্ষর জনগােষ্ঠী জাতির জন্য। বােঝাস্বরূপ। মাঝিবিহীন নৌকা চলতে পারে না, মেরুদণ্ডহীন মানুষও সােজা হয়ে দাঁড়াতে পারে না, তেমনি শিক্ষা ছাড়া কোনাে জাতি সফল হয় না। যে-দেশের লােক যত বেশি শিক্ষিত, সে-দেশ তত বেশি উন্নত। জাতীয় জীবনে উন্নতি ও প্রতিষ্ঠা নির্ভর করে শিক্ষার উপর। মানুষের পূর্ণ বিকাশের জন্যই শিক্ষা প্রয়ােজন। শিক্ষা শুধু ব্যক্তিজীবনে উন্নতি বয়ে আনে না, সমাজ জাতি ও রাষ্ট্রীয় জীবনের সব রকম উন্নতি সাধন করে। পথিবীর প্রতিটি দেশ আজ নিরক্ষরতার বিরুদ্ধে যুদ্ধ ঘােষণা করেছে।

মন্তব্য:

উনতির একমাত্র চাবিকাঠি শিক্ষা। শিক্ষা ব্যক্তিজীবন ও জাতির ভবিষ্যৎ কল্যাণ বয়ে আনে। জাতিকে প্রকত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তােলা একান্ত জরুরি।

আর্টিকেলের শেষ কথাঃ ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড

যদি এই ভাবসম্প্রসারণ শিক্ষাই জাতির মেরুদন্ড ভালো লাগে তাহলে একটা কমেন্ট ও শেয়ায়ার করতে ভুলবেন না। আর এই রকম পড়াশোনা বিসয়ক আরও পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট আর কে রায়হান ভিজিট করুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Please do not enter any spam link in the comment box.

আরকে রায়হান নোটিফিকেশন