লেখালেখি করে মাসে ৬ হাজার টাকা ইনকাম

ফেসবুকে লিংক শেয়ার করে ১০০০ টাকা আয়

কীওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ?

 হ্যালো বন্ধুরা আজকের পোস্টের বিষয় হলো কীওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ? আপনারা যারা ওয়াবসাইট পরিচালনা করেন তারা খুব ভালো ভাবে জানেন যে কীওয়ার্ড রিসার্চ একটি ব্লগ বা নিশ ওয়েবসাইটের জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাই আপনারা যদি কীওয়ার্ড রিসার্চ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে নিচের দেওয়া সম্পূর্ণ পোস্ট টি পড়ুন এতে অনেক উপকার পাবেন।

কীওয়ার্ড রিসার্চ কি কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ
কীওয়ার্ড রিসার্চ কি কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ

সুচিপত্রঃ কীওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ?

একজন ব্লগার অথবা কন্টেন্ট রাইটার এর সর্বপ্রথম যে বিষয়টি জানতে হয় তা হলো কিওয়ার্ড রিসার্চ। একটি ব্লগ বা ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে বেশি বার খোঁজা শব্দগুলির সন্ধান করতে যে কীওয়ার্ড ব্যবহৃত হয় তাই হচ্ছে কীওয়ার্ড রিসার্চ। ফ্রীতে কীওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় অথবা কীওয়ার্ড রিসার্চ সম্মন্ধে সঠিক গাইডলাইন পেতে বিস্তারিত দেখুন অথবা আপনি bongiyo.com এর কীওয়ার্ড রিসার্চ কোর্সটিও করে নিতে পারেন তাই আজ আমরা কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে বিস্তারিত জানব- 

কীওয়ার্ড রিসার্চ কি?

কীওয়ার্ড রিসার্চ জানার আগে আপনাকে জানতে হবে কীওয়ার্ড কি। সাধারনত আমরা গুগল, সার্চ ইঞ্জিনে অথবা অনলাইনে কোন কিছু লিকে সার্চ করি তাই হচ্ছে কীওয়ার্ড। আর কীওয়ার্ড রিসার্চ হল ফোকাস কীওয়ার্ড খুঁজে বের করার এবং বিশ্লেষণ করার প্রক্রিয়া। একটি নির্দিষ্ট উদ্দেশ্যে যেই ডেটা বা কীওয়ার্ড  ব্যবহার করে সার্চ ইঞ্জিনে কোন কিছু খোঁজ করা হয় তাই হচ্ছে কীওয়ার্ড রিসার্চ।  আরও সহজ করে যদি বলি, কীওয়ার্ড রিসার্চ হল একটি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন প্রক্রিয়া যা সার্চ ইঞ্জিনের বেশি বার খোঁজা শব্দগুলির সন্ধান করতে ব্যবহৃত হয়।  

কীওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ?

সার্চ ইঞ্জিনগুলিতে শীর্ষ স্থান অর্জন এবং ব্লগের ট্র্যাফিক বৃদ্ধি করা অথবা আপনার ব্লগে কিওয়ার্ড রিসার্চ করে সেই কিওয়ার্ড কে ব্যবহার করতে পারবেন। গুগল সার্চ ইঞ্জিন আপনার কিওয়ার্ডের উপরে নির্ভর করে, আপনার পোস্টটি গুগলের রেংকিং এ নিয়ে যায়। চলুন জেনে নেওয়া যাক কীওয়ার্ড রিসার্চ এর গুরুত্বপূর্ণ দিক গুলো-

  • আপনি যদি কীওয়ার্ড রিসার্চ করে প্রতিটি পোস্ট লিখেন তবে আপনার ব্লগটির ট্রাফিক বাড়বে এবং আপনার পোস্টগুলি তত বেশি সার্চ ইঞ্জিনে স্থান পাবে।
  • আপনার সাইটের কীওয়ার্ড রিসার্চ যত বেশি করে করবেন আপনার ডোমেন অথরিটি ততো বেশি হবে।
  • কীওয়ার্ড রিসার্চ দিয়ে আপনি আপনার ব্লগকে র‌্যাঙ্ক করতে পারবেন খুব সহজেই।
  • কীওয়ার্ড রিসার্চ দিয়ে আপনার পোস্ট বা ব্লগ  যত বেশি গ্রাহকের পৌঁছাবে এবং share করা হবে তত বেশি আপনার সাইটে ট্র্যাফিক বাড়বে।  
  • কীওয়ার্ড রিসার্চ এর কারনে আপনার সাইটটি যত বেশি কীওয়ার্ড গুগলে রেঙ্ক করবে, তত বেশি তার র‌্যাঙ্কিং বাড়বে।
  • গুগলে কীওয়ার্ড রাঙ্কিং হলে তা থেকে যে ট্র্যাফিক পাবেন তা অ্যাড এবং অ্যাফিলেট উভয় থেকেই বেশি উপার্জন করতে পারবেন। 

কীওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়?

গ্রাহক, ব্লগার অথবা কন্টেন্ট রাইটার যে সকল কিওয়ার্ড ব্যবহার করে একটি পোস্ট বা ব্লগের এর জন্য সেসব কিছু আপনি কিওয়ার্ড রিসার্চ করার মাধ্যমে খুঁজে বের করতে পারবেন। অনলাইনে কীওয়ার্ড রিসার্চ করার জন্য দুই ধরনের টুলস পাওয়া যায়, সেগুলো হলঃ পেইড টুলস এবং ফ্রী টুলস। । তাহলে চলুন কীওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় বিস্তারিত জেনে নেই –

গুগল কিওয়ার্ড প্ল্যানার:  প্রথমত আপনাকে ফোকাস কীওয়ার্ড পিক করতে হবে এবং কীওয়ার্ড প্ল্যানারে গিয়ে পিক করা কীওয়ার্ড সার্চ করতে হবে। সার্চ করার পরে আপনি আপনার এই কিওয়ার্ডটির সব ডিটেলস সেখানে দেখতে পাবেন।

গুগল ক্রোম ব্রাউজার: আপনি গুগল ক্রোম ব্রাউজারের গুগল সার্চ অপশন আপনার ফোকাস কীওয়ার্ড  এ পেস্ট করুন এবং সার্চ করার সঙ্গে সঙ্গে আপনার সামনে কিছু কিওয়ার্ড চলে আসবে এবং সব ডিটেলস আপনি সেখানে পাবেন।

গুগল সার্চ ইঞ্জিন: গুগলে সরাসরি সার্চ করুন আপনার ফোকাস কীওয়ার্ড । সার্চ করার পরে প্রথম একটি পেজ সেই কীওয়ার্ড রিলেটেড google-এ চলে আসবে এবং সেখানে আপনার সার্চ করা কীওয়ার্ড এর উপর ভিত্তি করে সব ডিটেলস র‍্যাঙ্ক করা আছে। 

আর্টিকেলের শেষকথাঃ কীওয়ার্ড রিসার্চ কি? কিওয়ার্ড রিসার্চ কেন এত গুরুত্বপূর্ণ?

সবশেষে এটাই জানা বা শেখা গেলো যে, ব্লগে বা যেকোনো ওয়েবে, কীওয়ার্ড রিসার্চ এজন্যই করা হয় যাতে আপনার ব্যবহার করা কীওয়ার্ড গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে রাঙ্কিংয়ে প্রথমে উঠে আসে। তাই মনে রাখবেন,  ব্লগিং বা কন্টেন্ট রাইটিং এ “কীওয়ার্ড রিসার্চ” অনেক গুরুত্বপূর্ণ বহন করে।  

Next Post Previous Post